পশ্চিমবঙ্গের খবর

Weather Report – বঙ্গোপসাগরে ঘূর্ণবাত তৈরি, রাজ্যের জেলাগুলিতে পরিস্থিতি কেমন থাকবে?

Adv

এপ্রিলের শুরুর দিকে প্রচন্ড গরমে নাজেহাল হলেও চলতি মাসের শুরু থেকেই ক্রমশ আবহাওয়ার উন্নতি হচ্ছে। Weather Report বলছে, বঙ্গোপসাগরে ঘূর্ণবাত তৈরি হওয়ার কারণেই আবহাওয়ার পরিবর্তন হচ্ছে। প্রায় দিনই রাজ্যের জেলাগুলিতে ঝোড়ো হওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে দেখা যাচ্ছে। আগামী শনিবারের মধ্যেই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণবাত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে, বলে খবর হাওয়া অফিসের। এই ঘূর্ণিঝড় সৃষ্টি হলে তার নাম দেওয়া হবে মোকা। এই ঘূর্ণিঝড়ে কোন কোন জেলায় হালকা থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে?

Weather Report

গত মাসে অতিরিক্ত তাপমাত্রার ফলে সাধারণ মানুষকে গরমে নাজেহাল হতে হয়েছে। এমনকি পড়ুয়ারা যাতে অসুস্থ না হয়ে পড়েন, তার জন্য স্কুলছুটির তালিকার আগেই রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানগুলি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছিল সরকারের তরফে। চলতি মাসের শুরু থেকে ক্রমশ আবহাওয়ার উন্নতি হচ্ছে। তবে এর কারণ বঙ্গোপসাগরে জলীয়বাষ্পের পরিমান বেড়ে যাচ্ছিলো, যার ফলে তৈরি হচ্ছিল নিম্নচাপ। এর ফলেই একাধিক জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে দেখা গিয়েছে। একাধিক জেলায় কমলা সতর্কতা জারি করেছে হাওয়া দফতর।

Ad

গরমের ছুটি নিয়ে মুখ্যমন্ত্রীর কড়া নির্দেশ, সরকারি বেসরকারি সমস্ত স্কুলের ক্ষেত্রে প্রযোজ্য।

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের ফলে ঝড় বৃষ্টি হলে তাপমাত্রার পারদ আরও অনেকটাই কমবে, বলে মনে করছেন সাধারণ মানুষ। Weather Report এ, রাজ্যের অধিকাংশ জেলাতে আকাশ আংশিক মেঘলা থাকবে। বেশ কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। ‌উত্তরবঙ্গের জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। এছাড়া দক্ষিণবঙ্গের প্রায় প্রত্যেকটি জেলাতে ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে।

ইতিমধ্যেই আলিপুর আবহাওয়া দফতরের সাংবাদিক সম্মেলনে পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, আগামী ৬ মে (শনিবার) দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হবে। ৭ মে (রবিবার) ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। সেটি সোমবার গভীর নিম্নচাপে পরিণত হবে। মঙ্গলবার নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঝড়ের সম্ভাবনা তৈরি হতেই রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী বৈঠকে বসেন।

গরমের ছুটি শুরু হলেও স্কুল খোলা নিয়ে নয়া সিদ্ধান্ত, শিক্ষামন্ত্রী।

নবান্নে রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের সঙ্গে একটি বৈঠকও করা হয়েছে। আগে থেকেই কন্ট্রোল রুম খোলার বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি উপকূলবর্তী এলাকাগুলিকে সতর্ক করা হয়েছে।
Weather Report সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""