পশ্চিমবঙ্গের খবর

Weather Report – মোকা ঘূর্ণিঝড়ের প্রভাব পড়েনি বাংলায়, গরমে রেহাই দিতে কবে নামছে স্বস্তির বৃষ্টি, জানাল হাওয়া অফিস।

Adv

বঙ্গপোসাগরে জলীয়বাষ্প বেড়ে যাওয়ায় তৈরি হচ্ছিল নিম্নচাপ। Weather Report বলছে তা থেকেই ঘূর্ণাবর্ত তৈরি। আর সেখান থেকে মোকা ঘূর্ণিঝড়ের সৃষ্টি। গতকাল তা বাংলাদেশ ঘেঁষে মায়ানমারের সিতওয়ে বন্দরে গিয়ে আছড়ে পড়েছে মোকা। আমফানের চেয়েও শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের প্রাণ হারিয়েছেন ৬ জন। ল্যান্ডফলের আগে অবশ্য আবহাওয়া বিদায়ের গতিপথের দিকে লক্ষ্য রাখছিলেন। বাংলায় এর প্রভাব না পড়লেও আগে থেকেই নবান্নে এনিয়ে বৈঠক করেন মুখ্যসচিব। বিভিন্ন সতর্কতা অবলম্বনের নির্দেশও দেওয়া হয়েছিল।

Weather Report

বর্তমানে Weather Report এ রাজ্যে ঘূর্ণিঝড়ের আশঙ্কা কেটে গেলেও জলীয় বাষ্প শুষে নেওয়ার ফলে প্রচন্ড গরমে নাজেহাল হয়ে গিয়েছিল রাজ্যবাসী। সকলের মনেই একটা প্রশ্ন রাজ্যে স্বস্তির বৃষ্টি কবে নামছে? জানাল আলিপুর আবহাওয়া দফতর। প্রসঙ্গত, গত ১৪ মে (রবিবার) সকাল সাড়ে ১১টা নাগাদ অতি শক্তিশালী ঘূর্ণিঝড় মোকা বাংলাদেশের কক্সবাজারের উপর দিয়ে বয়ে যায়।

Ad

দুপুর ১২টা নাগাদ মায়ানমারের সিতওয়ে উপকূলে ল্যান্ডফল করে। ঝড়ের গতি ছিল ঘণ্টায় প্রায় ২৬০ কিলোমিটার। নিমেষেই তছনছ করে ফেলে মায়ানমারের উপকূলবর্তী এলাকা। প্রচুর মানুষ গৃহহীন হয়েছেন। মৃত্যু হয়েছে অন্তত ৬ জনের। যদিও এ রাজ্যে কবে নামছে স্বস্তির বৃষ্টি প্রশ্ন রাজ্যবাসীর।
হাওয়া অফিস সূত্রে খবর, মোকা ঘূর্ণিঝড় কেটে যাওয়ায় রাজ্যে জলীয় বাষ্প প্রবেশ করতে পারবে।

শক্তিশালী হচ্ছে সাইক্লোন মোকা, পশ্চিমবঙ্গে কতটা প্রভাব পড়বে?

আগামী ১৭ মে (বুধবার) থেকে রাজ্যে আবহাওয়া উন্নতির সম্ভাবনা রয়েছে। অর্থাৎ তার আগেই আগামী ১৬ মে (মঙ্গলবার) থেকে ২০ মে (শনিবার) পর্যন্ত রাজ্যে ঝোড়ো হাওয়া-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে বৃষ্টি হয়ে ধীরে ধীরে তা দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও নামবে। আপাতত মঙ্গলবার পর্যন্ত রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। তাই বোঝাই যাচ্ছে গরম থেকে স্বস্তি এখনই পাচ্ছেন না সাধারণ মানুষ। আগামী বুধবার থেকে বাংলাদেশ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। মুর্শিদাবাদ, নদিয়া, দুই ২৪ পরগনা এবং কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদা, দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা থাকবে। আজকে কলকাতায় তাপমাত্রা সর্বোচ্চ ৩৮° এবং সর্বনিম্ন ২৮° সেলসিয়াস। আপেক্ষিক আদ্রতা ৫৮ শতাংশের কাছাকাছি থাকবে। অন্যান্য খবর, সংবাদ মাধ্যম সূত্রে খবর, মোকা ঘূর্ণিঝড় ল্যান্ডফল করার আগেই পরবর্তী আরও ৯টি ঘূর্ণিঝড়ের নাম ইতিমধ্যেই ঠিক করা হয়েছে।

গরমের ছুটির মধ্যে পড়ুয়াদের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হল।

পরবর্তী ঝড়ের নাম বাংলায় দেওয়া। যার নাম ‘বিপর্যয়’।
Weather Report সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(96) ""