শিক্ষা

Summer Vacation – বাতিল হচ্ছে পশ্চিমবঙ্গের গরমের ছুটি, 2 মে থেকে ছুটি বাতিল? বিজ্ঞপ্তি।

Adv

এপ্রিলের শুরু থেকেই প্রচন্ড গরমে পুড়ছিলো গোটা রাজ্য। যার জেরে বাইরে বের হওয়া মানেই একটা অস্বস্তির প্রকাশ ঘটাচ্ছিলো। এমন পরিস্থিতিতে Summer Vacation নয় বাড়তি ছুটি দেওয়া হয়েছিল পড়ুয়ারা যাতে অসুস্থ না হয়ে পড়ে। স্কুলে গরমের ছুটির আগেই আপদকালীন ছুটি ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেই মতো ১৭ এপ্রিল থেকে ২২ এপ্রিল সরকারি নির্দেশমতো রাজ্যের সমস্ত স্কুলগুলি ছুটি ছিল। এরপরই সরকারিভাবে সিদ্ধান্ত নেওয়া হয় গরমের ছুটির সময় আরো এগিয়ে নিয়ে আনা হবে।আগামী ২ মে থেকে রাজ্যের সমস্ত স্কুলগুলিতে পড়তে চলেছে গরমের ছুটি।

Summer Vacation নিয়ে কি জানানো হল?

কিন্তু সেই ছুটি নিয়ে বিরোধিতা করেন প্রধান শিক্ষকেরা। তাহলে কী ২ মে থেকে পড়ছে না গ্রীষ্মকালীন ছুটি (Summer Vacation)? পশ্চিমবঙ্গ শিক্ষা পর্ষদের তরফে প্রতি বছর স্কুল ছুটির তালিকা প্রকাশ করা হয়। এবছরও সেই তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকা অনুসারে গরমের জন্য স্কুলগুলিতে ১০ দিনের ছুটি থাকবে। সেই মতো আগামী ২৪ মে থেকে ০৪ জুন পর্যন্ত ছুটি (Summer Vacation) থাকার কথা ছিল।

Ad

তবে রাজ্যে তাপমাত্রার পারদ এতটাই বেড়ে গিয়েছিলো যে মুখ্যমন্ত্রীর নির্দেশে নির্দিষ্ট সময়ের আগেই ৩ সপ্তাহ (২ মে ) এগিয়ে আনা হয়। আগামীকাল স্কুল ছুটির পর মুখ্যমন্ত্রীর তরফে আবারও ঘোষণা করা হয়েছে, আগামী ২ মে থেকেই পড়ছে গরমের ছুটি। অন্যদিকে বর্তমানে আবহাওয়ার উন্নতি হওয়ায়, শিক্ষকদের দাবি, ২ মে নয়, স্কুল ছুটির তালিকা অনুসারে ২৪ মে থেকেই Summer Vacation পড়ুক।

Primary TET 2014 প্রাথমিক শিক্ষকদের চাকরি সংশয়ে, CBI এর বিজ্ঞপ্তি, 15000 ভুয়ো শিক্ষক চিহ্নিত!

একাধিক শিক্ষক সংগঠন ইতিমধ্যেই মাননীয়া মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠিয়েছেন। সংবাদ মাধ্যম সূত্রে খবর, পশ্চিমবঙ্গের প্রধান শিক্ষক সংগঠন ‘এডভান্স সোসাইটি ফর হেডমাস্টার্স এন্ড হেডমিস্ট্রেস’ এর সাধারণ সম্পাদক চন্দন মাইতি মুখ্যমন্ত্রীর দপ্তরে আবেদন জানিয়ে বলেন, এই ছুটি বাতিল করার কথা। সঙ্গে বেশ কয়েকটি বিষয় উল্লেখও করেন, যাতে রাজ্য সরকার এই ছুটি নিয়ে পুনর্বিবেচনা করেন।

তার মধ্যে একটি কর্ম দিবস ও শিক্ষণ দিবস কমে যাচ্ছে। যেটা শিক্ষার অধিকার আইন এর বিরুদ্ধে। পাশাপাশি CCE বা নিরবিচ্ছিন্ন সার্বিক মুল্যায়নেরও ব্যাঘাত ঘটছে, এর ফলে পড়ুয়াদের সার্বিক বিকাশে বাঁধা সৃষ্টি হচ্ছে। এখনও পর্যন্ত প্রচন্ড গরমের কারণে রাজ্যের অধিকাংশ বেসরকারি স্কুলও বন্ধ করা হয়েছে। তবে সেই সব স্কুলে অনলাইনে ক্লাস হচ্ছে। আর বাকি স্কুলগুলিতে রেগুলার ক্লাস হচ্ছে। সূত্রের খবর, মে মাসের মাঝামাঝি সময়ে Summer Vacation দেওয়া হবে।

উল্লেখ্য, শিক্ষকদের একাংশের দাবি, বর্তমানে আবহাওয়ার উন্নতি হওয়া সত্বেও যদি রাজ্যের স্কুলগুলিতে সময়ের আগেই ছুটি দেওয়া হয়, তাতে পড়ুয়াদের পড়াশোনার ক্ষতি হতে পারে। অন্যদিকে এটাও ভাববার বিষয়, পড়ুয়াদের পড়াশোনার সঙ্গে সঙ্গে শরীরিক সুস্থতার দিকেও নজর দেওয়া প্রয়োজন। এখনও পর্যন্ত প্রধান শিক্ষকদের তরফে ছুটির বিরোধিতা করে আবেদনপত্র পাঠানোর বিষয়ে সংবাদ পাওয়া গেছে।

 1 লা মে থেকে বদলাতে চলেছে গুরুত্বপূর্ণ 4 টি নিয়ম, মধ্যবিত্তের পকেটে টান পরার সম্ভাবনা।

আদৌ কী ছুটির তালিকা অনুসারে Summer Vacation দেওয়া হবে? নাকি বুধবারের সিদ্ধান্তই কার্যকর করা হবে? সেই নিয়ে কোনো নয়া আপডেট মেলেনি।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(100) ""