প্রকল্প

কন্যাশ্রী প্রকল্পের পাশাপাশি এবার পাওয়া যাবে কিশোরী কিটের সুবিধাও। কিভাবে আবেদন জেনে নিন।

Adv

পশ্চিমবঙ্গে বসবাসকারী মেয়েদের বাল্যবিবাহ এবং স্কুলছুট বন্ধ করার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে কন্যাশ্রী প্রকল্প কার্যকরী করা হয়েছিলো। তবে এবারে রাজ্যের সমস্ত কিশোরীদের মানসিক বিকাশ এবং শারীরিক বিকাশে সহায়তা করার জন্য পশ্চিমবঙ্গ সরকারের তরফে ব্যবস্থা করা হয়েছে কিশোরী কিট-এর। সুতরাং, এবার থেকে কন্যাশ্রী প্রকল্পের অধীনে প্রতি বছর ১ হাজার টাকা এবং ১৮ বছর বয়স হলে ২৫ হাজার টাকার পাশাপাশি কিশোরীরা পেতে চলেছেন কিশোরী কিট।

বিভিন্ন সূত্র মারফত জানা গিয়েছে যে, কিশোরী কিট-এর অধীনে প্রথমে স্থান দেওয়া হয়েছে একটি গাইড বুককে, যেটি কিশোরীদের এই কিটের উপযোগিতা বুঝতে সাহায্য করবে। এছাড়াও কিশোরীদের শারীরিক বিকাশে সাহায্য করার জন্য ৩৯ টি পুষ্টিগুণসম্মত খাদ্য সম্পর্কিত ৩৯ টি কার্ড রাখা হয়েছে এই কিটে, যার মাধ্যমে কিশোরীরা এই খাদ্যগুলি এবং তাদের উপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। এছাড়াও রয়েছে খাদ্য ও পুষ্টি সম্পর্কিত ব্যাখ্যা সংক্রান্ত ৭ টি ফ্ল্যাশ কার্ড।

Ad

সমাজের সমস্ত স্তরের মানুষের কথা মাথায় রেখে কিশোরীদের স্বাস্থ্য ভালো রাখার ক্ষেত্রে কিভাবে স্বল্প খরচে পুষ্টিগুণসম্মত রান্না করা যায় তার সম্পর্কিত একটি গাইড বুক রাখা হয়েছে এই কিটে। এছাড়াও এই কিটে রয়েছে সুস্থ জীবনযাপন সম্পর্কিত বিভিন্ন টিপস। শিশুদের বিভিন্ন প্রকার অধিকার থেকে শুরু করে শিক্ষার অধিকার পর্যন্ত সমস্ত তথ্য সহজ সরল ভাবে ব্যাখ্যা করা রয়েছে এমন একটি গাইড বুক রয়েছে এই কিশোরী কিটে। কিশোরীদের প্রেরণা জোগাতে এক কিশোরী কিটে রাখা হয়েছে ৬ জন কৃতীর সাফল্যের কাহিনী।

কৃষক বন্ধুর টাকা এখনও পাননি? জেনে নিন আপনি টাকা পাবেন কিনা

পিরিয়ড সম্পর্কিত বিস্তারিত তথ্য এবং পিরিয়ড চলাকালীন কিভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা যায় তার সম্পর্কেও একটি গাইড বুককে স্থান দেওয়া হয়েছে এই কিশোরী কিটে। এছাড়াও রয়েছে স্যানিটারি ন্যাপকিন এবং তার ব্যবহার পদ্ধতি সম্পর্কিত একটি গাইডবুক। এমনকী রক্তাল্পতায় কি কি করণীয় তা সম্পর্কে কিশোরীরা বিস্তারিত তথ্য পেয়ে যাবেন এই কিটে। কিশোরীদের সামাজিক ন্যায়, নীতি এবং আদর্শ সম্পর্কে অবগত করার জন্য এই কিটে রাখা হয়েছে এই সংক্রান্ত কতোগুলি বই।

সরকারি প্রকল্প থেকে যাতে কিশোরীরা এবং তাদের পরিবার কোনোভাবেই বঞ্চিত না হয় তাই বিভিন্ন সরকারি প্রকল্পের তথ্যসমৃদ্ধ একটি বই রাখা হয়েছে এই কিশোরী কিটে। এর পাশাপাশি কিশোরী কিটে স্থান পেয়েছে জমি সংক্রান্ত এবং আইনি অধিকার সংক্রান্ত নানাবিধ হ্যান্ডবুক। এমনকি কিশোরীদের উজ্জীবিত করার জন্য এই কিটে রাখা হয়েছে ভারতীয় এবং আন্তর্জাতিক স্তরে সফল মহিলা রোল মডেলের জীবন কাহিনী।

এ সমস্ত কিছুর পাশাপাশি রয়েছে তিনটি স্কিপিং অর্থাৎ লাফ দড়ির সেট এবং পেন্সিল বক্স, রেজিস্টার সহ মাপার ফিতে, বিএমআই নির্ধারণের কার্ড। আগামী দিনে কিশোরীদের শারীরিক এবং মানসিক বিকাশের ক্ষেত্রে এই কিশোরী কিট এক অপরিহার্য অঙ্গ হয়ে উঠতে চলেছে বলেই মনে করা হচ্ছে ওয়াকিবহাল মহলের কর্তা ব্যক্তিদের তরফে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(117) ""