শিক্ষা

WBCHSE Exam Routine 2025 – আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন। এক ক্লিকেই জেনে নিন।

Adv

চলতি বছরের পরীক্ষা শেষ হতেই পরের বছর 2025 সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন (WBCHSE Exam Routine 2025) প্রকাশ করে দিলেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। গতকাল বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে। গতকালে উচ্চ মাধ্যমিকের শেষ দিনে পরীক্ষা ছিল রাশিবিজ্ঞান ও ভূগোল। গতকাল উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পর উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদকে (WBCHSE) নিয়ে সাংবদিক বৈঠক করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

WBCHSE Exam Routine 2025 Download.

তিনি জানান আগামী বছর মার্চ মাস থেজে শুরু হবে পরীক্ষা। মার্চ মাসের 3 তারিখ থেকে পরীক্ষা শুরু হবে আর শেষ হবে 18ই মার্চ। পরীক্ষা শুরু হবে সকাল 10টা থেকে আর শেষ হবে 1টা 15 মিনিটে। ইতিমধ্যেই রুটিন (WBCHSE Exam Routine 2025) প্রকাশ করা হয়ে গিয়েছে। সংসদের ওয়েবসাইটে পাওয়া যাবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন (HS Exam Routine) এর সাথে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়েও কথা বলেন।

Ad

তিনি জানিয়েছেন এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নির্বিঘ্নে মিটেছে। এবারের পরীক্ষার্থীর সংখ্যা ছিল বেশি। ছাত্রের থেকে ছাত্রীদের সংখ্যা ছিল বেশি। সদ্য মা হয়েছেন এমন পরীক্ষার্থীর সংখ্যা ছিল 6 জন। অপর দিকে 4 জন পরীক্ষার্থী এই বছর পথ দুর্ঘটনা বা অন্য কারনে মারা গিয়েছে। যাদের মধ্যে মুর্শিদাবাদের 2 জন, আলিপুরদুয়ারের 1 জন এবং পুর্ব বর্ধমানের 1 জন পরীক্ষার্থী (WBCHSE Exam Routine 2025).

প্রসঙ্গত এই বছরের উচ্চ মাধ্যমিক এর প্রশ্নপত্রে বড় বদল করা হয়েছে। প্রশ্নপত্র ফাঁস আটকানোর জন্য কড়া ব্যবস্থা নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE Exam Routine 2025). নিরপত্তার জন্যে প্রশ্নপত্রে ছিল ইউনিক সিরিয়াল নম্বর। প্রতিটি প্রশ্নের ডানদিকে উপরে ছিল এই নম্বর। পরীক্ষার্থীদের সেই নম্বর উত্তরপত্রে লিখতে হয়েছে।

Yuvasree Prakalpa (যুবশ্রী প্রকল্প)

প্রশ্ন ফাঁস আটকাতে বা ফাঁস হলে যাতে দ্রুত পদক্ষেপ নেওয়া যায় তার জন্যে এই ইউনিক সিরিয়াল নম্বর ব্যবহার করা হয়েছে এবারের প্রশ্ন পত্রে। প্রসঙ্গত এই বছরের মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Pariksha 2024) প্রশ্নপত্র ফাঁস আটকানোর জন্যেও কড়া ব্যবস্থা নেওয়া হয়েছিল। মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করতে গিয়ে আটক হয়েছে কয়েকজন (WBCHSE Exam Routine 2025).

পশ্চিমবঙ্গে প্রত্যেক পড়ুয়া টাকা পাবে। স্বামী বিবেকানন্দ স্কলারশিপে ঝটপট আবেদন করুন।

WBCHSE Exam Routine 2025 বা আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে আরও কোন ধরণের পরিবর্তন হলে চলতি বছরের মধ্যে সরকার বা সংসদের তরফে জানিয়ে দেওয়া হবে সময় মত। আর আগামী বছরের সকল পরীক্ষার্থীরা এখন থেকেই তাদের পরীক্ষার প্রস্তুতি শুরু দিন, যাতে পরীক্ষার আগে কোন ধরণের সমস্যা না হয়। এছাড়াও পরীক্ষা ভালো করে দেওয়া সম্ভব হয়।
Written By Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গের সব স্কুলে হাই স্পীড ইন্টারনেট বিনামূল্যে দেওয়া হবে। মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""