শিক্ষা

HS Result 2023 – সুখবর, উচ্চ মাধ্যমিক রেজাল্ট, ঘোষণা হয়ে গেল, ক্লিক করে জেনে নিন, বাকিটা।

Adv

গত মাসে শেষ হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২৩ এখন শুধুমাত্র অপেক্ষা HS Result 2023 প্রকাশের। পরীক্ষার আগে প্রশ্নপত্র নিয়ে চিন্তা এবং পরীক্ষার পরে রেজাল্ট নিয়ে চিন্তা, লেগেই থাকে পরীক্ষার্থীদের মনে। কবে প্রকাশিত হচ্ছে পরীক্ষার ফলাফল? সংবাদ মাধ্যম সূত্রে খবর, আগামী মাসেই প্রকাশিত হতে পারে উচ্চমাধ্যমিকের রেজাল্ট। এ নিয়ে সংসদের সভাপতি চিরঞ্জিব ভট্টাচার্য কি জানালেন উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করে পরীক্ষার্থীদের উচ্চশিক্ষার স্বপ্ন।

HS Result 2023

উচ্চশিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি অর্জনের জন্য ভর্তি হওয়া সম্ভব। কিন্তু কবে বের হচ্ছে HS Result 2023? সংসদ সভাপতির বক্তব্য, বর্তমানে উচ্চমাধ্যমিকের উত্তরপত্র মূল্যায়ন করা হচ্ছে এবং পরীক্ষার নম্বর জমা পড়ছে৷ মে মাসের শেষ সপ্তাহে বা জুন মাসের প্রথম সপ্তাহেই ফলাফল ঘোষণা করা হবে, এমনটাই আশা করা হচ্ছে। এর আগে অবশ্য সাংবাদিক সম্মেলনে চিরঞ্জীববাবু জানিয়েছিলেন, চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা রাজ্যের মোট ২,৩৪৯ টি পরীক্ষাকেন্দ্ৰে হয়েছিল।

Ad

যার মধ্যে ৮৪ জন হাসপাতাল থেকে পরীক্ষা দিয়েছেন। মোট ১৬১ জন পরীক্ষার্থীকে বাড়তি সুবিধা দেওয়া হয়েছে। মোট ১২ জন পরীক্ষার্থীর বিরূদ্ধে রিপোর্ট জমা পড়েছে। এছাড়া ৫ টি মোবাইল ধরা পড়েছে। তবুও মোটের উপর সুষ্ঠুভাবেই পরীক্ষা সম্পন্ন হয়েছে। এছাড়া পরীক্ষায় কারা পাশ করবেন সেই সম্পর্কেও তিনি জানান, যেসকল পরীক্ষার্থীরা কমপক্ষে কিছু সংখ্যক প্রশ্নের সঠিক উত্তর দিয়েছেন, তাদের পাশ করানোর চেষ্টা করা হবে।

বাম্পার স্কীম, প্রতিমাসে অল্প অল্প করে জমান, স্টেট ব্যাংক সারাজীবন দেবে সংসারের সমস্ত খরচ।

তবে যে সকল পরীক্ষার্থীরা সঠিক উত্তর লেখেননি বা কোনো উত্তরই লেখেননি, তাদের পাশ করানো হবে না। বর্তমানে পরীক্ষার ফলাফল প্রকাশের প্রসঙ্গে সংসদ সূত্রে খবর, সংসদে ইতিমধ্যেই পরীক্ষার উত্তরপত্রের নম্বর জমা পড়তে শুরু করেছে৷ আশা করা হচ্ছে অন্যান্য বারের তুলনায় চলতি বছরে আরো শীঘ্র খাতা জমা পড়বে, তাতে করে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট দ্রুত প্রকাশ করা হবে। যদিও ফলাফল প্রকাশের কোনো নির্দিষ্ট দিনক্ষণ সম্পর্কে এখনও জানানো হয়নি।

কিভাবে বাড়িতে বসেই HS Result 2023 চেক করবেন?
উচ্চমাধ্যমিক পরীক্ষার মার্কশিট হাতে পাওয়ার আগে অনলাইনে ফলাফল দেখতে পারবেন। তার জন্য
১) wbresults.nic.in
২) wbchse.wb.gov.in এই দুটি ওয়েবসাইটের যেকোনো একটি ওপেন করতে হবে।

এবার উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের কলেজে ভর্তি হতে হলে, মানতে হবে এই নিয়ম, ফল প্রকাশের আগে জেনে নিন।

পরীক্ষার্থীর রোল নম্বর, জন্মতারিখ দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই স্ক্রিনে ফলাফল দেখা যাবে। মার্কশীট নিজের বিদ্যালয় থেকে সংগ্রহ করতে হবে।
শিক্ষা সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""