ছুটি

Holiday List – আগস্ট মাসে পশ্চিমবঙ্গের স্কুল ও সরকারি অফিসের ছুটির তালিকা।

Adv

কাজের ফাঁকে শুধু ছুটির তালিকার (Holiday List) খোঁজ চলতে থাকে সরকারি কর্মচারীদের (Government Employees) অফিসের মধ্যে সহকর্মীদের সঙ্গে আলোচনা চলতে থাকে, কবে নাগাদ ছুটি পাওয়া যাচ্ছে, সেই ছুটিতে (WB Holiday) কে কি ধরনের পরিকল্পনা করছেন, কোথায় বেড়াতে যাবেন, কি করবেন, এই বিষয় গুলো নিয়ে অফিসের অন্দরে কলিগদের সঙ্গে চর্চা (Government Employees Gossip About Office Holiday) চলতেই থাকে। আর ছুটির তালিকায় সংখ্যা যতই বাড়তে থাকবে, ততই আনন্দে আত্মহারা হয়ে যান সরকারি কর্মচারীরা।

Holiday List Details In August 2023.

সময় সুযোগ বুঝে পরিবার পরিজন বা বন্ধুবান্ধব নিয়ে বেশ কয়েকদিনের জন্য ব‍্যাগ কাঁধে ঝুলিয়ে ট্রেনে বা বাসে চেপে বসেন। পাহাড়, সমুদ্র বা জঙ্গল, যেখানেই হোক না কেন, দিন কয়েকের অবসর কাটিয়ে আসতে চান। এবার আগস্ট মাসের ছুটির (Holiday List In August 2023) তালিকার দিকে লক্ষ্য করলে দেখা যাবে, সাপ্তাহিক রবিবার ছাড়াও বেশ কয়েকটি অতিরিক্ত ছুটি (Extra Holiday) পাওয়া যাচ্ছে।

Ad

ফলে সরকারি কর্মচারীরা (Government Employees) কোন দিন কোথায় যাবেন, সেই বিষয়ে ইতি মধ্যেই পরিকল্পনা করা শুরু করে দিয়েছেন। একবার দেখে নেওয়া যাক, আগস্ট মাসের সরকারি কর্মচারীদের জন্য ছুটির তালিকা (August Month Govt. Holiday List) আগস্ট মাসের ৬, ১৩, ২০, ২৭ এই চারটে তারিখ রবিবার, ফলে সাপ্তাহিক ছুটি রয়েছে।

এবার অতিরিক্ত ছুটি হিসেবে এর সঙ্গে যুক্ত হয়েছে ১৫ ই আগস্ট, স্বাধীনতা দিবস (Independence Day) সরকারি ছুটির মধ্যে স্কুলগুলিতেও এই অতিরিক্ত ছুটিগুলো পাওয়া যাচ্ছে। ফলে শিক্ষক শিক্ষিকাদেরও মজার সময়। জাতীয় পতাকা (National Flag) উত্তোলন করার পরেই যে যার মত ছুটি (Holiday List 2023) কাটাতে চলে যাবেন। ১৮ই আগস্ট, মনসা পূজো।

Para Teacher Salary (প্যারা শিক্ষকদের বেতন বৃদ্ধি)

পশ্চিমবঙ্গের যে সমস্ত এলাকায় মনসা পূজো হয়ে থাকে, সেই সমস্ত জায়গায় লোকাল হলিডে (Local Holiday List) হিসেবে এই ছুটি দেওয়া হবে। ২০ আগস্ট, গনেশ চতুর্থী। তবে এই দিনটি রবিবার পড়ায় ছুটি দেওয়া হয়েছে সোমবার। ২৯ আগস্ট, ওনাম উৎসব, এই উৎসবটি মালায়ালাম সম্প্রদায়ের জন্য হলেও রাজ্য সরকারের তরফে ছুটি ঘোষণা করা হয়েছে।

Indian Currency – ফের চালু হচ্ছে পুরোনো 500 ও 1000 টাকার নোট? রিজার্ভ ব্যাংকের বড় ঘোষণা।

আর ৩০ শে আগস্ট রয়েছে রাখি বন্ধন (Raksha Bandhan), স্বাভাবিক ভাবেই রাজ্য জুড়ে রাখি বন্ধন পালিত হয় এবং সেই উপলক্ষে সরকারি ছুটি হয়ে থাকে। কিন্তু ক্যালেন্ডারে ৩০ তারিখ রাখি পূর্ণিমা এবং ৩১ তারিখ রাখি বন্ধন লেখা তাহলে ঠিক কোন দিন পশ্চিমবঙ্গে ছুটি থাকবে? এই নিয়ে অনেকের মনে একটি দন্ধ আছে যে ঠিক কোন দিন ছুটি। কিন্তু রাজ্যে ৩০ তারিখেই ছুটি দেওয়া হবে।

West Bengal – রাজ্যে ফের 7টি নতুন জেলা তৈরির ঘোষণা দিলেন মুখ্যমন্ত্রী। কোন, কোন জেলা?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(100) ""