প্রকল্প

Digital Ration Card – রাজ্যের ডিজিটাল রেশন কার্ড নিয়ে নতুন নিয়ম, এই মাসের মধ্যে না করলে কার্ড ব্লক হবে, রেশন ও তুলতে পারবেন না।

Adv

Digital Ration Card ছাড়া কোনো গ্রাহকই পান না রেশন। মোট ৫ টি ক্যাটাগরীর রেশন কার্ডের গ্রাহকদের জন্য মাথা পিছু খাদ্যসামগ্রীর তালিকাও প্রকাশ করা হয়, পশ্চিমবঙ্গ খাদ্য দফতরের তরফে। কিন্তু কার্ড যদি ডিএক্টিভেট বা নিষ্ক্রিয় হয়ে যায়, তাহলেও পাওয়া যাবে না রেশন। গত ১ এপ্রিল থেকে শুরু হয়েছে দুয়ারে সরকার শিবির। রাজ্য সরকারের একাধিক প্রকল্পের সুবিধা পেতে যে কোনো সমস্যা হলেই শিবিরে গিয়ে আবেদন জানতে পারবেন সাধারণ মানুষ।

Digital Ration Card লিঙ্ক আছে তো?

কিন্তু বর্তমান উন্নত তথ্য প্রযুক্তির যুগে বাড়িতে বসেই অনলাইনে চেক করা যাবে রেশন কার্ড Deactive হয়ে গেছে কিনা। কিভাবে? নিচে বিস্তারিতভাবে জানানো হল। ফুড অ্যান্ড সাপ্লাই ডিপার্টমেন্টের অফিশিয়াল ওয়েবসাইট থেকে ই-রেশন কার্ড ডাউনলোড করার মাধ্যমে ব্যক্তি জেনে নিতে পারবেন, রেশন কার্ডটি Deactivate হয়ে গেছে কিনা। আরো একটি উপায় হল রেশন কার্ডের বর্তমান স্ট্যাটাস চেক।

Ad

 প্রাইমারি টেট মামলায় আজই ভাগ্য নির্ধারণ, লাখ লাখ শিক্ষক ও হবু শিক্ষকদের।

এবার দেখে নেওয়া যাক, এই দুটি পদ্ধতি কিভাবে চেক করবেন Digital Ration Card?
১) ফুড অ্যান্ড সাপ্লাই ডিপার্টমেন্টের অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।
অফিশিয়াল ওয়েবসাইট-
https://food.wb.gov.in/
এরপর হোম পেজ ওপেন হলে RATION CARD অপশনের অধীন Download E Ration Card অপশনে ক্লিক করলে e-ration card টি ডাউনলোড করা যাবে।
২) ই-রেশন কার্ডের একেবারে নিচের দিকে নাম, রেশন কার্ড নম্বর ইত্যাদি তথ্যের সংঙ্গে যদি সবুজ টিক চিহ্ন থাকে, তবে রেশন কার্ডটি Active রয়েছে। আর যদি রেশন কার্ডে লাল রঙের ক্রস চিহ্ন (×) থাকে তবে আপনার রেশন কার্ডটি Deactivate হয়েছে।

আর যদি রেশন কার্ডের বর্তমান স্ট্যাটাস চেক করতে হয়, তাহলে https://food.wb.gov.in/ ওয়েবসাইটটি ওপেন করতে হবে। এরপর হোম পেজ ওপেন হলে Ration Card অপশনের অধীন Check The Status of Your Ration Card অপশনে ক্লিক করতে হবে। নতুন পেজ ওপেন হলে রেশন কার্ড নম্বর, রেশন কার্ডের ক্যাটাগরি সহ ক্যাপচা কোডটি সঠিকভাবে বসিয়ে করে Search অপশনে ক্লিক করলে রেশন কার্ডের স্ট্যাটাস দেখা যাবে। সেখানে রেশন কার্ডের স্ট্যাটাস Active থাকলে চিন্তা করার প্রয়োজনে নেই।

Digital Ration Card Deactivate হলে কিভাবে Activate করা যাবে?
১) রেশন কার্ডটি Deactivate দেখালে রেশন কার্ড সংক্রান্ত সকল তথ্যের পাশে ‘Do E-KYC’ নামক একটা অপশন দেখা যাবে। কার্ডটি আবার Active করতে হলে সেই অপশনে ক্লিক করতে হবে।
২) নতুন পেজ ওপেন হলে ‘Link Aadhaar with Deactivated / Newly approved cards’ অপশনে ক্লিক করতে হবে। আবারও নতুন পেজ ওপেন হলে রেশন কার্ড নম্বর এবং ক্যাটাগরি সিলেক্ট করে ‘Search’ বাটনে ক্লিক করতে হবে। এরপর রেশন কার্ড সংক্রান্ত তথ্য দেখা যাবে।

৩) পেজের নিচের দিকে ২ টি অপশন দেখা যাবে। রেশন কার্ড active করার জন্য আবেদনকারীর আধার কার্ড ও Digital Ration Cardলিংক করাতে হবে। তাই ‘Link aadhar and Mobile Number’ অপশনে ক্লিক করতে হবে।
৪) নতুন পেজ ওপেন হলে আধার নম্বরটি সঠিকভাবে লিখে এবং send OTP অপশনে ক্লিক করতে হবে। আধার নম্বরের সঙ্গে লিংক করা মোবাইল নম্বরে OTP পাঠানো হলে, তা নির্দিষ্ট জায়গায় সঠিকভাবে বসিয়ে ‘Submit’ অপশনে ক্লিক করতে হবে।

Old Note Sale (পুরনো নোট বিক্রি)

৫) পূর্বে প্রদান করা সকল তথ্য ঠিক আছে কিনা তা দেখে নিতে হবে ‘preview’ তে ক্লিক করে। সমস্ত তথ্য ঠিক থাকলে ‘Verify and Submit’ অপশনে ক্লিক করতে হবে। তাহলে আধার কার্ড এবং রেশন কার্ড লিংক হয়ে যাবে।
উল্লেখ্য, আবেদনকারীর আধার কার্ড এবং Digital Ration Card এর সমস্ত তথ্যে মিল না থাকলে এই লিংক প্রক্রিয়া সম্পন্ন হবে না। যদি কার্ডের তথ্যে কোনো ভুল থাকে, প্রথমে তা সংশোধন করে তারপর লিংক করতে হবে।

এপ্রিল মাসে স্কুল কলেজ ও সরকারি অফিসে অতিরিক্ত ছুটি!!! ছুটির তালিকা দেখে নিন।

জরুরি খবর, খাদ্যসাথী প্রকল্পের অধীন রেশন সামগ্রী প্রদানে যে কোনো সমস্যা হলে কার্ড হোল্ডারেরা হেল্পলাইন নম্বরে জানাতে পারেন। অর্থাৎ যদি রেশন ডিলারেরা গ্রাহকদের কম সামগ্রী দেন তাহলে কল করে অভিযোগ জানাতে পারবেন।
হেল্পলাইন নম্বর- 1967,18003455505
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(100) ""