শিক্ষা

Heat Wave – সপ্তাহের শেষে স্কুলে গরমের ছুটি নিয়ে ঘোষণা মুখ্যমন্ত্রীর, কবে থেকে পড়ছে ছুটি?

Adv

চলতি মাসের শুরু থেকেই গরমে, Heat Wave এ নাজেহাল হচ্ছেন আমজনতা। সাধারণের চেয়ে কয়েনগুন বেড়ে গিয়েছে তাপমাত্রার পারদ। রাজ্যের বেশ কয়েকটি জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার করেছে। যার জেরে প্রয়োজন না থাকলে বাইরে না বেরোনোর নির্দেশ দেওয়া হয়েছে। পড়ুয়ারা যাতে এই কারণে অসুস্থ হয়ে না পড়েন, তার জন্য রাজ্যের স্কুলগুলিতে ছুটির তালিকা অনুসারে নয়, বরং তার আগেই গরমের ছুটির ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু আবহাওয়ার উন্নতি হওয়ায়, এই মুহূর্তে ছুটি না দেওয়া নিয়ে আবেদন জানিয়ে রাজ্য শিক্ষক সংগঠনের তরফে মুখ্যমন্ত্রীর দফতরের চিঠি পাঠানো হয়েছিল।

Heat Wave এর জেরে ছুটি।

Heat Wave এর জন্য আদৌ কী ২ মে থেকেই গরমের ছুটি পড়ছে? এই প্রশ্ন ছিল পড়ুয়া থেকে প্রায় সকল শিক্ষক শিক্ষিকার মনে। স্কুল ছুটির তালিকা অনুসারে, গরমের জন্য স্কুলগুলিতে ১০ দিনের ছুটি দেওয়া হবে। সেই মতো আগামী ২৪ মে থেকে ০৪ জুন পর্যন্ত ছুটি দেওয়ার কথা ছিল। তবে রাজ্যে তাপমাত্রার পারদ এতটাই বেড়ে গিয়েছে (Heat Wave) যে মুখ্যমন্ত্রীর নির্দেশে নির্দিষ্ট সময়ের ৩ সপ্তাহ (২ মে ) আগেই গরমের ছুটি দেওয়া হবে।

Ad

বুধবার স্কুল ছুটির পর মুখ্যমন্ত্রীর তরফে আবারও ঘোষণা করা হয়েছিল, আগামী ২ মে থেকেই স্কুলে গরমের ছুটি পড়ছে। তবে চলতি সপ্তাহের শুরুতেই বিভিন্ন জেলায় ঝড় ও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পর আবহাওয়ার উন্নতি হলে, শিক্ষকদের একাংশ দাবি জানান, ২ মে নয়, স্কুল ছুটির তালিকা অনুসারে ২৪ মে থেকেই গরমের ছুটি দেওয়া হোক। একাধিক শিক্ষক সংগঠন ইতিমধ্যেই মাননীয়া মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠিয়েছেন।

পশ্চিমবঙ্গের প্রধান শিক্ষক সংগঠন ‘এডভান্স সোসাইটি ফর হেডমাস্টার্স এন্ড হেডমিস্ট্রেস এর সাধারণ সম্পাদক চন্দন মাইতি মুখ্যমন্ত্রীর দপ্তরে আবেদন জানিয়ে বলেন, এই ছুটি বাতিল করার কথা। পাশাপাশি বেশ কয়েকটি বিষয় উল্লেখও করেন, যাতে রাজ্য সরকার এই ছুটি নিয়ে পুনর্বিবেচনা করেন। তার মধ্যে কর্ম দিবস ও শিক্ষণ দিবস কমে যাওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে। যেটি শিক্ষার অধিকার আইন এর বিরুদ্ধে।

রাজ্য সরকারি কলেজগুলিতে অধ্যাপক বদলি ব্যবস্থায় আনা হচ্ছে নয়া পদ্ধতি, সহজেই আবেদন জানানো যাবে।

এছাড়া CCE বা নিরবিচ্ছিন্ন সার্বিক মুল্যায়নেরও ব্যাঘাত ঘটছে, এর ফলে পড়ুয়াদের সার্বিক বিকাশে বাঁধা সৃষ্টি হচ্ছে, সেইকথাও জানান। সেই আবেদন পাওয়ার পর ছুটির সময়সীমা পিছোলো কিনা তা জানার অপেক্ষায় ছিলেন পড়ুয়া থেকে শিক্ষক শিক্ষিকা সকলেই। সংবাদ মাধ্যম সূত্রে খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ নিয়ে জানিয়েছে যে, আগামী ২ মে, ২০২৩ থেকে রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি শুরু হচ্ছে।

তবে তার ২ দিন আগে থেকেই ছুটি থাকছে স্কুলগুলি। কারণ ১ মে ‘মে দিবস’ উপলক্ষ্যে ছুটি এবং তার আগের দিন ৩০ এপ্রিল রবিবার। অর্থাৎ শনিবার থেকেই রাজ্যের সমস্ত স্কুল কলেজ বন্ধ হয়ে যাবে।
কতদিন পর্যন্ত ছুটি থাকছে? এ প্রসঙ্গে রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, গরমের ছুটি কবে শেষ হবে, তা ছুটি শেষ হওয়ায় কয়েকদিন আগেই জানিয়ে দেওয়া হবে।

স্বাস্থ্যসাথী কার্ড গ্রাহকদের রাজার কপাল, ফ্রিতে পাবেন। দারুণ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

তাই যত দিন না পর্যন্ত গরমের ছুটি নিয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে, বন্ধ থাকবে রাজ্যের সমস্ত স্কুলগুলি। সংবাদ মাধ্যম সূত্রে খবর, যদি আবহাওয়ার উন্নতি হয়, অন্যান্য বছরের চেয়ে কম সময়ের মধ্যেই এবছরের গরমের ছুটি শেষ হয়ে যাবে। সেই মতো জুন মাসের প্রথম দিকে স্কুল খুলতে পারে।
Heat Wave সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

2 Comments

  1. Sudhu school keno college a jara pore tader ki gorom hoy na? R tachara besirvag school guloi to barir kachei hoy sei dik theke college gulo to onk distance a hoy. Ei gorom a oto durer college jaowa tao koster hoye jay.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""