টেট

Teacher Recruitment – পশ্চিমবঙ্গে টেট পাশ প্রার্থীদের নতুন নিয়োগ কবে? এই মুহুর্তের বড় আপডেট জেনে নিন।

Adv

প্রাথমিক শিক্ষক নিয়োগ বা Primary Teacher Recruitment আপাতত অথৈ জলে। একের পর এক মামলা, আর মামলার জটিলতায় রাজ্য সরকারের (Government Of West Bengal) তরফে শুরু করা চাকরির প্রক্রিয়া থমকে (Recruitment Process Stop Due to Court Case) যাচ্ছে। ফলে ভুগতে হচ্ছে চাকরিপ্রার্থীদের। কিভাবে চাকরি পাবেন? সিঙ্গেল বেঞ্চ (Single Bench), ডিভিশন বেঞ্চ (Divison Bench), সুপ্রিম কোর্ট (Supreme Court Of India) একের পর এক কোর্ট, আর একের পর এক মামলা। চাকরিপ্রার্থীরাও হা পিত‍্যেশ হয়ে বসে ছিলেন চাকরি পাওয়ার আশায়। এবার সেই আশাতেও জল ঢেলে দিল ফের সুপ্রিম কোর্টের নির্দেশ, কি নির্দেশ দিল শীর্ষ আদালত?

Teacher Recruitment Will Suspended For Supreme Court Verdict.

প্রাথমিক শিক্ষা পর্ষদের (West Bengal Board Of Primary Education) পক্ষ থেকে ২০২২ সালে প্রাথমিক শিক্ষক নিয়োগের (WBBPE Primary Teachers Recruitment Process) নোটিশ জারি করা হয়। প্রায় ১২ হাজার শূন্য পদে প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য ইতিমধ্যে ইন্টারভিউ প্রক্রিয়াও প্রায় চূড়ান্ত পর্যায়ে, ১৯ দফার ইন্টারভিউ প্রক্রিয়া হয়েছে। হাইকোর্টের নির্দেশে এই ইন্টারভিউ প্রক্রিয়ায় বিভিন্ন ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে এবং এই নিয়োগ প্রক্রিয়া এখনো পর্যন্ত সবচেয়ে সুরক্ষিত বলে দাবি করেছিলেন পর্ষদ সভাপতি।

এদিকে প্রাথমিক শিক্ষা পর্ষদের (WBBPE) তরফে যাতে শিক্ষক নিয়োগকে (Teacher Recruitment) কেন্দ্র করে কোনো দুর্নীতি বা অস্বচ্ছতার অভিযোগ না ওঠে, সেই দিকে লক্ষ্য দিয়ে ইন্টারভিউ প্রসেসকে ভিডিওগ্রাফি করা, চক- ডাস্টার নিয়ে চাকরিপ্রার্থীদের Practical ক্লাস করা, পরীক্ষকদের নম্বর সরাসরি সার্ভারে আপলোড করা সহ একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। এবার যখন চাকরিপ্রার্থীরাই ১২ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগের পদে চাকরি পাওয়ার অপেক্ষায় রয়েছেন, ঠিক তখনই এলো সুপ্রিম নির্দেশ।

১২ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ (Teacher Recruitment) প্রক্রিয়ায় স্থগিতাদেশ (Stay Order) বন্ধ হয়ে গেল আপাতত চাকরি নিয়োগের প্রক্রিয়া। হতাশ হয়ে পড়লেন চাকরি প্রার্থীরা। টেট ২০১৪ (WBBPE TET 2014) এবং টেট ২০১৭ (WBBPE TET 2017) সালের টেট উত্তীর্ণরা এই শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করেছিলেন।

সেই চাকরিপ্রার্থীদের তরফে বলা হচ্ছে, ২০১৭ সালের টেট পরীক্ষার নোটিশ (WB TET Exam Notice) জারি হয়। ২০২১ সালে টেট (TET Exam 2021) পরীক্ষা হয়, আর এই পরীক্ষায় ৯৮৬৫ জন উত্তীর্ণ হন। এবার ১১৭৬৫ জন প্রাথমিক শিক্ষক নিয়োগ করা হবে। তার জন্যই সকলে প্রস্তুতি নিচ্ছিল। আর তার মধ্যে এল সুপ্রিম স্থগিতাদেশ (Supreme Court Stay Order). ফলে হতাশ চাকরি প্রার্থীরা।

Teacher Recruitment বা শিক্ষক নিয়োগ কতদিন পরে শুরু হবে?

