ছুটি

পশ্চিমবঙ্গে একটানা 3 দিনের ছুটি ঘোষণা। পশ্চিমবঙ্গ অর্থ দপ্তরের বিজ্ঞপ্তি প্রকাশ।

Adv

সেপ্টেম্বরে পশ্চিমবঙ্গে আবারো ঘোষণা হল একটি ছুটি ঘোষণা (Holiday Announcement). বন্ধ থাকবে স্কুল, কলেজ ও অফিস। শুধু ছুটি ঘোষণাই নয়, পশ্চিমবঙ্গ অর্থ দপ্তর তথা নবান্নের বিজ্ঞপ্তি প্রকাশ। কবে কবে ছুটি থাকবে দেখে নিন ।

পশ্চিমবঙ্গে নতুন ছুটি ঘোষণা

চলতি মাস অর্থাৎ সেপ্টেম্বর মাসে ইতিমধ্যেই বেশ অনেক গুলি গুরুত্বপূর্ণ ছুটি ঘোষণা করেছে কেন্দ্রীয় ও রাজ্য সরকার উভয়েই। যেগুলির মধ্যে উল্লেখযোগ্য হল, শিক্ষক দিবস, জন্মাষ্টমী, বিশ্বকর্মা পুজো, গণেশ চতুর্থী ইত্যাদি। এছাড়াও গত ৮ থেকে ১০ই সেপ্টেম্বর পর্যন্ত রাজধানী দিল্লিতে G20 দেশগুলির শীর্ষ সম্মেলন থাকার কারণে ওখানকার সমস্ত স্কুল, কলেজ ও কিছু অফিস কাছারি বন্ধ রাখা হয়েছিল।

যাই হোক সেপ্টেম্বর মাসের সমস্ত ছুটি গুলির মধ্যে কিছু ছুটি ইতিমধ্যেই পেরিয়ে গেছে এবং কয়েকটি এখনো বাকি রয়েছে। যার প্রভাবে মাসের প্রায় অর্ধেক জুড়ে বন্ধ থাকতে চলেছে বিভিন্ন সরকারি স্কুল, কলেজ, অফিস, আদালত, ব্যাংক ইত্যাদি। তাই স্বাভাবিকভাবেই দীর্ঘ কাজের শেষে এত বিশাল ছুটি পেয়ে আনন্দিত সকল দেশবাসীই।

West bengal Holiday for Karam Puja

কিন্তু এই ছুটিগুলো ছাড়াও অতি সম্প্রতি পশ্চিমবঙ্গে ঘোষণা করা হয়েছে আরও একটি বিশেষ ছুটির। যার ফলে আরও একদিন অতিরিক্ত কাজ থেকে রেহাই পেতে চলেছেন রাজ্যের ছাত্রছাত্রী ও সরকারি কর্মচারীরা।

DA Increase (ডিএ বৃদ্ধির খবর)

সম্প্রতি নবান্নের বৈঠকে যে বিষয়ে মুখ্যমন্ত্রী ছুটি ঘোষণা করেছেন তা হল করম পূজার ছুটি। আগামী ২৫ শে সেপ্টেম্বর ২০২৩ তারিখে ই রয়েছে এই পূজো। পশ্চিমবঙ্গ অর্থ দপ্তর মারফত গত ২০২২ সালের ২১ শে অক্টোবর তারিখেই আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের জন্য সারা বছরব্যাপী সমস্ত ছুটির একটি তালিকা প্রকাশ করা হয়েছিল। যে তালিকা অনুযায়ী মোট ২৪টি ছুটির কথা ঘোষণা করা হয়েছিল সমগ্র বছরে।

এছাড়াও Negotiable Instrument Act অনুসারে রবিবার দিনগুলিতে স্বাভাবিকভাবে ছুটি থাকে সবকিছু। তবে সেই তালিকায় এই ছুটিটিকে অন্তর্ভুক্ত করা হয়নি। তখন জানানো হয়েছিল এই উৎসবের জন্য সেদিন স্কুল-কলেজ ও অফিস, কাছারি গুলি সেদিন পূর্ণ দিবস বন্ধ না রেখে হাফ ছুটি দেওয়া হবে। কিন্তু গত কয়েকদিন আগেই নবান্নের কার্যালয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন এই উৎসব উপলক্ষে সেদিন সবকিছু পূর্ণাঙ্গ ভাবে ছুটি দেবার কথা ঘোষণা করেন।

আরও পড়ুন, প্রাইমারী টেট মামলা থেকে রেহাই পেলেন এই সমস্ত শিক্ষক শিক্ষিকারা। বেঁচে গেল চাকরি।

আর এবার অফিসিয়ালি সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে আজ একটি নির্দেশিকা জারি করা হয় নবান্ন মারফত।। সেই অনুযায়ী আগামী ২৫ শে সেপ্টেম্বর এই করম পূজা উপলক্ষে তারিখে বন্ধ থাকতে চলেছে রাজ্য জুড়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি অফিসগুলি।

কাদের ছুটি নেই?

তবে রাজ্য সরকারের পক্ষ থেকে এও জানানো হয়েছে যে সমস্ত ধরনের অফিস কিন্তু বন্ধ রাখা হবে না এই দিন। যেগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ কিছু ক্ষেত্র যেমন দমকল বিভাগ, পুলিশ প্রশাসন বিভাগ, হাসপাতাল ইত্যাদি কিছুই বন্ধ থাকবে না সেদিন। তবে এগুলি বাদে অন্যান্য বিভিন্ন ক্ষেত্র যেমন স্কুল, কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান এবং অন্যান্য সাধারণ অফিস কাছারি গুলি অবশ্যই বন্ধ থাকতে চলেছে সেদিন

আরও পড়ুন, বন্ধ হয়ে যাওয়া পলিসির টাকা ফিরিয়ে দিচ্ছে সরকার। আবেদন করলেই একাউন্টে ঢুকবে অনেক টাকা।

আর স্বাভাবিকভাবেই রাজ্য সরকারের এই ছুটি ঘোষণার পর অত্যন্ত উৎফুল্ল হয়ে উঠতে চলেছে সকল সরকারি কর্মচারীদের মন। কারণ দীর্ঘদিনের একটানা কাজের চাপের অবসান ঘটিয়ে চলতি মাসে কেবলই ছুটির মেজাজে মেতে থাকবেন তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(89) ""