চাকরি

West Bengal DA – বকেয়া ডিএ এর দাবিতে নয়া পন্থা নিল ডাক কর্মীদের, কতটা চাপের মুখে সরকার?

Adv

West Bengal DA Upadte

নতুন বছরে পা পড়লেও এখনও Govt. of West Bengal DA মেটাতে পারেনি রাজ্য সরকারি কর্মীদের। তার জেরে বহুদিন ধরেই চলছে ধর্ণা এবং অনশন। এবার তাতে জুড়লো নয়া সিদ্ধান্ত। সংবাদ মাধ্যম সূত্রে খবর, বকেয়া DA-র দাবিতে গত ১৮ মার্চ থেকে সংগ্রামী যৌথ মঞ্চ ডিজিটাল নন-কোঅপারেশনের ডাক দিয়েছে। এই আন্দোলনে পা মেলালেন ভাঙড়ের আইএসএফ বিধায়ক নৌশাদ সিদ্দিকি। কতটা চাপের মুখে সরকার?

এমনিতেই সরকারকে হাইকোর্টের তরফে বকেয়া ডিএ মেটানোর নির্দেশ দেওয়া হয়েছিল। যদিও নির্দিষ্ট সময়সীমা পেরিয়ে গেলেও মানা হয়নি সেই নির্দেশ। বরং হলফনামা পেশ করা হয়েছিল। এরপর অবশ্য সরকারের তরফে শীর্ষ আদালতে আপিল করা হয়েছিল। অন্যদিকে কর্মীরাও তাদের সিদ্ধান্তে অনড়। যার জেরে এই সিদ্ধান্ত।

Ad

সরকারি কর্মীদের বকেয়া 27000 টাকা মিটিয়ে দেবে অর্থ মন্ত্রক, কবে পাবেন জেনে নিন।

আন্দোলনকারী রাজ্য সরকারি কর্মীদের কি দাবি?
শহিদ মিনার চত্বরে রাজ্য সরকারি কর্মীদের ধর্না-অবস্থানের প্রায় ২ মাস হতে চললো। আর তাদের অনশন-আন্দোলন ১ মাসেরও বেশি সময় ধরে চলছে। যার জেরে কর্মীদের অনেকে অসুস্থ হয়ে হাসপাতালেও ভর্তি হয়েছিলেন। কর্মীদের বক্তব্য, তারা বিভাগীয় দফতরের হোয়াটসঅ্যাপ গ্রুপে আসা কোনও নির্দেশ পালন করবেন না।

তাছাড়া কোনো কাজ করার ক্ষেত্রে ব্যক্তিগত মোবাইল, ল্যাপটপের ডেটা খরচ করবেন না। সরকারি অফিসের নির্দিষ্ট টাইমের বাইরে গিয়ে কর্মীরা কোনও কাজই করবেন না। এছাড়া কোনও নির্দেশ দেওয়ার প্রয়োজন হলে অফিশিয়াল ই-মেলের মাধ্যমে তা জানাতে হবে। প্রসঙ্গত, রাজ্যের শেষ বাজেটে কর্মীদের ডিএ এর হার বাড়ানো হয়েছে।

তাছাড়া পূর্বে ২০২১ সালের জানুয়ারি মাসে ৩% ডিএ বৃদ্ধি পেয়েছিলো কর্মীদের। অর্থাৎ বর্তমানে কর্মীরা ৬% হারে ডিএ পাবেন। যদিও বকেয়া ডিএ-এর দাবিতে কর্মীরা দফায় দফায় কর্মবিরতির ডাক দিয়েছিলেন। গত ১০ মার্চও রাজ্যজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছিলেন। আর এবার সংগ্রামী যৌথ মঞ্চ ডিজিটাল নন-কোঅপারেশনের ডাক দিলো।

বকেয়া ডিএ কি পাবেন না কর্মীরা?

ডিএ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, এর থেকে বেশি আর ডিএ দেওয়া যাবে না। তিনি আরো বলেন, সিপিএম এর আমলে সব DA বকেয়া ছিল। সিপিএম গত ৩৪ বছরে, মাত্র ৩৩% DA দিয়েছে। তার থেকে বর্তমানে ১০৫% DA দেওয়া হচ্ছে। অন্যদিকে, ৪২ দিন পর জেল থেকে ছাড়া পাওয়ার পর ডিএ আন্দোলনকারীদের সাথে থাকার বার্তা দিয়েছেন নৌশাদ। (West Bengal DA)

সুপ্রিমকোর্টে পিছিয়ে গেল ডিএ মামলার শুনানি, দেখুন পরবর্তী তারিখ নিয়ে কি ঘোষণা করা হল।

তিনি এও জানিয়েছেন, আপাতত কলকাতায় এই নিয়ে আন্দোলন চলছে। কিন্তু ভবিষ্যতে বাংলার গ্রামাঞ্চলেও এই আন্দোলন ছড়িয়ে দিতে হবে। বকেয়া ডিএ এর সঙ্গে কর্মীদের আরো দাবি, সরকারি কর্মচারীরা ভিক্ষা চান না, চান তাঁদের অধিকার। দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা এই আন্দোলন চালিয়ে যাবেন। West Bengal DA সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""