টেট

TET – রাজ্যের প্রাথমিক ও উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে নয়া সিদ্ধান্ত, কপাল খুলছে হাজার হাজার বেকারদের।

Adv

শিক্ষক নিয়োগ (TET Recruitment) কাণ্ডে একাধিকবার বিভিন্ন রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) এবং করা হয়েছে নিয়মের বেশ কিছু বিরাট পরিবর্তনও। যেমন কয়েক দিন আগেই হাইকোর্টের বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ এক রায় মারফত ঘোষণা করেছিল যে এখন থেকে উচ্চ প্রাথমিকের পার্শ্ব শিক্ষকরা আর প্রাথমিক নিয়োগের পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবেন না।

TET And SSC Recruitment Update In West Bengal.

শিক্ষক নিয়োগ (Teacher Recruitment) নিয়ে মামলা, মোকদ্দমা শুরু হবার পর বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Ganguly) নির্দেশ দিয়েছিলেন যে প্রাথমিকের সঙ্গে উচ্চ প্রাথমিকের পার্শ্ব শিক্ষকরাও প্রাথমিক স্তরের শিক্ষক নিয়োগ পরীক্ষায় বসতে পারবেন। কিন্তু সেই রায় কে চ্যালেঞ্জ করে বিচারপতি সৌমেন‌ সেনের ডিভিশন বেঞ্চ এই নিয়মকে বদলে দিয়েছে।

Ad

তাই এখন থেকে শুধুমাত্র উচ্চ প্রাথমিক স্তরের পার্শ্ব শিক্ষকরাই (Para Teacher) আবেদন করতে পারবেন প্রাথমিক স্তরের শিক্ষক নিয়োগের (TET) পরীক্ষায়। প্রাথমিকের পার্শ্ব শিক্ষকরা পারবেন না। প্রাথমিকের শিক্ষক নিয়োগ নিয়ে পুরনো মামলা তো এখনো চলছেই। এর সঙ্গে গত বছর যে প্রাইমারি পরীক্ষা (TET Exam) অনুষ্ঠিত হয়েছিল তা নিয়েও শুরু হয়েছে কোর্টে মামলা।

তাই এই মুহূর্তে সমস্ত বাধা বিঘ্ন সরিয়ে এবং সমস্ত মামলার জট কাটিয়ে প্রাথমিক শিক্ষা পরিষদ (West Bengal Board Of Primary Education) চাইছে দ্রুত রাজ্যে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে। এ তো গেল প্রাথমিকের কথা। কিন্তু সম্প্রতি রাজ্যের শিক্ষক নিয়োগের (TET) ক্ষেত্রে একটি বিশেষ নিয়ম সূচনা করেছে পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন (SSC). ২০১৬ সালে যারা উচ্চ প্রাথমিক এবং মাধ্যমিক স্তরের শিক্ষক, শিক্ষিকা নিয়োগের পরীক্ষা দিয়েছিলেন তাদের উদ্দেশ্যেই এই জরুরি সূচনা।

এক নোটিশ জারি করে বলা হয়েছে সেই বছর যে সমস্ত পার্শ্ব শিক্ষকরা (Para Teachers In West Bengal) মোট আসন সংখ্যার সংরক্ষিত ১০ শতাংশ আসনের জন্য নিয়োগ পরীক্ষায় অংশ গ্রহণ করেছিলেন তাদের নিজেদের নথিপত্র অনলাইনে আপলোড করতে হবে। তবে শুধুমাত্র যারা কর্ম শিক্ষা (Work Education) এবং শারীরিক শিক্ষা (Physical Education) এই দুই বিষয়ের জন্য আবেদন করেছিলেন তাদের এক্ষেত্রে কোন রূপ ডকুমেন্টস আপলোড করতে হবে না।

আর যে সমস্ত প্রার্থীদের বি এড (B.Ed) কোর্স করা আছে শুধু তারাই এই প্রক্রিয়া সম্পন্ন করবেন। এই রকমই একটি নোটিশ দিয়েছে স্কুল সার্ভিস কমিশন (West Bengal School Service Commission). নোটিশ মারফত আরও জানানো হয়েছে যে এই প্রক্রিয়া শুরু হয়েছে ১৪ ই আগস্ট ২০২৩ তারিখ থেকে এবং তা চলতে থাকবে ২৫ শে আগস্ট ২০২৩ তারিখ পর্যন্ত। তাই যে সমস্ত আবেদনকারীরা এখনো নথিপত্র আপলোড করেননি তারা দ্রুত এ প্রক্রিয়া সম্পন্ন করে ফেলুন।

DA News (বকেয়া ডিএ বৃদ্ধির খবর)

কমিশন মারফত জানা গেছে যে এই সিদ্ধান্তের পেছনে প্রধান কারণ হলো একটি যে স্কুল সার্ভিস কমিশন সঠিক ভাবে সেই বছরের মেধা তালিকা প্রকাশ করতে চলেছে অতি শীঘ্রই। এই মেধা তালিকায় (TET) আর থাকবেনা কোনো গড়মিলের সম্ভাবনা। কোর্টের নির্দেশ মেনে একেবারে নতুন ভাবে প্রকাশিত হবে এই মেধা তালিকা।

Gold Price – সোনার দাম ফের কমলো, দাম বৃদ্ধির আগে ইচ্ছে মত কিনে নিন।

স্বাভাবিকভাবেই দীর্ঘ মামলা, অশান্তির পর অবশেষে সকল চাকরিপ্রার্থীদের (TET) মুখে হাসি ফুটেছে এই খবর শোনার পর। সূত্রে খবর পাওয়া গেছে যে আগামী মঙ্গলবার নাগাদ কোর্টের নির্দেশ মতো প্রকাশিত হতে চলেছে এই নতুন মেধা তালিকা। এবারে আমাদের পরবর্তী নির্দেশ কি হতে চলেছে, সেই দিকে সকলের নজর থাকতে চলেছে।

Minimum balance – সমস্ত ব্যাংকে সেভিংস একাউন্টের মিনিমাম ব্যালান্স বেড়ে গেল। জরিমানা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""