টেট

Primary TET Exam – ডিসেম্বরে টেট পরীক্ষা নিয়ে পর্ষদের তরফে বড় আপডেট।

Adv

চলতি বছরের প্রাথমিক শিক্ষক নিয়োগ তথা WBBPE Primary TET Exam পরীক্ষা নিয়ে বড় ঘোষনা করলো পর্ষদ সভাপতি গৌতম পাল। এর আগে গত বছর 2022 সালে শেষের দিকে অর্থাৎ ডিসেম্বর মাসে টেট পরীক্ষা (TET Exam) নেওয়া হয়েছিল। আর এবছর ডিসেম্বর মাসে টেট পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে পর্ষদ। ডিসেম্বর মাসে 10 তারিখে সারা রাজ্যজুড়ে টেট পরীক্ষা হবে। 2022 সালে টেট পরীক্ষায় আবেদন দিয়েছিল 6 লক্ষ 90 হাজার প্রার্থী। এর মধ্যে পরীক্ষা দিতে বসেছিল 6 লক্ষ 20 হাজার পরীক্ষার্থী।

WBBPE Primary TET Exam 2023.

তবে গত বারে যত জন আবেদন করেছিল তার থেকে এবার আবেদনকারীর সংখ্যা অনেক কমে গেছে। প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) জানিয়েছে 2022 সালে যত আবেদন জমা পড়েছিল তার থেকে এবার অর্ধেক আবেদন জমা পরেছে। এই কম টেট পরীক্ষার্থীর সংখ্যা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। সেই হিসেবে তাদের বলা হয়েছে গত বছর D.El.Ed ও B.Ed প্রাথীর Primary TET Exam বসতে পেরেছিল কিন্তু এবছর শুধু ডিএলএড প্রাথীরাই পরীক্ষায় বসতে পারবে।

Ad

আর তাই টেট পরীক্ষার্থীর সংখ্যা এবছর কমে গিয়েছে। প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল এই ব্যাপারে জানিয়েছেন যে আগের তুলনায় এবছর টেট পরীক্ষার নিয়মে অনেক পরিবর্তন আনা হয়েছে। ঐদিন তিনি টেট পরীক্ষার (Primary TET Exam) বিধিনিষেধ নিয়ে আলোচনা করেছেন। পরীক্ষার্থীদের সঠিকভাবে বায়োমেট্রিকের জন্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

PAN Card (প্যান কার্ড)

টেট পরীক্ষার নিয়ম

সভাপতি জানিয়েছেন যে, এইবার পরীক্ষার্থীরা জলের বোতল নিয়ে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে পারবেন না পরীক্ষা কেন্দ্রের জলের পাউচ দেওয়া হবে। সেই সঙ্গে ‘ফেসিয়াল রিকগনিশন’ ‘ফ্রিশকিং’ বা ‘মেটাল ডিটেক্টর’ দিয়ে পরীক্ষা করা, অলংকার পরে না আসা, গতবার টেটে (Primary TET Exam) যে সব বিধি নিষেধ ছিল সে গুলোও এইবার থাকছে। পরীক্ষার্থীদের যেন কোন অসুবিধা না হয় সেটা যেমন দেখা হচ্ছে।

বেকার ছেলে মেয়েদের সুখবর, আজই আবেদন করুন।

সেরকমই যতটা সম্ভব স্বচ্ছতার সঙ্গে পরীক্ষা নেওয়ার চেষ্টা করা হচ্ছে। তবে এবার আর লাইনে দাড়িয়ে বায়োমেট্রিক করতে হবে না। পরীক্ষার হলে বসে সেখানেই বায়োমেট্রিকের ব্যবস্থা করা হয়েছে। জানিয়েছে প্রাথমিক পর্ষদ সভাপতি গৌতম পাল। তবে অনেকে মনে করছেন টেট পরীক্ষা (Primary TET Exam) তো রাজ্যের হচ্ছে কিন্তু নিয়োগের কোনো বালাই নেই তাই অনেক পরীক্ষার্থীরা হতাশ হয়ে গিয়েছে। পরীক্ষা নেওয়া হচ্ছে কিন্তু নিয়োগ টাও যদি টিকঠাক হয় তাহলে ভরসা পায় টেট পরীক্ষার্থীরা।

বেকারদের জন্য 10 লাখ টাকা পর্যন্ত দিচ্ছে সরকার। আবেদন করতে ক্লিক করুন।

এদিকে শিক্ষক নিয়োগ নিয়ে তোলপাড় রাজ্য। আর এর আগেও ২ বার পরীক্ষা হয়েছে, নিয়োগ মামলার গেরোয় আটকে রয়েছে। আর এর মধ্যে নতুন করে পরীক্ষা হলে সেই নিয়োগ কবে হবে, সেই প্রশ্ন ও তুলছেন অনেকেই। এই বিষয়ে শিক্ষামন্ত্রী একবার জানিয়েছিলেন Primary TET Exam এ পাশ করা মানেই শিক্ষক হওয়ার নিশ্চয়তা নেই। তবে শিক্ষক হতে হলে টেট পাশ হতে হবে।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(94) ""