টেট

Primary TET – দুর্নীতি এড়াতে টেট পরীক্ষায় নতুন ব্যবস্থা। এবারের টেট পরীক্ষায় যেটা হবে, আগে কখনো হয়নি।

Adv

কিছু দিন আগেই পর্ষদ সভাপতি গৌতম পাল চলতি বছরের Primary TET পরীক্ষা কবে হবে তা জানিয়েছেন এবং এই টেট পরীক্ষার বিজ্ঞপ্তি (TET Exam Notification 2023) প্রকাশ পেতেই নানা প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ আগে টেট পরীক্ষায় যা ঘটেনি এবার তেমনই ঘটনা ঘটতে চলেছে। আর তাতেই প্রাথমিক শিক্ষা পর্ষদ এবং রাজ্য সরকারের উদ্দেশ্যে চাকরিপ্রার্থীদের পাশাপাশি রাজ্যবাসীর একাংশ এমনই প্রশ্ন তুলতে শুরু করেছেন ।

Primary TET Exam New Things Happen In This Year 2023.

কিছু দিন আগের থেকেই চর্চা চলছিল চলতি বছরের শেষে টেট পরীক্ষা (Primary TET) নেওয়া হতে পারে। এবারে এই কথা সত্যি করে পশ্চিমবঙ্গ সরকার এই বছরের শেষে ডিসেম্বর মাসে 10 তারিখে টেট পরীক্ষার কথা ঘোষনা করে। গত বছরের মত এই বছরেও ডিসেম্বর মাসে হবে TET পরীক্ষা। TET পরীক্ষা ঘোষনা হওয়ার পর থেকেই শুরু হয়েছে পরীক্ষা নিয়ে বিতর্ক। আগে যেই জিনিসটি কোন দিন ঘটেনি এবার তা ঘটতে চলেছে।

Ad

13ই সেপ্টেম্বর বুধবার পর্ষদ (WBBPE) সভাপতি গৌতম পাল টেট পরীক্ষার (Primary TET) কথা ঘোষণা করেন এবং সেদিন রাতে ই প্রাথমিক শিক্ষা পর্ষদের ওয়েবসাইটে আনুষ্ঠানিকভাবে টেট পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কবে থেকে ফর্ম ফিলাপ করতে পারবেন? 14ই সেপ্টেম্বর থেকে 4ঠা অক্টোবর পর্যন্ত চাকরিপ্রার্থীরা টেট পরীক্ষার জন্য ফর্ম ফিলাপ করা শুরু করে দিতে পারবেন।

দুর্গাপুজোর আগেই টেটের ফর্ম ফিলাপের পর্ব মিটিয়ে ফেলছে পর্ষদ। ফর্ম ফিলাপের জন্য চাকরিপ্রার্থীরা হাতে তিন সপ্তাহেরও কম সময় পাচ্ছেন। তাই বিশেষ দেরি না করে সময় থাকতেই ফর্ম ফিলাপ সেরে ফেলা উচিত। পরীক্ষার ফী কত? এবারের টেট পরীক্ষার (Primary TET) ফি প্রায় সাড়ে তিন গুণ বাড়িয়ে দিয়েছে পর্ষদ।

যোগ্য চাকরিপ্রার্থীরা শিক্ষক হওয়ার জন্য যখন রাস্তায় বসে আছেন, রাজ্যের শিক্ষা ব্যবস্থা নিয়ে একের পর এক দুর্নীতির অভিযোগ উঠছে, এমনকি প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board Of Primary Education) টেট পরীক্ষা নিলেও যোগ্যদের চাকরি দিতে পারছে না। ঠিক সেই পরিস্থিতিতে টেট পরীক্ষার ফর্ম ফিলাপের খরচ এক ধাক্কায় অনেকটা বাড়িয়ে দিল পর্ষদ। গত বছর জেনারেল কাস্টদের পরীক্ষার ফী ছিল 150 টাকা।

DA Case (ডিএ মামলা নিয়ে নয়া আপডেট)

OBC দের 100 টাকা এবং SC, ST ও অন্যান্য সংরক্ষিত শ্রেণিরদের 50 টাকা ছিল। কিন্তু এবার তা বেড়ে হয়েছে জেনারেলদের 500 টাকা, OBC দের 400 টাকা এবং SC, ST ও অন্যান্য সংরক্ষিত শ্রেণিদের 250 টাকা দিয়ে ফর্ম ফিলাপ করতে হবে। প্রাথমিক শিক্ষা পর্ষদের (Primary TET) এই ফী বাড়ান নিয়ে শুরু হয়েছে বিতর্ক। উল্লেখ্য গত বছর প্রায় 7 লক্ষ চাকরিপ্রার্থী টেট পরীক্ষায় বসেছিলেন।

Caste Certificate – পশ্চিমবঙ্গের লাখ লাখ SC ST OBC কাস্ট সার্টিফিকেট বাতিল। আনা হল নতুন আইন।

এবারেও সংখ্যাটা তার কাছাকাছি পৌঁছবে বলে অনেকের অনুমান। সেক্ষেত্রে টেট পরীক্ষার ফর্ম ফিলাপ বাবদ প্রাথমিক শিক্ষা পর্ষদের যে মোটা টাকা আয় হবে তা বোঝাই যাচ্চে। অনুমান করা যায় রাজ্য শিক্ষা দফতরের ছাড়পত্র নিয়েই পর্ষদ (Primary TET) টেস্টের যাবতীয় সিদ্ধান্ত নিয়েছে। এই বিষয়ে অনেক চাকরিপ্রার্থী মনে করছেন,তবে কি অর্থসঙ্কটে ভোগা পশ্চিমবঙ্গ সরকার শিক্ষকদের বেতনের একাংশ টেট পরীক্ষার্থীদের কাছ থেকে আদায় করতে চাইছে?

Vishwakarma Puja Holiday – বিশ্বকর্মা পুজা সোমবার। ছুটির লিস্টে আছে রোববার। তবে কি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(92) ""