টেট

WBBPE Primary TET – 2017 সাল থেকে নিয়োগ পাওয়া 32000 প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল মামলার রায় ঘোষণা। আদালতের নির্দেশ।

Adv

গতকাল WBBPE Primary TET বা পশ্চিমবঙ্গের 32 হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল সংক্রান্ত মামলার শুনানি হলো কলকাতা হাইকোর্টে (Calcutta High Court). কী হলো শুনানিতে? শিক্ষকদের চাকরি বাতিল হবে নাকি থাকবে? কি জানালো কলকাতা হাইকোর্ট? এই দিনের শুনানিতে 32000 প্রাথমিক শিক্ষক, শিক্ষিকা কিছুটা স্বস্তি পেল। অ্যাপ্টিটিউট টেস্ট সংক্রান্ত অভিযোগের একটি মামলায় কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Ganguly) ৩২ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল করার নির্দেশ দিয়েছিলেন।

WBBPE Primary TET 2014, 2017 Case Update.

কিন্তু সেই নির্দেশ অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছিল সুপ্রিমকোর্ট (Supreme Court Of India) এবং সেই মামলা আবার কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) ডিভিশন বেঞ্চে পাঠিয়ে দেয়। সুব্রত তালুকদারের বেঞ্চে উঠে এই মামলা। সেখানে সেপ্টেম্বর মাস পর্যন্ত অন্তর্বর্তী স্থগিতাদেশ দেওয়া হয়েছিল নির্দেশে। যদিও বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ মত যাতে নিয়োগ (WBBPE Primary TET) প্রক্রিয়া চালু থাকে সেই নির্দেশও দেওয়া হয়েছিল ডিভিশন বেঞ্চের পক্ষ থেকে।

Ad

এদিকে এই চাকরি হারানো শিক্ষকদের পাশে দাঁড়িয়েছিলেন পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) সভাপতি গৌতম পাল। তিনি জানিয়েছিলেন, পর্ষদ আইনি লড়াই লড়বে। এই শিক্ষকদের পাশে দাঁড়িয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি DA আন্দোলনকারীদের তোপ দেগে বলেছিলেন, তাঁদের জন্যই এই শিক্ষকদের (WBBPE Primary TET) চাকরি গিয়েছে, প্রয়োজনে আইনি লড়াই লড়বে রাজ্য।

DA News (বকেয়া ডিএ নিয়ে বড় খবর)

সোমবার এই মামলা ওঠে বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চে। ঐদিন আদালতে এই মামলার শুনানিতে বলা হয়েছে, রায় না আসা পর্যন্ত শিক্ষকদের বেতন বন্ধ বা চাকরি থেকে বাতিল করা যাবে না। আগের নির্দেশে বলা হয়েছিল সেপ্টেম্বর পর্যন্ত এই শিক্ষকরা বেতন পাবেন। এই নির্দেশের কিছুটা পরিবর্তন করে জানানো হয়েছে রায় না আসা পর্যন্ত শিক্ষকরা বেতন পাবেন। এই মামলার পরবর্তী শুনানি হবে 3রা অক্টোবর 2023 তারিখে।

West Bengal – রাজ্যে 8 হাজার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মুখে, সরকারের অবস্থান স্পষ্ট করলেন শিক্ষামন্ত্রী।

আর এই নির্দেশ দেওয়ার পরে WBBPE Primary TET ২০১৪, ২০১৭ উত্তীর্ণ শিক্ষক ও শিক্ষিকারা কিছুটা হলেও শান্তি পেয়েছেন। কিন্তু এই শান্তি ক্ষণস্থায়ী। কারণ আগামী দিনে এই নিয়ে ঠিক কি নির্দেশ দেওয়া হবে আদালতের তরফে সেটা কেউ জানে না। মে মাসে অভিজিৎ গাঙ্গুলির দেওয়া এই রায় বহাল থাকে তাহলে সমস্যা বাড়তে চলেছে সকলের।

রাজ্য সরকারি কর্মী ও পেনশন গ্রাহকদের জন্য সুখবর দিলেন মুখ্যমন্ত্রী। উপকৃত হবেন লাখ লাখ কর্মী ও

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(93) ""