টেট

WBBPE TET – রাজ্যের শিক্ষক নিয়োগ ও মামলা নিয়ে বড় আপডেট। চাকরিপ্রার্থী ও শিক্ষকদের জরুরী নির্দেশ।

Adv

টেট পরীক্ষায় (WBBPE TET) কত নম্বর এ পাস হবে তা নিয়ে এক মামলা দায়ের হয় আদালতে। 82 নাকি 83 নম্বর এ পাস হবে । এই সংক্রান্ত মামলার শুনানি ছিল বুধবার । টেটে সংরক্ষিত আসনের ক্ষেত্রে ৫৫ শতাংশ নম্বর ধার্য ছিল। মোট ১৫০ নম্বরে হয়েছিল পরীক্ষা। সেই অর্থে ৮২.৫ নম্বর পেলেই পাশ।সংরক্ষিত আসনে টেট পাশের নম্বর নিয়ে রায়ে দুই বিচারপতির ভিন্ন মতের ফলে সেই মামলা যায় তৃতীয় বেঞ্চে। তৃতীয় বেঞ্চে মামলার শুনানি শেষ।

WBBPE TET Passed Numbers Case Update In Calcutta High Court.

আপাতত রায়দান স্থগিত। বিচারপতি সৌগত ভট্টাচার্যের একক বেঞ্চে বুধবার সেই মামলার শুনানি শেষ হয়। এদিনের শুনানিতে প্রাইমারি বোর্ডের (West Bengal Board Of Primary Education) আইনজীবী লক্ষ্মী গুপ্ত বলেন, এই নিয়োগ প্রক্রিয়া (WBBPE TET Recruitment) সংক্রান্ত মামলা মিউজিক্যাল চেয়ারে পরিণত হতে পারে। সেক্ষেত্রে তিনি চাকরিপ্রার্থী ববিতা সরকারের প্রসঙ্গ টেনে আনেন। তিনি বলেন, ঠিক এই অবস্থা ববিতার ক্ষেত্রে হয়েছিল।

Ad

প্রসঙ্গত, প্রাক্তন মন্ত্রী পরেশ কন্যা অঙ্কিতার জায়গায় আদালতের নির্দেশে চাকরি পেয়েছিলেন ববিতা। তারপর সোশ্যাল মিডিয়ায় তাঁর অ্যাকাডেমিক স্কোর ও মেরিট লিস্ট ভাইরাল হয়। এসএসসি (SSC) র মেরিট লিস্টে ববিতার প্রাপ্ত নম্বর ছিল ৭৭। লিখিত পরীক্ষায় ৩৬, অ্যাকাডেমিক স্কোর ৩৩, মৌখিক পরীক্ষায় ৮, সব মিলিয়ে ববিতার প্রাপ্ত নম্বর ৭৭।

কিন্তু সোশ্যাল মিডিয়ায় ববিতার আবেদনের ফর্মে দেখা যায়, স্নাতক স্তরে ৮০০ র মধ্য়ে ৪৪০ নম্বর পেয়েছেন তিনি। সেক্ষেত্রে তাঁকে অ্যাকাডেমিক স্কোরে ২ নম্বর বেশি দেওয়া হয়েছে। পরে অবশ্য তাঁর বদলে তাঁর চাকরি দাবিদার অনামিকা রায়। বিচারপতি অবশ্য এদিনের শুনানিতে স্পষ্ট বলে দেন, দুটো বিষয় সম্পূর্ণ আলাদা।

মামলাকারীদের আইনজীবি সুদীপ্ত দাশগুপ্ত অবশ্য বলেন, NCTE বলছে ৮২ পেলে তবেই পাশ। রাজ্য কমিশনও একই কথা বলছে। তবে এই মামলার (WBBPE TET) গ্রহণযোগ্যতা কী? একজন বিচারপতি ৮২ পেলেই পাশ, অর্থাৎ সিঙ্গল বেঞ্চের নির্দেশ বহাল রাখার পক্ষে ছিলেন। অন্য বিচারপতি ৮৩ র পক্ষে মত পোষণ করেন। তার পরেই মামলা যায় তৃতীয় একক বেঞ্চে।

উল্লেখ্য, টেটের পাশ মার্ক সংক্রান্ত একটি মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Ganguly) নির্দেশ দিয়েছিলেন, প্রার্থী ৮২ পেলেই, তাঁকে টেট পরীক্ষায় সফল বলে ধরা হবে। তিনি সেক্ষেত্রে এলাহাবাদ হাইকোর্টের নির্দেশ ও এনসিটিই-র রিপোর্ট উল্লেখ করে এই রায় দেন। বোর্ড (WBBPE TET) সেই সিদ্বান্ত মেনে নেয়, শুরু হয় ইন্টারভিউ। সেই সময়েই আবার বেশ কয়েকজন চাকরিপ্রার্থী কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) দ্বারস্থ হন।

PNB Interest Rate (পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক সুদের হার)

তাঁদের দাবি, ৮২ পেলে পাস করানো যাবে না। পাশের ধার্য মার্কস ৮৩ ধরা হোক। এদিকে, আবার ৮২ পেয়েছেন এমন ১০ হাজার চাকরিপ্রার্থীকে টেটে সফল হিসাবে 2022 (TET 2022) সালে নিয়োগ প্রক্রিয়ায় ইন্টারভিউও দেন। ২০১৭ এবং ২০১৪ সালের টেট পরীক্ষায় যারা ১৫০ এর মধ্যে ৮২ নম্বর পেয়েছিলেন, তাদের সবাইকে টেট উত্তীর্ণ (WBBPE TET Passed) বলে মান্যতা দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

Load Shedding – লোডশেডিং এর সমস্যা আরও গুরুতর হবে রাজ্যে, কবে সুরাহা মিলবে? জানিয়ে দেওয়া হল।

এর ফলে মেধাতালিকা (WBBPE TET Merit List) বড় বদলের সম্ভাবনা তৈরি হয়। এরকম পরিস্থিতিতে ফের পাশ মার্ক বদলালে আবারও নিয়োগ প্রক্রিয়ায় যুক্ত হতে চলেছে আরও এক জটিলতা। অনেক বিশেষজ্ঞদের মত অনুসারে, এই নম্বরের নিয়ম পরিবর্তন হলে ফের সকল প্রকারের নিয়োগে (WBBPE TET) আরও দেরি হতে চলেছে, এবারে দেখার অপেক্ষা যে আগামী দিনে কি হতে চলেছে।

Bank Notes – পশ্চিমবঙ্গবাসীদের জন্য 2000 টাকার নোট নিয়ে নবান্নের নির্দেশ। সকলের জানা উচিত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""