শিক্ষা

টেট পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড করবেন কিভাবে? জেনে নিন পদ্ধতি

Adv

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের নির্দেশ অনুসারে আগামী ১১ই ডিসেম্বর,২০২২ তারিখে টেট পরীক্ষা আয়োজিত হতে চলেছে। আর ইতিমধ্যেই পর্ষদের তরফে প্রাথমিক টেটের সিলেবাস, মডেল কোশ্চেন পেপার থেকে শুরু করে অন্যান্য প্রয়োজনীয় তথ্যগুলো প্রদান করা হলেও পরীক্ষার্থীরা কবে থেকে অ্যাডমিট পাবেন তা সম্পর্কে কোনোরকম তথ্য ঘোষণা করা হয়নি পর্ষদের তরফে। আর তাই পরীক্ষার্থীদের কবে থেকে অ্যাডমিট প্রদান করা হবে তা নিয়ে পরীক্ষার্থী তথা সমগ্র রাজ্যবাসীর মধ্যে প্রশ্নের অন্ত নেই। যদিও বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গিয়েছিলো যে, ডিসেম্বর মাসের শুরুতেই চাকরিপ্রার্থীদের অ্যাডমিট প্রদান করা হবে। আর এবারে সেই সমস্ত রিপোর্টে সীলমোহর দিয়ে পর্ষদের তরফে ঘোষণা করা হলো যে, আগামী ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহের মধ্যেই চাকরিপ্রার্থীরা তাদের অ্যাডমিট পেয়ে যাবেন।

অর্থাৎ আগত ডিসেম্বর মাসে ৩ তারিখের পর থেকেই চাকরিপ্রার্থীরা তাদের অ্যাডমিটগুলি হাতের নাগালে পেয়ে যেতে চলেছেন। তবে পর্ষদের তরফে এও জানানো হয়েছে যে, চাকরিপ্রার্থীদের এই অ্যাডমিটগুলি অনলাইনের মারফত ডাউনলোড করে নিতে হবে। তবে এখানেই শেষ নয়, পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের আরও জানানো হয়েছে যে, চাকরিপ্রার্থীদের যাতে পরীক্ষা দেওয়ার জন্য বেশি দূরে না যেতে হয় তা মাথায় রেখে প্রত্যেক পরীক্ষার্থীর পরীক্ষা কেন্দ্রগুলিকে নির্বাচন করা হয়েছে। ইতিপূর্বে পর্ষদের তরফে জানানো হয়েছিলো যে, প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থী টেট পরীক্ষায় অংশগ্রহণ করতে চলেছেন। আর এই বিপুলসংখ্যক পরীক্ষার্থী যাতে সুষ্ঠুভাবে পরীক্ষা দিতে পারে তার জন্য প্রায় ১৪০০ টি পরীক্ষা কেন্দ্র নির্বাচন করা হয়েছে।

Ad

পর্ষদের তরফ এও জানানো হয়েছে যে, পরীক্ষা কেন্দ্র হিসেবে নির্বাচনের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়েছে সরকারি স্কুল এবং কলেজগুলিকে। জেলা প্রাথমিক শিক্ষা সংসদের তরফে পাঠানো স্কুল এবং কলেজগুলির তালিকা অনুসারে এই পরীক্ষা কেন্দ্র নির্বাচনের কাজ চলছে। তবে পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে অ্যাডমিট কবে পাওয়া যাবে তা নিয়ে দুশ্চিন্তা মিটলেও অ্যাডমিট কিভাবে ডাউনলোড করতে হবে তা নিয়ে দুশ্চিন্তা মেটেনি পরীক্ষার্থীদের। আজকের এই পোস্টে আপনারা কিভাবে বাড়িতে বসেই নিজের মোবাইল ফোনের মাধ্যমে টেটের অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন তার পদ্ধতি নিয়ে হাজির হয়েছি আমরা। তবে অ্যাডমিট কার্ড ডাউনলোড করার ক্ষেত্রে আপনাকে কতোগুলি সহজ পদ্ধতি অনুসরণ করতে হবে, সেগুলি হলো:-

১. টেট পরীক্ষার অ্যাডমিট ডাউনলোড করার ক্ষেত্রে আপনাকে প্রথমেই পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.wbbpe.org/ -এ যেতে হবে।

২. এরপর হোম পেইজে থাকা অ্যাডমিট ডাউনলোড করার লিংকে আপনাকে ক্লিক করতে হবে।

৩. অ্যাডমিট ডাউনলোড করার লিঙ্কটিতে ক্লিক করলেই আপনার সামনে একটি নতুন ওয়েব পেজ আসবে, যাতে আপনাকে আপনার রেজিস্ট্রেশন নম্বর এবং জন্ম তারিখ সঠিকভাবে লিখতে হবে।

৪. পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর এবং জন্ম তারিখ সঠিকভাবে লিখে সাবমিট অপশনে ক্লিক করলেই আপনার সামনে টেট পরীক্ষার অ্যাডমিট কার্ডটি চলে আসবে। এরপর আপনাকে ওই কার্ডটি ডাউনলোড করে নিতে হবে। সবশেষে অ্যাডমিট কার্ডটি প্রিন্ট করে নির্দিষ্ট তারিখে, নির্দিষ্ট পরীক্ষাকেন্দ্রে পৌঁছে যেতে হবে।

স্কুলে শিক্ষক ও ক্লাক নিয়োগ, সমস্ত রাজ্যবাসী আবেদন করতে পারবে

অন্যদিকে, শুধুমাত্র অ্যাডমিট সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে। এই বিজ্ঞপ্তিতে পরীক্ষার্থীদের উদ্দেশ্যে আরও জানানো হয়েছে যে, সমস্ত পরীক্ষা কেন্দ্রগুলোকে নিশ্ছিদ্র নিরাপত্তায় মুড়ে দিতে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে বায়োমেট্রিক অ্যাটেনডেন্স এর ব্যবস্থা করা হয়েছে। যাতে কোন ভুঁয়ো পরীক্ষার্থী পরীক্ষায় বসতে না পারে তার জন্য এই পদ্ধতি কার্যকর করা হয়েছে। এর পাশাপাশি আরও জানানো হয়েছে যে, প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে রাখা থাকবে মেটাল ডিটেক্টর। এই মেটাল ডিটেক্টর এর মধ্য দিয়ে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, পরীক্ষা কেন্দ্রে যাতে কোনোভাবেই ক্যালকুলেটর, ফোন, ব্লুটুথ এর মতো বস্তুগুলি নিয়ে যাওয়া না যায় তার জন্যই এই পদ্ধতি কার্যকর করা হয়েছে পর্ষদের তরফে। এছাড়াও পর্ষদের পক্ষ থেকে সমস্ত পরীক্ষার্থীদের উদ্দেশ্যে জানানো হয়েছে যে, তারা শুধুমাত্র পেন এবং অ্যাডমিট কার্ড সহকারে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(115) ""