শিক্ষা

Higher Secondery Result 2023 – ঘরে বসে এক ক্লিকে মোবাইল থেকে দেখে নিন উচ্চ মাধ্যমিকের রেজাল্ট।

Adv

গত ১৪ মার্চ থেকে শুরু হয়েছিল উচ্চমাধ্যমিক পরীক্ষা। চলেছিল ২৭ মার্চ পর্যন্ত। আজ (২৪ মে, ২০২৩) প্রকাশিত হচ্ছে Higher Secondery Result 2023 (উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট)। দীর্ঘ অপেক্ষার পালা শেষ। চলতি বছরে অতিমারীর আবহেও অফলাইনেই নেওয়া হয়েছিল পরীক্ষা। মোট ২৩৪৯ টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এর আগে সংসদ সভাপতি চিরঞ্জিব ভট্টাচার্য ফলাফল প্রকাশ নিয়ে জানিয়েছিলেন, মে মাসের শেষ সপ্তাহে বা জুনের প্রথম সপ্তাহে প্রকাশ করা হবে রেজাল্ট, এমনটাই আশা করা হচ্ছে। তবে তার আগেই প্রকাশিত হচ্ছে Higher Secondery Result 2023. অনলাইনে কিভাবে চেক করতে পারবেন রেজাল্ট?

Higher Secondery Result 2023

এইবারে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮ লাখ ৫৫ হাজার জন। অন্যান্য বারের তুলনায় চলতি বছর কিছুদিন আগেই প্রকাশিত হচ্ছে রেজাল্ট। মাধ্যমিকের মতোই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ট্যুইট করে জানিয়েছিলেন ২৪ মে সংসদের তরফে প্রকাশিত হচ্ছে H.S রেজাল্ট। বেলা ১২ টায় রেজাল্ট ঘোষণা করা হবে। সাড়ে ১২ টা থেকে পরীক্ষার্থীরা অনলাইনে রেজাল্ট চেক করতে পারবেন। অনলাইনে রেজাল্ট চেকের জন্য যাতে কোনো সমস্যা না হয়, মোট ১৩ টি ওয়েবসাইট ও একটি অ্যাপ চালু করা হয়েছে।

Ad

পরীক্ষার্থীরা যেকোনো একটির মাধ্যমেই জানতে পারবেন রেজাল্ট।
ওয়েবসাইটগুলি হল-
১) www.wbresults.nic.in
২) https://wbbse.wb.gov.in/
৩) www.results.siksha
৪) www.bengali.abplive.com
৫) www.anandabazar.com
৬) www.bengali.news18.com
৭) www.indiaresults.com
৮) www.liveresults.jagranjosh.com

উচ্চমাধ্যমিকের ফলাফলের 2023 দিন পিছোলো! কবে প্রকাশিত হচ্ছে রেজাল্ট? 24 মে হাতে পাবেন না রেজাল্ট।

৯) www.indiatoday.in
১০) www.technoindiagroup.com
১১) www.bangla.hindustantimes.com
১২) www.aajkal.in
১৩) www.sangbadpratidin.in
১৪) www.fastresult.in
এছাড়া অ্যাপের মাধ্যমেও চেক করা যাবে রেজাল্ট।
অ্যাপের নাম- WBCHSE Results 2023.

২৪ মে অনলাইনে পরীক্ষার রেজাল্ট চেক করা গেলেও, পরীক্ষার্থীরা আজই হাতে পাবেন না রেজাল্টের হার্ড কপি। তার জন্য আরো কিছুদিন অপেক্ষা করতে হবে। আগামী ৩১ মে, ২০২৩ পড়ুয়ারা নিজ নিজ বিদ্যালয় থেকে পরীক্ষার মার্কশিট এবং সার্টিফিকেট হাতে পাবেন। গত বছর পরীক্ষায় পাশের হার ছিল ৮৮.৪৪%। আশা করা হচ্ছে, চলতি বছর এই সংখ্যা আরো বাড়তে পারে। পরীক্ষার রেজাল্ট প্রকাশের পর পড়ুয়াদের থাকে উচ্চশিক্ষা গ্রহণের ইচ্ছে।

সেই উদ্দেশ্যেই বিভিন্ন কলেজে পছন্দের বিষয় নিয়ে পড়াশোনা চালানোর কথা ভাবা হয়। সেক্ষেত্রেও পড়ুয়াদের সুবিধা দিতে নয়া সিদ্ধান্ত নিলো উচ্চশিক্ষা দফতর। এতদিন বিভিন্ন কলেজে উচ্চশিক্ষার জন্য ফর্ম ফিলাপ করতে বিশ্ববিদ্যালয় বা কলেজের নিজস্ব পোর্টাল ওপেন করতে হত পড়ুয়াদের। এবার সেই সমস্যার সমাধান করা হল। বর্তমানে আর আলাদা আলাদা পোর্টালে গিয়ে আবেদন জানাতে হবে না পড়ুয়াদের। উচ্চ মাধ্যমিক পাশ পড়ুয়ারা একটি কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে স্নাতক স্তরে ভর্তি হওয়ার জন্য আবেদন জানাতে পারবেন।

 উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের আগে পরীক্ষার্থীদের উদ্দেশ্যে বিজ্ঞপ্তি জারি করলো পর্ষদ, বিস্তারিত আপডেট দেখুন।

পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হলেও ফলাফল কেমন হবে (Higher Secondery Result 2023) সেই নিয়ে চাপা উদ্বেগ সকল পরীক্ষার্থীর মনেই থাকে। সেই উদ্দেশ্যে সম্প্রতি মুখ্যমন্ত্রী একটি সভায় বলেছিলেন, যেই সকল পরীক্ষার্থীরা উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাশ করবেন তাদের জন্য শুভেচ্ছা রইলো। যারা পাশ করবেন না তারা যেন একদমই মন খারাপ না করেন। এই ঘটনা জীবনের একটা অংশ।
সকল উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য ডেইলি সার্চ ওয়েবপোর্টালের তরফে রইলো শুভেচ্ছা বার্তা।
Higher Secondery Result 2023 এবং শিক্ষা সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""