অর্থনীতি

Bank Saving Account – এই 5 টি ব্যাংকে সেভিংস অ্যাকাউন্ট ওপেন করলে মহিলারা পাবেন প্রচুর সুবিধা, ভালো হারে সুদও।

Adv

বর্তমানে মহিলারাও যে কোনো অংশে পিছিয়ে নেই, তা বাড়ি হোক বা অফিসে তাদের পেশাগত দিক থেকে স্পষ্ট। তারা নিজেরাই রোজগার করেন আর অবশ্যই Bank Saving Account খুলবেন। পরিবার, সন্তান- সন্তোতি মানুষ করেন, তেমনই সঞ্চয়ও করেন। আর এই সঞ্চয়ের উপর মহিলাদের বিশেষ সুবিধা দিয়ে থাকে দেশের নামকরা বহু ব্যাংক। যেখানে কম সুদের হারে ঋণ থেকে শুরু করে তারা নির্দিষ্ট অঙ্কের টাকা সঞ্চয়ের উপরও পেয়েও থাকেন ভালো সুদের হার। আপনিও কি এই সুবিধা পেতে চান? তাহলে এই প্রতিবেদনটি একঝলকে দেখে নিন। জেনে নিন কোন কোন ব্যাংকে এই সুবিধা দেওয়া হচ্ছে।

কোন ব্যাঙ্কে Bank Saving Account ওপেন করবেন?

বর্তমানে নারীদের জীবন সুরক্ষিত করতে, তাদের সুবিধার্থে কেন্দ্র ও রাজ্য সরকারের তরফে একাধিক প্রকল্প চালু করা হয়েছে। এমনকি তাদের স্বনির্ভর করতেও নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। দেশের নানা ব্যাংকও এই পদক্ষেপে সামিল হয়ে মহিলাদের সেভিংস অ্যাকাউন্টে বিশেষ সুবিধা প্রদান করে থাকে। অনেকেই এই বিষয়ে জানেন না।

Ad

কলকাতায় আরও কমে গেল সোনার দাম, দাম বাড়ার আগে ঝটপট কিনে নিন।

কোন কোন ব্যাংক কি কি সুবিধা প্রদান করে?
১) আইসিআইসিআই ব্যাংক (ICICI Bank Saving Account)-
এই ব্যাংক তাদের মহিলা গ্রাহকদের জন্য বিশেষ সুবিধা প্রদান করছে। অ্যাডভান্টেজ ওম্যান সেভিংস অ্যাকাউন্টের মাধ্যমে এই সুবিধা দেওয়া হয়েছে। যেখানে মহিলা গ্রাহকেরা ৫০ লাখ টাকার কম ডিপোজিটের ক্ষেত্রে পাবেন ৩ শতাংশ হারে সুদ।

আর ৫০ লাখ টাকার উপরে ডিপোজিটের ক্ষেত্রে পাবেন ৩.৫০ শতাংশ হারে সুদ। তাছাড়া শপিংয়ের ক্ষেত্রে অনেকে ডেবিট কার্ড ব্যবহার করে থাকেন। যেহেতু আজকাল অনলাইনে কেনাকাটা খুব সহজ। ব্যস্ততার জীবনে কাজ সেরে শপিং এ যাওয়া অনেকেরই সম্ভব হয়ে ওঠে না। সেক্ষেত্রে অনলাইন শপিং এ ডেবিট কার্ড ব্যবহার করলে ৭৫০ টাকা পর্যন্ত ক্যাশব্যাকের সুবিধা মিলবে। পাশাপাশি লকারের ভাড়ার উপরও ছাড় পাবেন গ্রাহকেরা।

২) এইচডিএফসি ব্যাংক (HDFC Bank Saving Account)-
এই ব্যাংকের তরফেও মহিলা গ্রাহকদের সেভিংস অ্যাকাউন্টে দেওয়া হয় বিশেষ সুবিধা। এই অ্যাকাউন্টে নির্দিষ্ট অঙ্কের টাকার সর্বোচ্চ ৩.৫০ শতাংশ হারে সুদ পাবেন। তাছাড়া এই অ্যাকাউন্ট ব্যবহার করে দু’চাকার গাড়ি কিনলে, দামে ৩.৫ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়া যাবে। সঙ্গে প্রসেসিং ফি এর উপরও ৫০ শতাংশ ছাড় পাবেন।

৩) আরবিএল ব্যাংক (RBL Bank Saving Account)-
ওম্যান ফার্স্ট সেভিংস অ্যাকাউন্টের মাধ্যমে মহিলা গ্রাহকদের সুবিধা প্রদান করে এই ব্যাংক। এই অ্যাকাউন্টে ১ লাখ টাকার ডিপোজিটের উপর ৪.২৫ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। আর ১ লাখ টাকা থেকে ১০ লাখ টাকার ডিপোজিটের ৫.৫০ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। তাছাড়া ১০ লাখ টাকা থেকে ২৫ লাখ টাকার উপর ৬ শতাংশ হারে সুদ মিলবে।

৪) অ্যাক্সিস ব্যাংক (Axis Bank Saving Account)-
এই ব্যাংক মহিলা গ্রাহকদের সেভিংস অ্যাকাউন্টের উপর ৩.৫০ শতাংশ হারে সুদ প্রদান করে। পাশাপাশি এই অ্যাকাউন্টের মাধ্যমে শিক্ষাঋণ নিলে গ্রাহকদের কোনও প্রসেসিং ফি দিতে হয় না।

KYC নিয়ে দেশের সকল ব্যাংকগুলিকে নতুন নির্দেশ দিলো RBI, এই নতুন নির্দেশ সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

৫) আইডিবিআই ব্যাংক (IDBI Bank Saving Account)-
মহিলা গ্রাহকরা সুপার শক্তি ওমেন্স অ্যাকাউন্টে মাধ্যমে কি কি সুবিধা পাবেন?
এই অ্যাকাউন্টে বিনিয়োগ করলে গ্রাহকেরা ৩.৩৫ শতাংশ হারে সুদ পাবেন। আর ডিম্যাট অ্যাকাউন্ট ওপেন করলে ৫০ শতাংশ ছাড় পাবেন। পাশাপাশি লকার ভাড়ার উপর ১৫ শতাংশ ছাড় পাবেন।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""