চাকরি

সরকারি কর্মীদের জন্য নতুন ঘোষণা অর্থ দপ্তরের, সবার জন্য জরুরি সিদ্ধান্ত।

Adv

আমাদের দেশে বা রাজ্যে সরকারি কর্মীরা (Government Employees) সরকারের তরফে অনেক ধরণের সুবিধা পেয়ে থাকেন। সেটা বাসস্থান থেকে শুরু করে আর্থিক ও স্বাস্থ্য নিয়েও হতে পারে। কিন্তু এই সকল সুবিধা পাওয়ার জন্য সকলকে কিছু না কিছু নিয়ম সঠিকভাবে পালন করতে হয়, নইলে এই সুবিধা তারা সরকারের কাছ থেকে পাবেন না। এবারে এই ধরণের একটি সুবিধা নিয়ে আলোচনা করতে চলেছি।

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের জন্য বড় আপডেট।

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের (West Bengal Government Employees) জন্যে খবর। সরকরি কর্মীরা এমনিতেই তাদের চাকরি থাকাকালীন অনেক সুবিধা পেয়ে থাকেন তারা। শুধু চাকরি থাকাকালিন নয় অবসর এর পরেও অনেক সুযোগ পেয়ে থাকেন। এই সব সুবিধা গুলোর মধ্যে একটি হল GIS (Group Insurance Cum Savings). সরকারি কর্মীরা অবসর এর পর যেই সব বেনিফিট পান তার মধ্যে এটি একটি।

Ad

GIS স্কীম হল একটি ইন্সুরেন্স স্কীম এতে সরকারি কর্মীদের বেতন থেকে কিছু টাকা কেটে এই ফান্ডে জমা করা হয়। যা অবসরকালে একটি নির্দিষ্ট সুদ সমেত ফেরত দেওয়া হয়। এই টাকা অবসর কালে কাজে লাগে। পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দপ্তর (WB Finance Department) GIS এর বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। 1987 সালের GISS এর টেবিল অফ বেনিফিট প্রকাশিত হল। এই বেনিফিট 2023-24 সালের জন্যে কার্যকর হবে।

Indian Currency (ভারতীয় মুদ্রা)

1987 সালের GISS স্কীমের আওতায় একজন সরকারি কর্মীর গ্রুপ অনুযায়ি 10 টাকা থেকে 80 টাকা পর্যন্ত Subscribe করতে হয়। আপনি এর মধ্যে যত টাকা Subscribe করবেন আপনার বেতন থেকে ঠিক তত টাকাই কেটে নিয়ে এই ফান্ডে জমা করা হবে। এবং এটি আপনার অবসর নেওয়ার আগে পর্যন্ত জমা করা হবে এবং যখন আপনার অবসর হবে তখন এই টাকা আপনি সুদ সমেত ফেরত পাবেন।

সরকারি কর্মীদের বেশি ছুটি দেওয়া নিয়ে তর্কবিতর্ক শুরু!! বিস্তারিত জেনে নিন।

প্রকাশত এই বিজ্ঞপ্তির মাধ্যমে 1লা নভেম্বর 2023 থেকে 31 শে জানুয়ারী 2024 পর্যন্ত অবসর গ্রহণকারী সরকারি কর্মচারীদের অবসর গ্রহণের পর কত টাকা বেনিফিট পাবেন তার হিসাব দেওয়া হয়েছে। এবং এর সাথে 1987 সাল থেকে জানুয়ারি 2024 সাল পর্যন্ত সুদের হার দেওয়া রয়েছে। এটির টেবিল অফ বেনিফিটটিতে 10 টাকার হিসেব দেওয়া হয়েছে কিন্তু আর বাকি 20, 40, 80 টাকার হিসেব ও একই অনুপাতে হবে।
Written by Ananya Chakraborty.

PMKVY Scheme – ভোটের আগে, বেকার ছেলেমেয়েদের চাকরি ও মাসে 8000 টাকা দিচ্ছে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""