অর্থনীতি

Private Bank – কেবলমাত্র দেশের 6 টি ব্যাংক বাদে বেসরকারি হচ্ছে বাকি ব্যাংকগুলি! দুশ্চিন্তায় কোটি কোটি সাধারণ মানুষ।

Adv

Private Bank বা পোস্ট অফিসে টাকা জমানো মানেই ভবিষ্যত সুনিশ্চিত। বর্তমানে একাউন্ট ধারকদের সুবিধার্থে ব্যাংকে একাধিক সরকারি স্কিম চালু করা হয়েছে। কিন্তু টাকা সঞ্চয়ের ক্ষেত্রে বেশিরভাগ মানুষই সরকারি ব্যাংকগুলিকে বেছে নেন। কারণ অনেকের মতে, সেখানে আমানতের টাকা যেরকম সুরক্ষিত থাকে, Private Bank এ তা সম্ভব নয়। তবে এবার দেশের ৬ টি ব্যাংক বাদে বাকি ব্যাংকগুলি বেসরকারিকরণ করা হবে। তালিকায় কোন কোন ব্যাংকের নাম রয়েছে?

Private Bank হচ্ছে কোন কোন ব্যাংক তালিকা দেখুন।

ইতিমধ্যেই বহু ব্যাংক এর সংযুক্তিকরণ করা হয়েছে। যেমন ইউনাইটেড ব্যাংক এর সঙ্গে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক ইত্যাদি। ২০১৯ সালে কেন্দ্রীয় সরকার একাধিক সরকারি ব্যাংকের সংযুক্তিকরণ ঘটাতে শুরু করে। সেই সময় অনেকেই ভেবে নিয়েছিলেন, ভবিষ্যতে আরো অনেক সরকারি ব্যাংক বেসরকারি হতে শুরু করবে।

Ad

তবে এ নিয়ে কেন্দ্রীয় সরকারের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছিল, অনেকগুলি ছোট ছোট সরকারি ব্যাংক থাকার চেয়ে কয়েকটি শক্তিশালী সরকারি ব্যাংক থাকলে আর্থিক উন্নতি সাধন হবে। দেশের একাধিক ব্যাংক সংযুক্তিকরণ নীতির কারণে সরকারি ব্যাংকের সংখ্যা ২৭ টি থেকে কমে ১২ টিতে পৌঁছেছে। সম্প্রতি আইডিবিআই ব্যাংক (IDBI) দেউলিয়া হতে বসেছিল, এসবিআই, এলআইসি ও সরকারের পক্ষ থেকে ত্রাণ দিয়ে বাঁচায়।

এই মুহুর্তে ব্যাংক না পোষ্ট অফিস, কোথায় টাকা রাখা বেশি লাভ ও নিরাপদ, এই হিসেব দেখে সিদ্ধান্ত নিন।

এরপর কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে ঘোষণা করা হয়েছিল শীঘ্রই এই ব্যাংকের বেসরকারিকরণ করা হবে এবং কেন্দ্র নিজের শেয়ার সম্পূর্ণ বিক্রি করে দেবে। এমনকি SBI এবং LIC -এর হাতে যে পরিমান শেয়ার রয়েছে তাও কমানো হবে। তাছাড়া সবথেকে যেটা জরুরি বিষয়, তা আমরা সকলেই জানি দেশের শীর্ষতম ব্যাংক RBI ব্যাংকগুলির নজরদারি করে। নিয়ম অমান্য করলে জরিমানা করা হয়। এমনকি ব্যাংক বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, ইতিমধ্যেই নীতি আয়োগের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, দেশে ৬ টি শক্তিশালী সরকারি ব্যাংক রাখা হবে। তাহলে দেশের বাকি সরকারি ব্যাংকগুলি কী ভবিষ্যতে বেসরকারি (Private Bank) করা হবে? নাকি ওই ৬ টি ব্যাংকের সঙ্গে সংযুক্ত করা হবে? তা নিয়ে কিছু জানানো হয়নি। যদিও বিশেষজ্ঞদের একাংশের দাবি, পরোক্ষভাবে কেন্দ্রীয় সরকার কেবলমাত্র ৬ টি সরকারি ব্যাংক ছাড়া বাকিগুলোকে বেসরকারি করার পথে হাঁটতে চলেছে।

Private Bank হবে না এই ৬ টি ব্যাংক
১) SBI বা স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া।
২) পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক।
৩) ব্যাংক অফ বরোদা।
৪) ইন্ডিয়ান ব্যাংক।

এটিএম কার্ড জালিয়াতি নিয়ে দেশের নাগরিকদের সতর্ক করলো RBI. দেউলিয়া হওয়ার আগে সতর্ক হন।

৫) কানারা ব্যাংক।
৬) ইউনিয়ন ব্যাংক।
এরপর থেকেই চিন্তায় পড়েছেন দেশের কোটি কোটি সাধারণ মানুষ।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""