শিক্ষা

Madhyamik Pariksha 2024 – এই বছরের মাধ্যমিক পরীক্ষায় সবাই পাশ? কি কারণে পাশ? গুরুত্বপূর্ণ আপডেট জেনে নিন।

Adv

পশ্চিমবঙ্গে মাধ্যমিক পরীক্ষা ২০২৪ বা Madhyamik Pariksha 2024 প্রায় শেষের দিকে। এই বছর 2রা ফেব্রুয়ারি শুরু হয়েছিল মাধ্যমিক পরীক্ষা আর শেষ হবে 12ই ফেব্রুয়ারি। তবে মাধ্যমিকের মুল 7 টি বিষয়ের পরীক্ষা হয়ে গিয়েছে। তাই যাদের সব পরীক্ষা দেওয়া শেষ হয়ে গিয়েছে তাদের মনে এখন অনেক প্রশ্ন ঘোরাফেরা করছে। অনেকে মনে করছেন সামনে যেহেতু ভোট তাই অধিকাংশ পরীক্ষার্থীদের বেশি নম্বর দিয়ে পাশ করিয়ে দেওয়া হতে পারে!!!

Madhyamik Pariksha 2024 Latest Update.

একটি বিষয়ে ফেল করলে কি সম্পূর্ণ ফেল হিসেবে বিবেচিত হবে? চলুন বিস্তারিত জেনে নিন। সোশ্যাল মিডিয়া জুড়ে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) বিগত বছরের বিভিন্ন উক্তি ভাইরাল হচ্ছে। সেই উক্তি গুলি ইঙ্গিত করছে এবারে যে সকল পরীক্ষার্থী Madhyamik Pariksha 2024 দিয়েছে তাদের অতিরিক্ত নাম্বার সহকারে পাশ করিয়ে দেওয়া হবে এবং যেহেতু সামনে লোকসভা ভোট সেক্ষেত্রে কি সত্যিই ছাত্র ছাত্রীদের বেশি নাম্বার সহকারে ছাত্র পাশ করিয়ে দেওয়া হবে?

কি কি কারনে পাশ করানো হতে পারে?

যে সব ছাত্র ছাত্রী Madhyamik Pariksha 2024 স্কুল প্রজেক্ট জমা করেনি সেক্ষেত্রে স্কুল যদি সেই সব ছাত্র ছাত্রীদের কোনো নম্বর না দেয় তাহলে সেই সব পরীক্ষার্থীদের পাশ করানো নাও হতে পারে। কিন্তু কোন ছাত্র ছাত্রী যদি মাধ্যমিকের সব প্রজেক্ট জমা করে এবং প্রতিটি পরীক্ষায় বসে তাহলে সেই পরীক্ষার্থীকে পাশ করিয়ে দেওয়া হতে পারে। মাধ্যমিকে পরীক্ষার্থীদের প্রজেক্টে 10 নম্বর দেওয়া হয় (Madhyamik Pariksha 2024).

লিখিত পরীক্ষায় কোন পরীক্ষার্থী যদি 12, 13 কিংবা 14 নম্বর পায় তাহলে ওই পরীক্ষার্থীকে গ্রস নম্বর 15 করে মোট 25 নম্বর দিয়ে পাশ করিয়ে দেওয়া হবে। কিন্তু এটি কনংসর্করি নিয়ম নয়। যে শিক্ষক ছাত্র ছাত্রীদের পরীক্ষার খাতা দেখবে সেই শিক্ষক যদি চায় তাহলে পরীক্ষার্থীকে গ্রস নম্বর দিয়ে পাশ করিয়ে দিতে পারে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি 2013 সালে ফোনের টাকা দেবার সময় মুখ্যমন্ত্রী বলেছিলেন,’ বাড়িয়ে দাও নম্বর’ (Madhyamik Pariksha 2024).

Free Smartphone (পশ্চিমবঙ্গে বিনামূল্যে স্মার্টফোন)

তাই আশা করা হচ্ছে যদি কোনো পরীক্ষার্থী যদি Madhyamik Pariksha 2024 একটু কম নম্বর পায় তাহলে সে বিষয়ে গ্রস নম্বর বাড়িয়ে পরীক্ষার্থী কে পাশ করিয়ে দেওয়া হতে পারে। কিন্তু অনেকেই মনে করছেন যে এই ধরণের কোন সিদ্ধান্ত হয়তো সরকারের তরফে নেওয়া হবে না। কারণ এরকম হতে থাকলে আগামীদিনে রাজ্যের শিক্ষা ব্যবস্থায় অনেক সমস্যা দেখা দিতে পারে।

এবারের বাজেটে নতুন প্রকল্পের উদ্বোধন, প্রতিমাসে 10 থেকে 15 হাজার টাকা পাবেন? কারা পাবেন? কিভাবে পাবেন?

একটি বিষয়ে ফেল করলে কি সম্পূর্ণ ফেল?

যদি কোনো পরীক্ষার্থী Madhyamik Pariksha 2024 একটি বা দুটি পরীক্ষায় ফেল করে তাহলে তাকে সম্পূর্ণ ফেল হিসেবে ধরা হবে। কিন্তু কোনো পরীক্ষার্থী যদি একটি বিষয়ে ফেল করে এবং মার্কসীট হাতে পাওয়ার পর আই বিষয়টিতে যদি রিভিউ করাতে চায় তাহলে অন্যান্য বিষয়ের নাম্বার এনালাইস করে গ্রস নম্বর দিয়ে ওই বিষয়ে পাশ করিয়ে দেওয়া হতে পারে।
Written by Ananya Chakraborty.

প্রতিমাসে 3000 টাকা দেবে কেন্দ্র সরকার। এই স্কলারশিপে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(96) ""