পশ্চিমবঙ্গের খবর

Weather Report – চলতি সপ্তাহেই আরব সাগরে নিম্নচাপ তৈরি হবে, আবহাওয়ার কতটা উন্নতি হবে?

Adv

নাজেহাল করা গরম। নিত্যদিন বেড়েই চলেছে তাপমাত্রার পারদ। কবে নামবে স্বস্তির বৃষ্টি প্রশ্ন সাধারণ মানুষের। Weather Report অনুযায়ী গত সপ্তাহে বৃষ্টি হলেও মাত্র কিছুক্ষনের জন্য। আবারও যেই কে সেই। তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস পেরিয়ে গিয়েছে। আজকে কলকাতার তাপমাত্রা কত থাকছে? চলতি সপ্তাহে আবহাওয়া কেমন থাকছে? Weather Report এ জেনে নিন বিস্তারিত। সংবাদ মাধ্যম সূত্রে খবর, দক্ষিণ আরব সাগর, মালদ্বীপ এবং কোমোরিন এলাকার দিকে ক্রমশ ধেয়ে আসছে দক্ষিণ-পশ্চিমী মৌসুমী বায়ু।

Weather Report এ বৃষ্টির পূর্বাভাস?

পাশাপাশি মৌসুমী অক্ষরেখা দক্ষিণ বঙ্গোপসাগর এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের ওপরও বিরাজ করছে। আবহাওয়ার কতটা উন্নতি হবে? মূলত, আরব সাগরে আগামীকাল অর্থাৎ ৬ জুন ও ৭ জুন একটি নিম্নচাপ তৈরি হচ্ছে। সেই সময়ে মৌসুমী বায়ু এগিয়ে যেতে বাঁধা পেতে পারে বলে খবর। অন্যদিকে বঙ্গোপসাগরেও আগামী কয়েকদিনের মধ্যে একটি নিম্নচাপ তৈরি হতে পারে।

Ad

তবে আবহাওয়া দফতরের তরফে নিশ্চিতভাবে জানানো হয়নি আরব সাগরে তৈরি হওয়া নিম্নচাপটির গতিপথ কোনদিকে থাকবে? অন্যদিকে মায়ানমারের ইয়াঙ্গন শহরের কাছে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যেটির গতিপথ থাকতে পারে উত্তর-পশ্চিম দিকে। Weather Report এর পূর্বাভাস অনুসারে, আগামী ৮ জুন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে পৌঁছতে পারে। Weather Report এর পূর্বাভাস অনুসারে, ঘূর্ণিঝড়টির কেন্দ্রে হাওয়ার সর্বোচ্চ গতি ঘণ্টায় ১০০ কিলোমিটার ছাড়াতে পারে।

বিধ্বংসী ঘূর্ণিঝড় মোকা আছড়ে পড়ার আগেই আরো ৯ টি ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়ে গিয়েছিল। বিশ্ব জুড়ে অনেকগুলি রিজিওনাল স্পেশালাইজড মেটিওরোলজিক্যাল সেন্টার (RSMC) এবং ট্রপিক্যাল সাইক্লোন ওয়ার্নিং সেন্টার (TCWC) রয়েছে। যেই সেন্টারগুলিই সংশ্লিষ্ট অঞ্চলের ঝড়ের নাম ঠিক করে থাকে। সেই মতো পরবর্তী ঘূর্ণিঝড়ের নাম হল বিপর্যয়। যেটি বাংলাদেশের নামকরণ।

গতকালের পর আজও ভারী বৃষ্টির সম্ভাবনা, কোন কোন জেলা সতর্কতার তালিকায় রয়েছে?

রাজ্যে কবে বর্ষা ঢুকবে?
গরমের এই নাজেহাল করা পরিস্থিতি অসহ্যনীয়। তাই সকলেই অপেক্ষা করছেন বর্ষার জন্য। রাজ্যের কবে বর্ষা ঢুকবে? কার্যত এই প্রশ্ন সকলের। ইন্ডিয়ান মেটারওলোজিক্যাকল ডিপার্টমেন্ট বা আইআমডি সূত্রে খবর, আগামী কয়েকদিনের মধ্যেই দেশে বর্ষার আগমন ঘটতে পারে। তাছাড়া সাগরে তৈরি হওয়া নিম্নচাপের ওপর বর্ষা আগমনের বিষয়টা বেশ অনেকটাই নির্ভর করে।

তবে এবছর বর্ষায় স্বাভাবিকের থেকে কম বৃষ্টি হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। রাজ্যে বর্ষা আসার নির্ধারিত সময় জুনের দ্বিতীয় সপ্তাহ। তবে গত কয়েকবছরে রাজ্যে বর্ষার আগমন অনেকটাই দেরি হয়ে যায়। আইএমডি এর পূর্বাভাস অনুসারে, চলতি বছর জুনের প্রথম সপ্তাহের বদলে বর্ষা ঢুকতে আরো দেরি হতে পারে। তার আগে কেরলে বর্ষা ঢোকার সম্ভাবনা প্রকাশ করা হয়েছিল। এবার কেরলেও দেরিতে বর্ষা ঢুকছে। তাই পশ্চিমবঙ্গে আরও দেরিতেই বর্ষা ঢুকবে বলে মনে করা হচ্ছে।

গরমের ছুটি শেষ, ৫ই জুন খুলছে হাইস্কুল, ৭ই জুন খুলছে প্রাইমারী স্কুল, শিক্ষা দপ্তরের বিজ্ঞপ্তি।

আজকে কলকাতার তাপমাত্রা কত?
আজ (৫ মে, ২০২৩) কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আদ্রতা ৫৫ এর কাছাকাছি থাকবে।
আবহাওয়া সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(96) ""