শিক্ষা

School holiday – রাজ্যের স্কুল পড়ুয়াদের অতিরিক্ত ছুটির ঘোষণা করা হল বিস্তারিত তথ্য দেখে নিন।

Adv

স্কুল পড়ুয়া হোক বা চাকরিজীবী ছুটির নাম শুনলেই সকলের আনন্দ হয়। আর টানা লম্বা ছুটি থাকলে সবাই তৈরি হয়ে যান কাছাকাছি ঘুড়তে যেতে। এক লম্বা School holidayর নতুন নির্দেশিকায় পড়ুয়াদের ঘোষণা করল সরকার। কবে কোনদিন ছুটি দেখে নিন। বিগত ৪ মার্চে শেষ হয়েছে মাধ্যমিক পরিক্ষা ২০২৩। ১৪ মার্চ থেকে শুরু হয়েছে এই বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা।

School holiday র নতুন তালিকা দেখুন।

পরীক্ষা নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে টেনশন থাকলেও অন্যান্য শ্রেণীর পড়ুয়াদের জন্য নয়া ছুটির বিজ্ঞপ্তি প্রকাশ করল বিদ্যালয় পরিদর্শকের দপ্তর। স্কুল ছুটির ক্যালেন্ডার বাদ দিয়ে অতিরিক্ত ১১ দিন ছুটি পাচ্ছেন পড়ুয়ারা। কোন কোন দিন থাকছে ছুটি? প্রসঙ্গত, রাজ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষা হওয়ার কারণেই এই ছুটির নির্দেশ দেওয়া হয়েছে।

Ad

স্কুল পড়ুয়াদের জন্য বিরাট ঘোষণা, পেতে পারেন 2 লাখ টাকা, কিভাবে?

নির্দেশিকা অনুসারে মাধ্যমিক পরিক্ষা, রাজ্যের সকল স্কুলগুলির পড়ুয়ারা এই ছুটি বা School holiday পাচ্ছেন না। কেবলমাত্র যে সকল মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক স্কুলগুলিকে H.S পরীক্ষার পরীক্ষাকেন্দ্র হিসেবে নির্বাচন করা হয়েছে, সেই স্কুলের অন্যান্য শ্রেণীর পড়ুয়ারা পাচ্ছেন ছুটি। গত ১৪ মার্চ থেকে শুরু হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২৩. তাই গত ১৪ মার্চ থেকে আগামী ২৭ মার্চ পর্যন্ত ছুটি পাবেন শিক্ষার্থীরা।

গত ১৩ মার্চ এর প্রকাশিত নির্দেশিকা অনুসারে, ১৪ মার্চ, ১৬ মার্চ, ১৭ মার্চ, ১৮ মার্চ, ২০ মার্চ, ২১ মার্চ, ২২ মার্চ, ২৩ মার্চ, ২৪ মার্চ, ২৫ মার্চ, ২৭ মার্চ পড়ুয়াদের ছুটি থাকবে। অর্থাৎ ছাত্র-ছাত্রীরা চলতি মাসের ১১ দিন বাড়তি ছুটি পাচ্ছেন। এছাড়া একাদশ শ্রেণির পরীক্ষার জন্যও পরীক্ষাকেন্দ্রের অন্যান্য শ্রেণীর পড়ুয়ারাও ছুটি পাচ্ছেন। তবে পরীক্ষার দিনগুলি অর্ধ দিবস ক্লাস নেওয়া হবে ছাত্র-ছাত্রীদের।

উল্লেখ্য, সবেমাত্র শীতের আমেজ কাটিয়ে গ্রীষ্মের তাপপ্রবাহে দিন কাটানোর সময় আসতে চলেছে। তার মাঝেই উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য ১১ দিন School holiday পাচ্ছেন ছাত্র-ছাত্রীরা। গত ১৬ মার্চ (বৃহস্পতিবার) থেকে আগামী ২৭ মার্চ (সোমবার) টানা ১২ দিন ছুটি থাকছে (রবিবার ধরা হলে)। মাসের এই লম্বা ছুটি পড়ুয়াদের পড়াশোনার বাইরে গিয়ে মন ভালো করা পরিবেশ করতে পারে।

উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রশ্ন ভুল হলে পড়ুয়াদের কি করনীয়? জানালেন সংসদ সভাপতি।

কারণ একটানা বাড়ি থেকে স্কুল, স্কুল থেকে বাড়ি এই পরিবেশে অনেক পড়ুয়াই হাপিয়ে ওঠেন। তাই এই সময়টায় সাধ্যের মধ্যে বাজেট রেখে একটা মজাদার ট্রিপের পরিকল্পনা করতেই পারেন অভিভাবকেরা।
School holiday সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(92) ""