শিক্ষা

HS Exam – উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাশ ফেল নিয়ে বড় আপডেট, সকল পরীক্ষার্থীরা দেখুন।

Adv

উচ্চমাধ্যমিক পরীক্ষায় (HS Exam) নতুন নিয়ম চালু হবে। এবারে উচ্চমাধ্যমিক পরীক্ষায় ফেল করলেও ফেল নয়। কারন পাস করার সুযোগ দেবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE). আগামী বছর থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় কোন পরীক্ষার্থী অকৃতকার্য হলে তাকে আরও একবার সুযোগ দেওয়া হবে। কোনো উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী যদি উচ্চমাধ্যমিক পরীক্ষায় ফেল করে তাহলে তা ফেল বলে ধরা হবে না। সেই পরীক্ষার্থী আবার উচ্চমাধ্যমিক পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে।

HS Exam Pass And Fail New Update.

আগামী বছর থেকে উচ্চমাধ্যমিকে সেমিস্টার পদ্ধতি চালু করা হচ্ছে। এত দিন ধরে উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক পরীক্ষা (HS Exam) একবারই হয়ে আসছে। সেই পরীক্ষায় প্রাপ্ত নম্বর এর ভিত্তিতে সংসদ (West Bengal Council For Higher Secondary Education) বিবেচনা করত পরীক্ষার্থী পাস করেছে নাকি ফেল করেছে। প্রত্যেক ছাত্র ছাত্রীর জীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক এবং দ্বিতীয় বড় পরীক্ষা উচ্চমাধ্যমিক।

Ad

উচ্চমাধ্যমিক পরীক্ষার (HS Exam) পর পরীক্ষার্থীর প্রাপ্ত নাম্বারের ভিত্তিতে সে আগে কি নিয়ে পড়বে, তার স্বপ্ন পুরন হবে কিনা তা বোঝা যায়! আগামী বছর থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা 2 টি সেমিস্টার পদ্ধতিতে হবে। তবে মাধ্যমিক পরীক্ষা তে কোন রকমের পরিবর্তন আনা হয়নি। অনেক দিন আগেই এই সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষার কথা নিয়ে আলোচনা হয়েছিল।

Holiday (ছুটি)

এই পদ্ধতি উচ্চমাধ্যমিক (HS Exam) পরীক্ষার্থীদের অনেকটাই সাহায্য করবে। কারন কোন কারন কোন পরীক্ষার্থী প্রথম বারের পরীক্ষায় ফেল করলে তা ফেল বলে ধরা হবে না তাকে আর একবার সুযোগ দেওয়া হবে পাস করার জন্যে। উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা 2 টি ধাপে পরীক্ষায় বসতে চলেছে। কিন্তু এই বছরের পরীক্ষার নিয়মে কোন ধরণের পরিবর্তন করা হয়নি।

দুয়ারে সরকার ক্যাম্পে এই প্রকল্পে পাবেন নগদ টাকা। আবেদনের পদ্ধতি ও নথিপত্র দেখুন।

এছাড়াও শুধুমাত্র উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য এই সকল নিয়ম মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে কোন ধরণের নিয়মে পরিবর্তন করা হয়নি। সেটা এই বছরের পরীক্ষা হোক বা আগামী বছরের পরীক্ষা। আর এর আগে উল্লেখিত নিয়ম সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনারা নিজেদের বিদ্যালয়ের প্রধান শিক্ষক বা শিক্ষিকাদের সঙ্গে গিয়ে যোগাযোগ করে নিতে পারবেন।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সবাই পাশ। ফেল করলেও পাশ করার সুযোগ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""