প্রকল্প

Swasthya Sathi – এবার থেকে স্বাস্থ্যসাথী কার্ডে আর পাওয়া যাবেনা এই পরিষেবা। রাজ্য সরকারের কড়া নির্দেশ।

Adv

স্বাস্থ্যসাথী কার্ড (Swasthya Sathi) পশ্চিমবঙ্গের সাধারন ও গরিব মানুষদের বিনামূল্যে চিকিৎসার সুবিধা প্রদানের উদ্দেশ্যে নিয়ে আসা হয়েছে। এই কার্ড আসার ফলে অনেক গরিব থেকে মধ্যবিত্ত মানুষদের সুবিধা হয়েছে। আবার এখন এই কার্ড নিয়ে শুরু হয়েছে অনেক অভিযোগ। সবচেয়ে বেশি আভিযোগ এসেছে অর্থপেডিক সার্জারি নিয়ে। স্বাস্থ্যসাথী কার্ডে অর্থোপেডিক সার্জারি নিয়ে কড়াকড়ির পথে স্বাস্থ্য ভবন (WB HEALTH DEPARTMENT). স্বাস্থ্যসাথী কার্ড (Swasthya Sathi) নিয়ে খুব শীঘ্রই কিছু বিধিনিষেধ জারি করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার।

Swasthya Sathi Card Holders Does Not Get This Faciliti From Now.

স্বাস্থ্যসাথী কার্ডে (Swasthya Sathi) অর্থোপেডিক সার্জারি নিয়ে আরও কড়াকড়ির পথে হাঁটছে স্বাস্থ্য ভবন। শনিবার ছিল স্বাস্থ্যসাথী সমিতির বাৎসরিক জেনারেল বডি মিটিং। সেখানেই গত এক বছরে স্বাস্থ্যসাথীর জন্য নেওয়া পদক্ষেপগুলি নিয়ে আলোচনার হয় এবং সেই সঙ্গে উঠে আসে স্বাস্থ্যসাথী কার্ডে অতিরিক্ত অর্থোপেডিক সার্জারির বিষয়টিও।

Ad

সূত্রের খবর, অস্থির আপৎকালীন সার্জারিতে কোনও বিধিনিষেধ জারি না হলেও কোল্ড সার্জারিতে বিধিনিষেধ আরোপিত হতে পারে খুব শীঘ্রই। অর্থোপেডিক সার্জারি নিয়ে একাধিক অভিযোগ ওঠে। একাধিক অনিয়মের অভিযোগও এসেছে। তার পরেই অর্থোপেডিক সার্জারির বিষয়টি উঠে এসেছে আলোচনায়। অর্থপেডিক সার্জারি (Swasthya Sathi) নিয়ে আভিযোগ এসেছে সবচেয়ে বহরমপুর থেকে।

এর আগে মুর্শিদাবাদে স্বাস্থ্য দফতর জানিয়েছিল, জরুরী অবস্থা ছাড়া স্বাস্থ্যসাথী কার্ডে (Swasthya Sathi) বেসরকারি হাসপাতাল অর্থোপেডিকের চিকিৎসায় সরাসরি রোগী ভর্তি করা যাবে না। স্বাস্থ্যভবনের আধিকারিকদের বক্তব্য ছিল, রাজ্য সরকার গত কয়েক বছরে সব জেলাতেই আধুনিক অস্ত্রোপচারের সুবিধা সহ অস্থি চিকিৎসার উপযুক্ত পরিকাঠামো গড়ে তুলেছে।

কিন্তু দেখা যাচ্ছে, অর্থোপেডিকের বেশির ভাগ পরিকল্পিত অস্ত্রোপচার সরকারি হাসপাতাল থেকে রেফার হয়ে চলে যাচ্ছে স্থানীয় বেসরকারি হাসপাতাল, নার্সিংহোমে। আর সেই অপারেশন হচ্ছে স্বাস্থ্যসাথী প্রকল্পে (Swasthya Sathi Scheme) এর আগে বেসরকারি হাসপাতালে স্বাস্থ্যসাথী কার্ডে হার্নিয়া, হাইড্রোসিল, দাঁতের চিকিৎসায় নিয়ন্ত্রণ জারি করে স্বাস্থ্য ভবন।

Salary Hike (বেতন বৃদ্ধি)

বলা হয়, সব ধরনের হাইড্রোসিল অপারেশন স্বাস্থ্যসাথী কার্ডে সরকারি হাসপাতালেই করতে হবে। অসুখ জটিল না হলে স্বাস্থ্যসাথীতে হার্নিয়ার অস্ত্রোপচারেও অগ্রাধিকার সরকারি হাসপাতালের। ক্যান্সার সার্জারি, পথ দুর্ঘটনার শিকার রোগীদের প্রস্থেসিস ছাড়া দাঁতের যাবতীয় চিকিৎসার ক্ষেত্রেও স্বাস্থ্যসাথী কার্ড একমাত্র সরকারি হাসপাতালেই সচল হবে বলে জানিয়েছিল রাজ্য।

Gold Price Drop – আরও কমলো সোনার দাম। কাল থেকে 5 দিন অনেক সস্তায় সোনা দেবে মোদী সরকার।

আপাতত এই নির্দেশিকা বহরমপুর পুর এলাকার জন্য জারি হয়েছে। পরবর্তীকালে পুরো রাজ্যেই এই সিদ্ধান্ত বহাল হতে পারে। এই প্রকল্প শুরু করার প্রাক্কাল থেকেই সরকারের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছিল যে, সকল নাগরিকেরা যাতে সঠিক ভাবে বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা পান সেই দিকে নজর দিয়ে হবে। আর এই জন্যই এই সকল নিয়মাবলি তৈরি কড়া হচ্ছে।

Safest Bank List in India – ভারতের 6টি নিরাপদ ব্যাংকের তালিকা প্রকাশ। এই ব্যাংকে টাকা রাখলে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(92) ""