গুরুত্বপূর্ণ খবর

Ration Card – রেশন কার্ডধারীদের জন্য সুখবর, খাদ্য সামগ্রীর সঙ্গে মিলবে সর্ষের তেলও, ঘোষণা মুখ্যমন্ত্রীর।

Adv

Ration Card ছাড়া পাওয়া যাবে না রেশন। প্রতি মাসে কার্ডে কোনো ভুল ত্রুটি থাকলে, শীঘ্রই তা ঠিক করতে অনুরোধ করা হয় কার্ড হোল্ডারদের। বর্তমানে বিনামূল্যে রেশন প্রদানের সুবিধা উপলব্ধ রয়েছে। আগামী ১ বছরের জন্য এই সুবিধা পাবেন সাধারণ মানুষ। সম্প্রতি Ration Card হোল্ডারদের জন্য বড়োসড় সুবিধা প্রদান নিয়ে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। কী সেই সুবিধা? এবার থেকে চাল, গম বিভিন্ন খাদ্যসামগ্রী প্রদানের পাশাপাশি কম দামে মিলবে সর্ষের তেলও। প্রতি লিটারে কত টাকা খরচ করতে হবে?

Ration Card এ কি কি পাবেন দেখুন।

Ration Card হোল্ডারেরা কম দামে পাবেন সর্ষের তেল। তবে পশ্চিমবঙ্গে নয়, হিমাচল প্রদেশের কার্ড হোল্ডারেরা পাবেন এই সুবিধা। গত শুক্রবার হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু রাজ্যের রেশন কার্ডধারীদের কম দামে সর্ষের তেল প্রদানের বিষয়ে ঘোষণা করেছেন। এবার থেকে ওই রাজ্যের রেশন কার্ডধারীদের সরকারি রেশন কেন্দ্রগুলিতে সর্ষের তেল কিনতে হলে ১১০ টাকা (লিটার প্রতি) খরচ করতে হবে।

Ad

হিমাচলপ্রদেশে কংগ্রেস সরকার গঠনের পর থেকেই DA, ওল্ড পেনশন স্কিম ইত্যাদি ক্ষেত্রে একের পর এক বড় বড় সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এবার রেশন কার্ডে সর্ষের তেল দেওয়া নিয়ে সিদ্ধান্ত নেওয়া হল। এই নিয়ে রাজ্য সরকারের তরফে জারি করা তথ্য অনুসারে, রাজ্যে মোট ১৯,৭৪,৭৯০ জন কার্ডধারী রয়েছেন ও ৫,১৯৭টি কেন্দ্র থেকে খাদ্য সামগ্রী সরবরাহ করা হয়।

2000 টাকার নোট ব্যবহার নিয়ে বড়োসড় সিদ্ধান্ত নিলো RBI, বিস্তারিত জানুন।

পূর্বে রাজ্য সরকার ২০ টাকা ভর্তুকি দিত। বর্তমানে তেলের ভর্তুকিতে ১০ টাকা কমানো হয়েছে। তবে যাই হোক, সেখানকার কার্ড হোল্ডারেরা ৩৭ টাকা কমে সর্ষের তেল কিনতে পারবেন।
জুন মাসে পশ্চিমবঙ্গের Ration Card হোল্ডারেরা কত পরিমান রেশন পাবেন? বর্তমানে দেশে ডিজিটাল রেশন কার্ড রয়েছে। রেশন কার্ডের ক্যাটাগরি অনুসারে বিনামূল্যে রেশন পেয়ে থাকেন সাধারণ মানুষ।

জুন মাসে কোন কার্ডে কত কিলো করে চাল, গম ও অন্যান্য খাদ্য সামগ্রী মিলবে, তা জেনে নেওয়া যাক।
অন্ত্যোদয় অন্নযোজনা Ration Card (AAY)- জুন মাসে পরিবার পিছু বিনামূল্যে ২১ কেজি চাল পাওয়া যাবে। পাশাপাশি পরিবার পিছু বিনামূল্যে ১৩ কেজি ৩০০ গ্রাম আটা বা গম পাওয়া যাবে। পরিবার পিছু ১ কেজি করে চিনি দেওয়া হবে। এর জন্য প্রতি কেজিতে ১৩ টাকা ৫০ পয়সা খরচ করতে হবে।

অল্প টাকা অল্প সময়ের জন্য রাখুন এই সরকারি স্কীমে, সবচেয়ে বেশি সুদ পাবেন গ্যারান্টি।

PHH- মাথাপিছু ৩ কেজি চাল, ১ কেজি ১০০ গ্রাম করে আটা বা ২ কেজি গম দেওয়া হবে।
SPHH- মাথাপিছু ৩ কেজি চাল, মাথাপিছু ১ কেজি ১০০ গ্রাম করে আটা বা ২ কেজি গম দেওয়া হবে।
RKSY-I- মাথাপিছু বিনামূল্যে ৫ কেজি করে চাল দেওয়া হবে।
RKSY-II- মাথাপিছু বিনামূল্যে ২ কেজি করে চাল দেওয়া হবে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(87) ""