চাকরি

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি ঘোষণা, উপকৃত হবেন সকলে।

Adv

রাজ্যের সকল সরকারি কর্মীদের জন্য ডিসেম্বর মাসের শুরুতেই একটি অতি গুরুত্বপূর্ণ খবর জানতে পাওয়া গেল। ২০২৩ এর শেষ মাসে এসে আমরা উপস্থিত হয়েছি। আর ৩০ দিন পর ২০২৪ পড়তে চলেছে। কিন্তু এই শেষ মাসেই পশ্চিমবঙ্গ সরকারের (West Bengal Government) তরফে সকল সরকারি কর্মীদের (West Bengal Government Employees) জন্য এই ঘোষণা করা হল। আমরা জানি কোন সরকারি কর্মী চাকরিরত অবস্থায় যদি মারা যায় তাহলে তার পরিবারের একজন কে এই চাকরি দেওয়া হয়।

সরকারি কর্মীদের জন্য পশ্চিমবঙ্গ অর্থ দপ্তরের বিজ্ঞপ্তি।

তবে এবার এই চাকরি পেতে যে টেস্ট পরীক্ষা দেওয়া হত তাতে শিথিলতা এনেছে রাজ্য অর্থ দপ্তর (West Bengal Finance Department). রাজ্য অর্থ দফতর ও নবান্নের (Nabanna) তরফ থেকে এই গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। এই নোটিশে বলা হয়েছে কম্পেনসনেট গ্রাউন্ডে নিয়োগের সময় জে টাইপিং টেস্ট নেওয়া হত তা আর নেওয়া হবে না। এই নোটিশে খুশি হবেন চাকরিরত মৃত্যু হওয়া সরকারি কর্মীর পরিবার।

Ad

এই নোটিশ প্রকাশ করা হয়েছে 24 শে নভেম্বর 2023 সালে এবং এটি প্রকাশ করেছে রাজ্য অর্থ দপ্তর। সাধারণত, সরকারি কর্মীরা চাকরি চলাকালীন অবস্থায় মৃত্যুবরণ করলে পরিবারের মধ্যে থেকে একজন যোগ্য ব্যক্তিকে কম্পেনসনেট গ্রাউন্ডে নিযুক্ত করা হয়। এই সংক্রান্ত আবেদন অনেক দিন ধরে দফতরে পড়ে আছে। কিন্তু টাইপিং টেস্ট এর সঠিক ঘোষণার অভবে চাকরি পাওয়া থেকে বঞ্চিত হচ্ছিল।

কিন্তু এবার এই সরকারি কর্মীদের পরিবারের কথা মাথায় রেখেই LDC পদে নিয়োগ করার জন্যে যে টাইপিং টেস্ট দিতে হত তাতে ছাড় দেওয়া হল। এই সমস্ত ব্যক্তির কাজে যোগদানের সময় টাইপিং টেস্ট পাস করার প্রয়োজন নেই। তবে তারা এই শর্তে নিয়োগপত্র পাবেন যে, তারা যতদিন অস্থায়ী অবস্থায় থাকবেন তার মধ্যে এই টাইপিং টেস্ট পাশ করতে হবে। আর টাইপিং টেস্ট না করার জন্য চাকরি কনফার্মেশন হবে না এবং পরবর্তী স্যালারি ইনক্রিমেন্ট থেকে বঞ্চিত থাকবেন।

Dearness Allowance (পশ্চিমবঙ্গের মহার্ঘ ভাতা)

কম্পেনসনেট গ্রাউন্ডে নিয়োগ কোনো কর্মী যদি উক্ত সময়ের মধ্যে টাইপিং টেস্টে পাশ না করার কারণে যদি কয়েকটি ইনক্রিমেন্ট না পান তাহলে যেদিন তিনি এই টেস্টে পাশ করবেন তারপরের দিন থেকেই তার চাকরির কনফারমেশন ঘোষনা করা হবে এবং তার আগের বন্ধ থাকা ইনক্রিমেন্ট বকেয়া হিসেবে দেওয়া হবে। উল্লেখ্য, এই রাজ্যের সরকারি অফিস গুলোতে LDC পদে নিয়োগপত্র পেতে যে টাইপিং টেস্ট নেওয়া হয় তা নেতাজী সুভাষ এডমিনিস্ট্রেটিভ ট্রেনিং ইনস্টিটিউট পরিচালনা করে।

এই টেস্ট পরীক্ষাতে 1 মিনিটে 10 টি ইংলিশ শব্দ ও 1 মিনিটে 10টি বাংলা শব্দ লেখার দক্ষতা থাকতে হয়। তাহলেই এই টেস্টে পাশ করা যায়। আর এই নতুন ঘোষণার ফলে অনেক সরকারি কর্মীদের পরিবারের সুবিধা হতে চলেছে বলে মনে করছেন অনেকে। মাসের শুরুতেই এই ধরণের খবর পেয়ে উচ্ছসিত সকলে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।
Written By Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""