শিক্ষা

মাধ্যমিক পরীক্ষায় বাংলায় ভালো রেজাল্ট করতে এই উপায়গুলি মেনে চললেই চড়চড়িয়ে নম্বর উঠবে।

Adv

এবছর ২৩শে ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এ বছরের মাধ্যমিক পরীক্ষা। হাতে আর ১ মাসও সময় বাকি নেই। তার আগে পরীক্ষার প্রশ্নোত্তর কিভাবে করতে হবে তার একটা পরিকল্পনা করা আবশ্যক। সেই জন্যে পরীক্ষার ঠিক আগেই আমরা নিয়ে আসেছি শেষ মুহূর্তের সেরা কয়েকটি টিপস। আশাকরি এই টিপস গুলো আপনারাদের কাজে আসবে।

মাধ্যমিক পরীক্ষায় কিভাবে প্রশ্নোত্তর লিখতে হবে, দেখে নিন এই 4 টি ট্রিকস।

মাধ্যমিক পরীক্ষা পরীক্ষার্থীর জীবনের সবথেকে বড় পরীক্ষা। পরীক্ষার রেজাল্ট নিয়ে পড়ুয়া থেকে অভিভাবক সকলের মনেই চিন্তা থাকে। কিন্তু পরীক্ষার আগে শেষ মুহূর্তে কিভাবে পড়লে ভালো রেজাল্ট করা সম্ভব? সেই সম্পর্কে আজকে এই প্রতিবেদনের মাধ্যমে বিস্তারিতভাবে জানানো হচ্ছে।

Ad

ছোট্ট একটি ভুলে আটকে যাবে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট, মাধ্যমিক পরীক্ষার্থীদের সতর্ক করলো WBBSE মধ্য শিক্ষা পর্ষদ।

মাধ্যমিক পরীক্ষার প্রথমেই নেওয়া হয় প্রথম ভাষার পরীক্ষা। যার মধ্যে বাংলা ভাষাও রয়েছে। কিন্তু কিভাবে পরীক্ষা শুরু হওয়ার কয়েকদিন আগে সঠিক প্রস্তুতির মাধ্যমে ভালো ফলাফল করা যাবে? এ নিয়ে কোনো দুশ্চিন্তা নয়। কারণ আজকে একজন গৃহশিক্ষকের দেওয়া সাজেশন এই প্রতিবেদনের মাধ্যমে জানানো হচ্ছে। নাম রঞ্জন রায়। যিনি ব্যারাকপুরে থাকেন এবং বহুবছর ধরে বাংলা ভাষায় কোচিং দিয়ে আসছেন মাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের।

তিনি ঠিক কি বললেন?
পরীক্ষার প্রথম দিন পরীক্ষার্থীর জীবনে একটা বড় প্রভাব ফেলে। কারণ ওই দিন প্রত্যেক প্রশ্নের ক্ষেত্রে কতটা সময় দিতে হবে? উত্তর কিভাবে লিখতে হবে? সেই সম্পর্কে পূর্বে করা পরিকল্পনা কতটা সঠিক তা বোঝা যায়।

১) তাই আগে থেকে বড় প্রশ্নের ক্ষেত্রে বা ছোটো প্রশ্নের ক্ষেত্রে কতটা সময় রাখতে হবে? তা ঠিক করা প্রয়োজন।
২) তাছাড়া সবথেকে বড় বিষয় হল, টেস্ট পেপারের মধ্যেকার প্রশ্ন যেগুলি আগে সলভ করা হয়েছিল, তা আবার অধ্যায় ধরে ধরে দেখতে হবে অর্থাৎ রিভিশন দিতে হবে।

৩) বাংলা ব্যাকরণ গুলোও একইভাবে টেস্ট পেপার থেকে চ্যাপ্টার ওয়াইজ রিভিশন দিতে হবে।
৪) পরীক্ষায় যে প্রশ্নগুলো মনে হবে পারবে, সেগুলো আগে নির্দিষ্ট সময়ের মধ্যে লিখতে হবে। তারপর অন্যান্য প্রশ্নের উত্তর লিখতে হবে।

 বদলে গেল মাধ্যমিক পরীক্ষার সূচি, নতুন রুটিন Download করুন।

সবশেষে সকাল মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য আমাদের ওয়েবপোর্টালের তরফে রইলো আগাম শুভেচ্ছা।
এই সংক্রান্ত নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(96) ""