চাকরির প্রস্তুতি

WBMSC – পশ্চিমবঙ্গে পৌরসভাতে প্রচুর কর্মী নিয়োগ, সময় নষ্ট না করে দেখে নিন আবেদন পদ্ধতি, শেষ তারিখ।

Adv

আপনি কি চাকরি খুঁজছেন তাহলে আপনার জন্য বিরাট সুখবর। WBMSC তরফে একটি চাকরি নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সেখানে চাকরিপ্রার্থীদের জন্য এই সুখবর এর ঘোষণা করা হয়েছে। এই চাকরিতে আবেদন তারাই করতে পারবেন যারা এই রাজ্যের বাসিন্দা। এই চাকরি সরাসরি হবে West Bengal Municipal Service Commission এ। আরো একটি গুরুত্বপূর্ণ কথা জানিয়ে রাখি এখানে শুধুমাত্র একটি নির্দিষ্ট পদের জন্য নিয়োগ হচ্ছে না।

WBMSC তে আবেদন করবেন কীভাবে দেখুন।

WBMSC এ বিভিন্ন শূন্যপদের জন্য আবেদন করতে পারবেন চাকরি প্রার্থীরা। যেমন সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার, সাব এসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার ইলেকট্রিক্যাল, অ্যাসিস্ট্যান্ট এনালাইস্ট, ডেপুটি এনালাইস্ট মাইক্রো বায়োলজি, সব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার মেকানিক্যাল। এই প্রতিবেদনে প্রত্যেকটি পদে কিভাবে এবং কারা আবেদন করতে পারবেন সমস্ত কিছু জানানো হবে।

Ad

রমজান মাসে স্পেশাল সেকশনাল হলিডে ঘোষণা এই রাজ্যের সরকারি কর্মীদের।

• আবেদনের পদ –
সিভিল অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার এই পদে আবেদনের জন্য আবেদন প্রার্থীকে ৩৭ বছরের মধ্যে হতে হবে এবং এই পদে মোট ৬৭ জন প্রার্থীকে নেওয়া হবে। আবেদনকারী কে অবশ্যই সিভিক ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমা থাকতে হবে।
• আবেদনের পদ – ইলেকট্রিক্যাল সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার পদে আবেদনকারী কে ৩৭ বছরের মধ্যে হতে হবে এবং তার অবশ্যই ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর বিষয়ে ডিপ্লোমা থাকতে হবে।এই শূন্য পদে দশজনকে নেওয়া।

• আবেদনের পদ –
এসিস্ট্যান্ট এনালাইস্ট। এই পদে আবেদনকারীর বয়স ৩৯ হতে হবে এবং তাকে অবশ্যই কেমিস্ট্রির বিষয়ে স্নাতক করতে হবে এবং তাতে পঞ্চাশ শতাংশ নম্বর থাকতে হবে এছাড়াও বায়োমেট্রিক বা ফুট টেকনোলজি সহ সাইন্সে বিভিন্ন ডিগ্রী থাকতে হবে। এই পদে মোট পাঁচজনকে নেওয়া হবে।
• আবেদনের পদ –
মাইক্রোবায়োলজি ডেপুটি অ্যাসিস্ট্যান্ট এখানে মোট দুটি শূন্য পথ আছে এবং আবেদনকারীকে অবশ্যই ৩৬ বছরের মধ্যে থাকতে হবে। মাইক্রোবায়োলজি বা বায়োমেট্রিক বিষয়ে তাকে এম এস সি অথবা মাইক্রোবায়োলজি বিষয়ে এম ডি পাস থাকতে হবে।

• আবেদনের পদ –
মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ডিপ্লোমা করা ৩৭ বছরের মধ্যে যেকোনো ব্যক্তি মেকানিক্যাল সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার পদে আবেদন করতে হবে মিউনিসিপ্যালিটির যেকোনো আবেদন করবার জন্য আপনাকে যে সমস্ত নথি প্রয়োজন
১) আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র
২) বয়সে প্রমাণপত্র বার্থ সার্টিফিকেট
৩) যদি আপনি সংরক্ষিত জাতির হন সে ক্ষেত্রে আপনার কাস্ট সার্টিফিকেট প্রয়োজন
৪) তাছাড়া আপনার যদি পূর্বে কাজের অভিজ্ঞতা থেকে থাকে তার সার্টিফিকেট
৫) এছাড়া আধার কার্ড বা ভোটার কার্ড লাগবে
আবেদন করতে বসার আগে অবশ্যই এই উপরেোক্তনীতি গুলিকে স্ক্যান করে নেবেন।

এই সম্পূর্ণ পদগুলিতে মিউনিসিপালের তরফে ৯৪ জনপ্রার্থীকে নিয়োগ করা হবে। যদি কোন ব্যক্তি সবগুলির মধ্যে থেকে কোন পদে আবেদন করতে চান তাকে অবশ্যই পশ্চিমবঙ্গে নাগরিক হতে হবে এবং আবেদনটি সম্পূর্ণ অনলাইনে করতে হবে। আবেদন প্রার্থীদের mcq তে পরীক্ষা নেওয়া হবে সেই পরীক্ষায় উত্তীর্ণ হলে প্রত্যেকটি প্রার্থীর পার্সোনালিটি টেস্ট এর মাধ্যমে পরীক্ষা নেওয়া হবে।

কিভাবে আবেদন করবেন?
১) যেমনটা আগে জানানো হয়েছে আপনাদেরকে এই আবেদন সম্পূর্ণ অনলাইনের মাধ্যমেই জানাতে হবে, অফিসিয়াল ওয়েবসাইট টি হল https://www.mscwb.org/
২) WBMSC ওয়েবসাইটটি খোলার পরে আপনার কাছে আপনার বৈধ মোবাইল নাম্বার এবং মেইল আইডি চাওয়া হবে রেজিস্ট্রেশনের জন্য

৩) এরপরেই আবেদনের পেজে যা যা নথি চাইবে তা পর পর আপনাদেরকে দিতে হবে। অবশ্যই আবেদনের সময় প্রত্যেকটি বানানের দিকে খেয়াল রাখবেন
৪) আবেদনের পর মূল্যটি আপনাকে অনলাইনে দিতে হবে। জেনারেলদের জন্য ২০০ টাকা এবং SC, ST অথবা PWD এর প্রার্থীদের কে ৫০ টাকা মূল্য দিতে হবে

পশ্চিমবঙ্গে উচ্চপ্রাথমিকে 14 হাজার শিক্ষক নিয়োগ হতে চলেছে, কাদের চাকরি পাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি দেখুন।

সমস্ত নথি এবং ফোন নম্বর মেইল আইডি দেওয়ার পরে সাবমিট বটনে ক্লিক করতে হবে।
যদি আপনারা আবেদন করতে চান তাহলে আপনাদেরকে 31.03.2023 থেকে 30.04.2023 এর মধ্যে আবেদন করতে হবে। এই ধরনের আরো খবর পেতে চোখ রাখুন আমাদের পেজ ডেইলি সার্চে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""