ছুটি

Leave Rules – পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের ছুটির নিয়ম পরিবর্তন। ছুটি নিতে হলে উপর মহলে জানাতে হবে।

Adv

লোকসভা ভোটের দিন ঘোষনা হয়ে গিয়েছে। আর এর প্রাক্কালে এসে Leave Rules বা ছুটির নিয়মে বড়সড় পরিবর্তন করলো পশ্চিমবঙ্গ সরকার। সারা দেশে জোড়তার প্রচার শুরু হয়ে গিয়েছে। ভোটের দিন ঘোষনার আগেই সরকারি কর্মীদের জন্যে দারুন সব ঘোষনা করেছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (WB CM Mamata Banerjee). সম্প্রতি কিছু দিন আগেই সরকারি কর্মীদের অ্যাড হক বোনাস বৃদ্ধি (Ad Hoc Bonus) করেছে মুখ্যমন্ত্রী।

West Bengal Leave Rules Change Notification Publish By WBFIN.

আগে ছিল 5300 টাকা বর্তমানে তারা পাবেন 6000 টাকা করে অর্থাৎ 700 টাকা বেড়েছে। লোকসভা নির্বাচনের আগে কর্মীদের মুখে হাসি ফোটানোর জন্যে একের পর এক ঘোষনা করে চলেছে সরকার। আর এরই মধ্যে সরকারি কর্মীদের জন্যে আর একটি খবর নিয়ে এলো। এবার থেকে আর কর্মীদের অফলাইনে ছুটির (Leave Rules) আবেদন জানাতে হবে না। আর হাতে লেখার ঝামেলা শেষ।

Ad

এবার থেকে অনলাইনে ছুটির আবেদন জানাতে হবে। ঘোষনা করল রাজ্য অর্থ দফতর (WB Finance Department). আর এই সিদ্ধান্তের জন্য সরকারি কর্মীদের কি সুবিধা হতে চলেছে বা কি অসুবিধা হতে চলেছে সেই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়াটা জরুরি। কিন্তু হঠাৎ কেন Leave Rules নিয়ে এমন ঘোষনা? চলুন বিস্তারিত জেনে নিন যাতে আপনাদের ভবিষ্যতে কোন ধরণের সমস্যার সম্মুখীন না হতে হয়।

Apply Online For Holiday As Per WB Leave Rules

রাজ্য সরকারি কর্মীদের (WB Government Employees) ছুটির আবেদন করার বিষয়ে ঘোষনা করল। এবার থেকে কর্মীদের ছুটি নিতে গেলে আবেদন জানাতে হবে অনলাইনে। আর এই নিয়ম বাধ্যতামূলক করা হয়েছে। এই নিয়ে নির্দেশিকা ও জারি করা হয়েছে। ছুটি (Leave Rules) সংক্রান্ত বিষয় নিয়ে আর স্বচ্ছতা আনার জন্য এই নিয়ম চালু করেছে অর্থ দফতর। তাছাড়াও প্রযুক্তি দিন দিন এগোচ্ছে গ্যাস বুকিং থেকে কারেন্টের বিল দেওয়া।

বাজার এর বিল দেওয়া সব কাজই এখন অনলাইনে হচ্ছে তাহলে ছুটির আবেদন কেন অফলাইনে হবে? এই গুলো ছাড়াও অন্যদিকেও নানা সমস্যার সৃষ্টি হয় অফলাইন আবেদন (Offline Apply) নিয়ে। তাই এই অনলাইনে আবেদন পদ্ধতি চালু করেছে সরকার। এপ্রিল মাস থেকে এই নতুন নিয়ম কার্যকর করা হবে। সংশ্লিষ্ট দফতরের সরকারি কর্মীদের জন্যে অনলাইনে আবেদন জানান বাধ্যতামূলক করল রাজ্য (Leave Rules).

ইতিমধ্যেই HRMS পোর্টাল সক্রিয় করা হয়েছে। আর এবার থেকে এই পোর্টালের মাধ্যমে রাজ্য সরকারি কর্মীরা তাদের ছুটির আবেদন জানাতে পারবে। কিন্তু কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে অনেকেই ছুটির (Leave Rules) আবেদন অফলাইনে করছেন। তাই এবার অনলাইনে ছুটির আবেদনের উপরে জোর দেওয়ার জন্যে উল্লেখযোগ্য পদক্ষেপ নেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট দফতরের কর্মীদের স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে যে, এবার থেকে তাদের কর্মীরা শুধুমাত্র অনলাইনে ছুটির আবেদন করতে পারবেন। সূত্রের খবর এবার থেকে আরো অন্যান্য দফতরের ক্ষেত্রেও এই নিয়ম চলু করা হবে। কিন্তু কেন এই নির্দেশ দেওয়া হয়েছে? এই প্রসঙ্গে অর্থ দফতর জানায়, অফলাইনে আবেদন জমা দিলে কাগজের পর কাগজ থাকায় সে গুলো সময় মতো খুঁজে পাওয়া সমস্যা হয়ে যায়। ছুটির দিন হিসেব মেলাতে অসুবিধা হয় (Leave Rules).

অনলাইনে একটা সাইটে কোনো ব্যক্তির ছুটির দিন পরপর থাকলে সেই ফোল্ডার ওপেন করলেই একবারে চোখ বুলিয়ে নেওয়া যাবে। আলাদা করে খুঁজতে হবেনা। এছাড়া অফলাইনে আবেদনের ক্ষেত্রে অনেক সময় ছুটির আবেদন সঠিক না থাকার কারণে অনেকেই বেশি অর্থ পেয়ে যাচ্ছেন। কোনো সরকারি কর্মী অবসরের সময় সব থেকে বেশি 300 দিনের ছুটির বেতন হাতে পান (Leave Rules).

Salary Hike (পোস্ট অফিসে বেতন বৃদ্ধি)

এই ছুটি তার জমা থাকা বাধ্যতামূলক। আর তাই অনলাইনে ছুটির আবেদন করলে বিষয়টি অনেকটাই সিস্টেমিটিক পদ্ধতিতে চলে আসবে। আর স্বচ্ছতাও থাকবে বেশি। ফলে সার্বিকভাবে অনলাইন আবেদনের উপর বিশেষ জোর দেওয়া হচ্ছে। রাজ্য অর্থ দফতরের তরফে একটি নতুন বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে অনলাইনেই ছুটির আবেদন জানাতে হবে (WB Leave Rules).

23 হাজার টাকা পাবেন প্রতিমাসে। স্টেট ব্যাংক গ্রাহকদের জন্য দারুণ খবর।

পাশাপাশি কোনো সরকারি কর্মী (Government Employees) ছুটির জন্য আবেদন করলে কিভাবে তাতে অনুমোদন দেওয়া হবে? সেই ব্যাপারেও বিস্তারিত বলা হয়েছে। এগুলো ছাড়াও সরকারি কর্মীদের ছুটি এবং অন্যান্য সুবিধা নিয়েও বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। আর এই নতুন Leave Rules সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।
Written by Ananya Chakraborty.

পার্সোনাল লোন নাকি ক্রেডিট কার্ড। কোন ক্ষেত্রে কোনটি আপনার জন্য উপযোগী?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""