শিক্ষা

WBBSE Madhyamik Result মাধ্যমিকের ফলাফল প্রকাশের নিয়মে বড়োসড় পরিবর্তন, বিস্তারিত জানুন।

Adv

হাতে মাত্র ১ সপ্তাহ। আগামী ১৯ মে প্রকাশিত হচ্ছে মাধ্যমিকের ফলাফল (WBBSE Madhyamik Result). গত কয়েকমাস ধরে সংবাদ মাধ্যম সূত্রে খবর ছিল, মে মাসের মধ্যভাগে প্রকাশ করা হবে মাধ্যমিক পরীক্ষার ফলাফল (WBBSE Madhyamik Result). দিনক্ষণ সম্পর্কে নিশ্চিতভাবে আপডেট না পাওয়া গেলেও আশা করা হচ্ছিল ১৫ মে থেকে ১৭ মে, ২০২৩ তারিখে ফলাফল প্রকাশিত হতে পারে। গতকাল স্পষ্টত জানা গেলো কবে প্রকাশ করা হচ্ছে পরীক্ষার ফলাফল। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু গতকাল (১০ মে) ট্যুইট করে জানিয়েছিলেন, আগামী ১৯ মে প্রকাশিত হচ্ছে মাধ্যমিক পরীক্ষার ফলাফল।

WBBSE Madhyamik Result

প্রসঙ্গত, এই ঘোষণার পর পড়ুয়াদের মনে রেজাল্ট কেমন হবে, তা নিয়ে চাপ বেড়ে গিয়েছে সেটা বলার অপেক্ষা রাখে না। কিন্তু রেজাল্ট প্রকাশে নিয়মে ঠিক কী পরিবর্তন হচ্ছে?
পর্ষদ সূত্রে খবর, আগামী ১৯ মে সকাল ১০ টায় আনুষ্ঠানিকভাবে মাধ্যমিকের ফলাফল ঘোষণা করা হবে। তারপর বেলা ১২ টা থেকে ওয়েবসাইটে মাধ্যমিকের ফলাফল চেক করা যাবে।

Ad

সাধারণত গত বছর পর্যন্ত পর্ষদের তরফে সকাল ৯ টায় সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে মাধ্যমিকের ফলাফল ঘোষণা করা হত। আর সকাল ১০ টা থেকে ওয়েবসাইটে ফলাফল চেক করা যেত। এই বছর সেই নিয়মের পরিবর্তন করা হচ্ছে বলে খবর। যার ফলে অন্যান্য বছরের তুলনায় চলতি বছর পড়ুয়াদের রেজাল্ট জানার জন্য আরও বেশ কিছুটা সময় অপেক্ষা করতে হবে।

অনলাইনে কিভাবে WBBSE Madhyamik Result চেক করা যাবে?
পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।
অফিশিয়াল ওয়েবসাইট লিংক-
wbbse.wb.gov.in
wbresults.nic.in
হোমপেজ ওপেন হলে মাধ্যমিকের রেজাল্ট সংক্রান্ত বাটন ‘West Bengal Board of Secondary Exam. Results – 2023’ এ ক্লিক করতে হবে।

অপেক্ষার পালা শেষ, কবে প্রকাশিত হচ্ছে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট, ট্যুইট করলেন খোদ শিক্ষামন্ত্রী।

নতুন একটি পেজ ওপেন হবে। নির্দিষ্ট জায়গায় পরীক্ষার্থীর রোল নম্বর এবং জন্মতারিখ বসাতে হবে। দিতে হবে ‘ক্যাপচা’ বা সিকিউরিটি কোড। সবশেষে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে। তাহলেই রেজাল্ট স্ক্রিনে দেখা যাবে। ভবিষ্যতের জন্য রেজাল্টের কপি ডাউনলোড করে রাখতে পারেন। এইবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ৭ লাখ। পর্ষদ সূত্রে খবর, পরীক্ষায় শৃঙ্খলা বজায় রাখতে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল।

মোটের উপর নির্বিঘ্নেই পরীক্ষা সম্পন্ন হয়েছে। তবে গতবারের তুলনায় এবছর কয়েকদিন আগেই প্রকাশিত হচ্ছে মাধ্যমিকের ফলাফল। অর্থাৎ গতবছর যেখানে ৭৯ দিনের মাথায় WBBSE Madhyamik Result ঘোষণা করা হয়েছিল, এবছর প্রায় ৭৫ দিনের মাথায় ফলাফল ঘোষণা করা হচ্ছে। যদিও ফলাফল কয়েকদিন আগে প্রকাশ করা হলেও, পড়ুয়াদের অন্যান্য বারের তুলনায় রেজাল্ট জানতে অতিরিক্ত সময় অপেক্ষা করতে হবে। পরীক্ষায় পাশ করানো নিয়েও অনেক পড়ুয়ার মনেই প্রশ্ন থাকে।

19শে মে মাধ্যমিকের ফল ঘোষণা, সবাই পাশ? সুখবর দিলেন শিক্ষামন্ত্রী।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, এই নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, অন্যান্য বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখেই মাধ্যমিক পরীক্ষার্থীদের পরীক্ষায় নম্বর দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সামান্য ভুল থাকলে, তাকে গ্রেস নম্বর দিয়ে পাশ করিয়ে দেওয়া হতে পারে। তবে কোনো পরীক্ষার্থী যদি খালি খাতা জমা দেন বা সব প্রশ্নের ভুল উত্তর লেখেন, তাহলে পাশ করানো সম্ভব নয়।
শিক্ষা সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

One Comment

  1. পরীক্ষা নেওয়ারই বা কি দরকার! আমরা সবাই পাশ। সবাই স্কলার। মুড়ি মুড়কি এক দর। ফাঁকিবাজরা বেশি নাম্বার পেলে তো তারা ফাঁকির পথেই চাকরি করবে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""