চাকরি

Dearness Allowance – পশ্চিমবঙ্গে বকেয়া 10,692 কোটি টাকা দিলো কেন্দ্র সরকার। DA এর জন্য কত টাকা পাচ্ছেন?

Adv

লোকসভা ভোটের আগে বাংলাকে বড় অঙ্কের টাকা দিল কেন্দ্র সরকার। তাহলে কি এবারে Dearness Allowance বা বকেয়া মহার্ঘ ভাতা মেটানো হবে? যখন থেকে এই খবরটি চারিদিকে ছরিয়েছে তখন থেকেই এই গুঞ্জনও তৈরি হয়েছে এবং সকলেই জানতে চাইছেন কি হতে চলেছে। তবে কেন্দ্র যে শুধু বাংলাকেই টাকা দিয়েছে তা নয় বাংলা সহ আরো 27 টি রাজ্যকে কেন্দ্র টাকা দিয়েছে।

Breaking News On West Bengal Dearness Allowance.

এই 28টি রাজ্যের মধ্যে বরাদ্দের নিরিখে পশ্চিমবঙ্গ (West Bengal) চতুর্থ স্থানে আছে। পশ্চিমবঙ্গের আগে আছে উত্তরপ্রদেশ (Uttarpradesh), বিহার (Bihar) এবং মধ্যপ্রদেশ (Madhyapradesh). সবচেয়ে কম টাকা দেওয়া হয়েছে গুজরাটে। কত টাকা বরাদ্দ করা হয়েচে 28 টি রাজ্যে চলুন দেখে নিন। বাংলাকে একলপ্তে 10692 কোটি টাকা দিল কেন্দ্র সরকার। এই টাকা শুধু বাংলাকে নয় বাংলা সহ 27 টি রাজ্যকে দেওয়া হয়েছে (Dearness Allowance).

Ad

বৃহস্পতিবার অর্থাৎ গতকাল রাতের দিকে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে কর সংক্রান্ত খাতে দেশের 28টি রাজ্যকে মোট 1,42,122 কোটি টাকা দেওয়া হয়েছে। আর সেখান থেকে বাংলার কপালে জুটেছে 10692 কোটি টাকা। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, 28টি রাজ্যের মধ্যে সব থেকে বেশি টাকা পেয়েছে উত্তরপ্রদেশ সরকার। 25495 কোটি টাকা দেওয়া হয়েছে উত্তরপ্রদেশ সরকারকে (Dearness Allowance).

তারপরে আছে বিহার, বিহারে দেওয়া হয়েছে 14295 কোটি টাকা। সেই তালিকায় তৃতীয় স্থানে আছে মধ্যপ্রদেশ সরকার। মধ্যপ্রদেশ সরকারকে দেওয়া হয়েছে 11157 কোটি টাকা। তারপরে চতুর্থ স্থানে আছে পশ্চিমবঙ্গ। আর পশ্চিমবঙ্গের পরে আছে মহারাষ্ট্র ও রাজস্থানের মত রাজ্য। আর গুজরাত পেয়েছে 4943 কোটি টাকা। এই 28টি রাজ্যকে বরাদ্দ দেওয়া প্রসঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Finance Minister Nirmala Sitharaman) বলেন।

বিভিন্ন সমাজকল্যাণ মূলক প্রকল্প এবং পরিকাঠামো উন্নয়ন প্রকল্পের জন্যে রাজ্য সরকার গুলো যাতে আরো সুযোগ পায় তার জন্যে 1,42,122 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। তারফলে শুধু ফেব্রুয়ারিতেই কর সংক্রান্ত খাতে তিনটি কিস্তির প্রদান করা হয়েছে রাজ্য গুলিকে। বিভিন্ন রাজ্যের হাত মজবুত করতে সেই টাকা দেওয়া হচ্ছে বলে দাবি করেছেন সীতারামন (Dearness Allowance).

কেন্দ্র এমন একটি সময় এই টাকা রাজ্য সরকারকে দিল যখন মুখ্যমন্ত্রী কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলছে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি অভিযোগ করেছেন যে এক লক্ষ কোটি টাকার বেশি টাকা আটকে রেখেছে কেন্দ্র সরকার। সেই অভিযোগ তুলে 100 দিনের কাজের জন্য শ্রমিকদের নিজেরাই টাকা দিয়েছে রাজ্য সরকার। রাজ্য সরকার এখন কোন খাতে কত টাকা খরচ করবে সে বিষয়ে কিছু জানান হয়নি সরকারে তরফ থেকে (Dearness Allowance).

Dearness Allowance (মহার্ঘ ভাতা)

তবে কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার (Dearness Allowance) দাবিতে সরকারের উপরে চাপ বাড়াচ্ছে রাজ্য সরকারি কর্মীরা। তারা আপাতত ষষ্ঠ বেতন কমিশন (6Th Pay Commission) অনুযায়ী 10 শতাংশ হারে ডিএ পান। যা মে থেকে বেড়ে হবে 14 শতাংশ। আর কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Government Employees) প্রাপ্ত ডিএয়ের হার হল 46 শতাংশ।

সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা। DA পেনশন ছাড়াও প্রচুর টাকা ঢুকবে একাউন্টে।

কিন্তু পশ্চিমবঙ্গ সরকারকে (Government Of West Bengal) যেই বকেয়া দেওয়া হয়েছে সেই টাকা দিয়ে যে বকেয়া Dearness Allowance মেটানো হবে সেই সম্পর্কে কোন ধরণের আধিকারিক বক্তব্য বা মন্তব্য করা হয়নি সরকারের তরফে। কিন্তু অনেকেই মনে করছেন এবারে ফের একবারের জন্য আবার কোন সুখবর আসতে চলেছে। এই বকেয়া Dearness Allowance সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।
Written by Ananya Chakraborty.

4% DA বৃদ্ধির ফলে গ্রেড অনুযায়ী পশ্চিমবঙ্গে রাজ্য সরকারী কর্মীদের কত বাড়ছে বেতন? হিসাব দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""