২০২০- ২২ শিক্ষাবর্ষে D.El.Ed প্রশিক্ষণপ্রাপ্তরা এই প্রাথমিক শিক্ষক নিয়োগ (WBBPE Teacher Recruitment) প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের কাছে আবেদন করে। তাদের বক্তব্য ছিল, ডিএলএড পরীক্ষা নিতে দেরি হওয়ার কারণেই তারা পাশ করতে পারেননি। তাদের অংশগ্রহণের সুযোগ দেওয়া হোক। আর স্বাভাবিকভাবেই কলকাতা হাইকোর্টের বিচারপতি গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়ে দেন, এই ডি এল এড পরীক্ষার্থীদেরও প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় আবেদন করতে দিতে হবে।

WBBPE Teacher Recruitment নিয়ে সুপ্রিম কোর্টে পরবর্তী শুনানি কবে?

শুরু হয়ে যায় পর্ষদের (WBBPE) তরফে আবেদনপত্র নেওয়া। এবার সিঙ্গেল বেঞ্চের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Ganguly) নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় ২০২০ সালের আগে ডিএলএড প্রশিক্ষণপ্রাপ্তরা। বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে আবেদন করলে বেঞ্চ জানায়, ২০১৬ সালের নিয়ম অনুযায়ী পরীক্ষার বিজ্ঞপ্তি জারির সময় প্রশিক্ষণ সম্পূর্ণ না হয়ে থাকলে নিয়োগ (Teacher Recruitment) প্রক্রিয়ায় অংশগ্রহণ করা যাবে না।

DA (মহার্ঘ ভাতা ও পেনশন বৃদ্ধি)

ফলে সিঙ্গেল বেঞ্চের বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায় খারিজ করে দেয় ডিভিশন বেঞ্চ। আর এরপরেই ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে চাকরি প্রার্থীরা চলে যায় সোজা সুপ্রিম কোর্টে। দেশের শীর্ষ আদালতের বিচারপতিদের ডিভিশন বেঞ্চ জানায়, ১২ হাজার শিক্ষক নিয়োগ (12000 Teacher Recruitment) প্রক্রিয়ায় আপাতত স্থগিতাদেশ দেওয়া হচ্ছে। চার সপ্তাহ পরে এই মামলার ফের শুনানি হবে।

পশ্চিমবঙ্গের শিক্ষকদের তালিকা তৈরি, আদালতের নির্দেশে কড়া ব্যবস্থা নিচ্ছে শিক্ষা দপ্তর।

এই প্রসঙ্গে পর্ষদের সভাপতি গৌতম পাল (WBBPE President Goutom Pal) বলেন, স্বচ্ছতার সঙ্গেই প্রাথমিক শিক্ষক নিয়োগ (Teacher Recruitment) প্রক্রিয়ার ইন্টারভিউ (Interview) থেকে শুরু করে সমস্ত কাজ শুরু করা হয়েছিল। এবার সুপ্রিম কোর্ট স্থগিতাদেশ দিয়েছে, পরবর্তীতে শীর্ষ আদালতের তরফে কি নির্দেশ দেওয়া হয় সেই জন্য আমাদের অপেক্ষায় থাকতে হবে।

লক্ষ্মীর ভান্ডার অতীত, মহিলাদের 6000 টাকা করে দিচ্ছে মোদী সরকার, কিভাবে পাবেন জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""