চাকরি

DA Hike – রাজ্য সরকারি কর্মীরা কবে DA পাবে? এই মুহূর্তের গুরুত্বপূর্ণ আপডেট।

Adv

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা মহার্ঘ ভাতা বৃদ্ধির (DA Hike) জন্যে অধির আগ্রহে অপেক্ষা করছেন। কবে রাজ্য তাদের মহার্ঘ ভাতা নিয়ে ঘোষনা করবেন তার অপেক্ষায় দিন গুনছেন রাজ্য সরকারি কর্মীরা (West Bengal Government Employees). কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের 4 শতাংশ হারে মহার্ঘ ভাতা বাড়িয়ে এখন তাদের হয়েছে 46 শতাংশ মহার্ঘ ভাতা। তবে এবার শোনা যাচ্ছে রাজ্য ও তাদের কর্মীদের মহার্ঘ ভাতা দিতে পারে।

DA Hike News In West Bengal.

অবশেষে জানা গেল কবে পাবে মহার্ঘ ভাতা কর্মীরা। এই খবর সামনে আসতেই উত্তেজনা তুঙ্গে সরকারি কর্মীদের।দুর্গা পুজোর আগে কেন্দ্র তাদের কর্মীদের মহার্ঘ ভাতা (DA Hike) বাড়িয়েছে। আর তারপর থেকে দেশের বিভিন্ন রাজ্য ও কেন্দ্রের সঙ্গে সামঞ্জস্য বজায় রাখতে তাদের কর্মীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছে। এদিকে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা তাদের বকেয়া DA পাচ্ছেনা।

Ad

পাশাপাশি সব রাজ্যের মহার্ঘ ভাতা বৃদ্ধির (Dearness Allowance) খবরে তাদেরও কষ্ট হচ্ছিল এবং তারাও রাগে ফুসছিলেন। কিন্তু এইবার রাজ্যের কর্মীদের DA বাড়ান নিয়ে বড় খবর সামনে এলো। সম্প্রতি সুপ্রিম কোর্টের ডিভিশনাল বেঞ্চ রাজ্য সরকারি কর্মীদের ডিএ মামলার শুনানি পিছিয়ে ফেব্রুয়ারী মাসে করার নির্দেশ দিয়েছে। এদিকে বকেয়া ডিএ (DA Hike) আদায়ের জন্য সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যরা আপাতত তাদের আন্দোলন স্থগিত রেখেছে।

আর এর মধ্যেই রাজ্য সরকারি কর্মীদের (Government Employees) DA নিয়ে বড় আপডেট পাওয়া গেলো।নেতাজি ইনডোর স্টেডিয়ামে সেখানে গভর্নমেন্ট এমপ্লয়িজ ফেডারেশনের নেতা প্রতাপ নায়েক কে এই বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন যে, রাজ্য সরকার কোন দিনও বলেননি DA দেবেন না। মুখ্যমন্ত্রী DA বাড়ানোর পক্ষে। কিন্তু কেন্দ্র তাদের অনেক বকেয়া টাকা দিচ্ছে না যার জন্যে সরকারি কর্মীদের DA Hike বা বৃদ্ধি করতে পারছে না রাজ্য।

Dearness Allowance (পশ্চিমবঙ্গের মহার্ঘ ভাতা)

সরকারি কর্মীরা আদালতে মামলা করাতে সেখানে রাজ্যের আইনজীবি জানিয়েছিল। কেন্দ্রীয় সরকারের সমহারে রাজ্য সরকারের কোষাগার থেকে সমস্ত বকেয়া ডিএ (DA Hike) মেটাতে হলে রাজ্য সরকারের অন্য প্রকল্প গুলি (Government Schemes) বন্ধ করে দিতে হবে। রাজ্য সরকার বিভিন্ন প্রকল্প খাতে কেন্দ্র সরকারের কাছে প্রায় 1 লক্ষ 15 হাজার কোটি টাকা পায়। কিন্তু কেন্দ্র রাজ্যকে বঞ্চনা করছে।

সেভিংস একাউন্টে সুদের হার পরিবর্তন, নতুন হিসাব জানুন।

কেন্দ্র এই টাকা দিয়ে দিলেই রাজ্য সরকার তাদের কর্মীদের মহার্ঘ ভাতা বাড়াবে। অতএব এই কথার পরিপ্রেক্ষিতে একটা জিনিস পরিষ্কার বুঝতে পারা যাচ্ছে যে এখনই পশ্চিমবঙ্গ সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা বৃদ্ধির (DA Hike) কোন ধরণের সম্ভাবনা নেই বললেই চলে। আর এছাড়াও আগামী বছর ফেব্রুয়ারি মাসে সুপ্রিম কোর্ট (Supreme Court Of India) এই নিয়ে কি সিদ্ধান্ত ঘোষণা করা সেই দিকে নজর সকলের।
Written by Ananya Chakraborty.

নতুন করে সরাসরি অ্যাক্সিস ব্যাংকে চাকরির সুযোগ। শুধুমাত্র

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""