ছুটি

Holiday – আবার টানা ছুটির খবর। মার্চ মাসের শুরুতেই সম্পূর্ণ ছুটির তালিকা দেখুন।

Adv

সরকারি কর্মী থেকে স্কুল কলেজ পড়ুয়ারা সবারই ছুটির (Holiday) কথা শুনলেই মন খুশিতে লাফাতে শুরু করে। বড়দের থেকে কচিকাচারা ছুটি পেলে বেশি খুশি হয়। তখন কোথায় ঘুরতে যাবে কি করবে তার প্ল্যানিং শুরু হয়ে যায়। শুধু কচিকাচা বলা ভুল বড়োরাও প্ল্যানিং করতে শুরু করে দেন ছুটি পেলেই। যে কোনো পড়ুয়াদের ছুটি নিয়ে প্রশ্ন করলেই দেখা যাবে স্কুল যাওয়ার থেকে ছুটির নাম শুনলেই খুশিতে আত্মহারা হয়ে যায় বাচ্চারা।

West Bengal School Holiday 2024.

পড়াশোনা অফিস এই সবের প্রতিদিনের বাঁধাধরা নিয়ম থেকে কে না মুক্তি পেতে চায় একটু! বিশেষ করে ছুটি যদি হঠাত আসে তাহলে তো মজাই আলাদা। তাই নতুন বছর পড়তেই সবাই একবার হলেও ক্যালেন্ডারে চোখ বুলিয়ে নেয় যে এই বছর কত গুলো ছুটি আছে। এমনিতেই নতুন বছর পড়তেই উৎসবের মেজাজে থাকে স্কুল পড়ুয়ারা। কারন বছরশেষ আর নিউ ইয়ার্স ইভ মিলিয়ে ডিসেম্বর ও জানুয়ারিতে ছুটি (School Holiday) থাকে অনেক।

Ad

এই বছর ফেব্রুয়ারিতেও সরস্বতী পুজো ও ভ্যালেন্টাইন্স ডে মিলিয়ে ফেব্রুয়ারি মাসেও ভালই ছুটি ছিল। আর এবার মার্চ মাসের পালা। মার্চ মাসে কত গুলো ছুটি আছে এই বছর চলুন একবার দেখে নিন। স্কুল ছুটির (School Holiday) ক্যালেন্ডারে কিন্তু খুশির ইঙ্গিত স্কুল পড়ুয়াদের জন্যে। মার্চ মাস ও বিভিন্ন উৎসব ও ছুটিতে ভরা। সাধারণত দেশ, অঞ্চল ও শিক্ষা প্রতিষ্ঠানের উপরে ভিত্তি করে স্কুল ছুটি (School Holiday) ব্যাপকভাবে পরিবর্তিত হয়।

এই ছুটি গুলো সাধারণত একাডেমিক ক্যালেন্ডারের উপরে ভিত্তি করে নির্ধারিত হয়। এবং সাড়া বছর নতুন নতুন ছুটিও যুক্ত হতে থাকে সরকারি ও স্কুলভিত্তিক নির্দেশনার উপরে। তবে মোটের উপরে একি থাকে ছুটি গুলো। অপ্নি যদি মার্চ মাসের চিতির তালিকা দেখে থাকেন তাহলে দেখবেন মার্চ মাসে একাধিক বিশেষ দিন এবং রবিবার ছাড়াও রয়েছে একাধিক উল্লেখযোগ্য ছুটি। চলুন মার্চ মাসের ছুটির তালিকার (Government Holiday List) দিকে একবার চোখ বুলিয়ে নিন।

Yuvasree Prakalpa (যুবশ্রী প্রকল্প)

সাধারণত জাতীয় ছুটির (National Holiday) দিন গুলি সার্বজনীনভাবে ভারতের সমস্ত স্কুল দ্বারা অনুসরণ করা হয়ে থাকে। এই গুলি ছাড়াও, কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুসারে স্কুল গুলিতে অন্যান্য সাধারণ ছুটিও পালন করা হয়। মার্চ মাসটি শিক্ষার্থীদের জন্য একটি নতুন শিক্ষাবর্ষ সূচিত করে। তবে এই মাসেও রয়েছে একাধিক ছুটি। মার্চ 2024 এর কোন কোন দিন সম্পূর্ণ ছুটি থাকবে স্কুল কলেজ গুলি? দেখে নিন ছুটির তালিকা।

PM Scholarship (প্রধানমন্ত্রী স্কলারশিপ)

Holiday List For March 2024

মঙ্গলবার – 5ই মার্চ মহর্ষি দয়ানন্দ সরস্বতীর জন্মদিন।
শুক্রবার – 8ই মার্চ মহা শিবরাত্রি।
সোমবার- 25শে মার্চ হোলি (Holiday Of Holi).
বৃহস্পতিবার – 28শে মার্চ পবিত্র মৌন্ডি।
শুক্রবার – 29শে মার্চ শুভ শুক্রবার।
রবিবার – 31শে মার্চ ইস্টার।

 50 হাজার টাকা একাউন্টে ঢুকবে। সরকারি ব্যাংকে একাউন্ট থাকলে আবেদন করুন।

আর পশ্চিমবঙ্গে মার্চ মাসের শেষে টানা ছুটি থাকতে চলেছে দোল এবং হোলি উপলক্ষে। কারণ ২৪ তারিখ সোমবার দোল আর ২৫ তারিখ মঙ্গলবার হোলি। আর তার আগে দুই দিন শনিবার ও রবিবার হওয়ার কারণের জন্য টানা ৪ দিন ছুটি পেতে চলেছে স্কুল কলেজ ও সরকারি অফিসে কর্মরত সকলে। এবারে কিছু জায়গাতে এই ছুটির তারতম্য হতে পারে বলে মনে করছেন অনেকে।
Written by Ananya Chakraborty.

নবান্ন স্কলারশিপে নতুন আবেদন শুরু হলো। আগের টাকা কবে ঢুকবে? এবার 10,000 টাকা পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""