শিক্ষা

WBCHSE HS result 2023 – উচ্চমাধ্যমিকের ফলাফলের 2023 দিন পিছোলো! কবে প্রকাশিত হচ্ছে রেজাল্ট? 24 মে হাতে পাবেন না রেজাল্ট।

Adv

গত ২৭ মার্চ শেষ হয়েছিল উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২৩। পরীক্ষা শেষ হওয়ার পর পরীক্ষার্থীদের মনে প্রশ্ন থাকে কবে প্রকাশিত হচ্ছে রেজাল্ট (WBCHSE HS result 2023)? এবার এই অপেক্ষার পালা শেষ। 24 মে হাতে পাবেন না রেজাল্ট। জানা গেলো সংসদের তরফে কবে প্রকাশ পাবে রেজাল্ট। প্রথমে সংবাদ মাধ্যম সূত্রে খবর ছিল, মে মাসের শেষের দিকে বা জুনের প্রথম সপ্তাহে প্রকাশিত হবে রেজাল্ট। যদিও অফিসিয়ালি কোনো আপডেট দেওয়া হয়নি। তবে গত সোমবার (১৪ মে, ২০২৩) শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ট্যুইট করে জানান উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশের দিনক্ষণ।

WBCHSE HS result 2023

আশা করা হচ্ছিল, প্রতিবারের মতোন মাধ্যমিকের রেজাল্ট প্রকাশের পর উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশ করা হবে। সেইমতো গত ১৯ মে পর্ষদের পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে মাধ্যমিকের ফলাফল। এবার পালা উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশের। তবে কবে প্রকাশিত হবে H.S এর ফল সেই বেশ কয়েকদিন ধরেই জল্পনা শুরু হয়েছিল। অবশেষে এই নিয়ে ট্যুইট করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

Ad

কবে প্রকাশিত হচ্ছে উচ্চমাধ্যমিকের রেজাল্ট ২০২৩ (WBCHSE HS result 2023)?
গত ১৪ মে শিক্ষামন্ত্রী ট্যুইট করে জানান, আগামী ২৪ মে (বুধবার) সংসদের তরফে প্রকাশ করা হবে উচ্চমাধ্যমিকের ফলাফল। ২৪ মে (বুধবার) বেলা ১২ টা নাগাদ ঘোষণা করা হবে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট। এরপর ১২:৩০ নাগাদ থেকে অনলাইন পোর্টালের মাধ্যমে পরীক্ষার্থীরা রেজাল্ট চেক করতে পারবেন।

মোবাইল থেকে দেখুন মাধ্যমিক রেজাল্ট 2023, এবারের রেজাল্টে বড় চমক।

এবার দেখে নেওয়া যাক, অনলাইনে কিভাবে চেক করা যাবে পরীক্ষার রেজাল্ট?
পরীক্ষা শেষ হওয়ার ঠিক ৫৭ দিনের মাথায় প্রকাশিত হচ্ছে H.S রেজাল্ট ২০২৩.
WBCHSE বোর্ডের রেজাল্ট অনলাইনে চেক করার জন্য দুটি অফিসিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।
WBCHSE HS result 2023 ওয়েবসাইটগুলির লিংক-
১) https:// wbbse.wb.gov.in/
২) https://wbresults.nic.in/

এরপর পরীক্ষার্থীদের পরীক্ষার রোল নম্বর সঠিকভাবে দিতে হবে। তাহলেই স্ক্রিনে পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং গ্রেড দেখা যাবে। উল্লেখ্য, ঐদিনই মার্কশিটের হার্ড কপি হাতে পাবেন না পরীক্ষার্থীরা। সুতরাং ২৪ মে রেজাল্ট অনলাইনে চেক করা গেলেও আগামী ৩১ মে পরীক্ষার্থীরা নিজ নিজ বিদ্যালয় থেকে মার্কশিটের হার্ড কপি সংগ্রহ করতে পারবেন।

উচ্চমাধ্যমিকে পাশের হার কত? উচ্চমাধ্যমিক ফলপ্রকাশের আগে গুরুত্বপূর্ণ ঘোষণা।

এবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় সাড়ে ৮ লাখ। যেখানে ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যাই বেশি। গতবারের উচ্চমাধ্যমিকে পাশের হার ছিল ৮৮.৪৪%. এবছর সেই সংখ্যা বাড়তে পারে, এমনটাই আশা করা হচ্ছে। যদিও পরীক্ষার ফলাফল প্রকাশের পর তা জানা যাবে।
শিক্ষা সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(85) ""