অর্থনীতি

EPFO একাউন্ট রয়েছে? এখন থেকে 3 বার পাওয়া যাবে বিশেষ সুবিধা, বিস্তারিত জানুন।

Adv

EPFO একাউন্টে এখন বিশেষ সুবিধা, সন্তান বা পরিবারের কোনো সদস্যের বিয়ে মানেই বেশিরভাগ চিন্তা থাকে পরিবারের প্রধানের উপরই। কিভাবে ভালোভাবে এই অনুষ্ঠান সম্পন্ন করা যাবে? কোন খাতে কত টাকা খরচ করতে হবে? কিভাবে টাকা জোগাড় করা যাবে? আরো শত চিন্তা। কিন্তু এই নিয়ে এখন থেকে আরো কোনো চিন্তা নয়। পাওয়া যাবে বিশেষ সুবিধা। যদিও সকলে এই সুবিধা পাবেন না। কেবলমাত্র এই এই স্কিমে যাদের একাউন্ট রয়েছে তারাই পাবেন সুবিধা। কী সুবিধা? স্কিমের নাম কী? জেনে নিন বিস্তারিত।

EPFO এর এই সুবিধা কারা নিতে পারবেন না?

স্কিমের নাম– EPFO বা এমপ্লয়মেন্ট প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন।
এই খাতে অনেকেই টাকা বিনিয়োগ করে থাকেন। বিনিয়োগের ক্ষেত্রে নানা সুবিধা প্রদানের বিষয়ে জানলেও, আসল সময়ে অনেকেরই মাথায় থাকে না এই বিষয়টি।
কোন সুবিধা?
বিয়ে বা অন্যান্য প্রয়োজনে অগ্রিম টাকা তোলার সুবিধা পাওয়া যাবে। তবে সেই ক্ষেত্রে মানতে হবে কিছু শর্ত।

Ad

EPFO র নয়া সিদ্ধান্ত, পেনশন স্কিমে বর্ধিত হারে টাকা সঞ্চয়ের সুবিধা বিস্তারিত জানুন।

আসলে বেসরকারি কোম্পানিতে কর্মরত বহু সংখ্যক মানুষের আর্থিক নিরাপত্তার স্থান হল এই PF বা ভবিষ্য তহবিল। যেটি এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা EPFO পরিচালনা করে থাকে। এই ফান্ডের টাকা জীবনে যেকোনো জরুরি প্রয়োজনে কাজে আসে। তাছাড়া সবথেকে বড় বিষয় হল চাকরি থেকে অবসর নেওয়ার পর এই জমানো টাকা কাজে আসে।

উল্লেখ্য, সম্প্রতি করা একটি ট্যুইট EPFO জানায়, বিয়ের আগে পিএফ থেকে টাকা তোলার সুবিধার বিষয়ে। সেই ট্যুইট অনুসারে, একাউন্ট হোল্ডারেরা নিজেদের বিয়ে বা ভাই-বোন বা ছেলে-মেয়ের বিয়ের জন্য EPFO ম্যারেজ অ্যাডভান্সের সুবিধা নিতে পারবেন। সেই ক্ষেত্রে শেয়ারের ৫০ শতাংশের সমান পরিমাণ সুদ সহ টাকা তোলা যেতে পারে। এছাড়াও আরো কয়েকটি কারণের জন্য তোলা যাবে টাকা।
তবে মানতে হবে কয়েকটি শর্ত, যা না মানলে পাওয়া যাবে না টাকা।

EPFO পেনশনে বাড়তি লাভ তুলতে আজই করে ফেলুন এই কাজ, লাভ পেতে ক্লিক করুন।

কোন কোন শর্ত মানতে হবে?
EPFO ম্যারেজ অ্যাডভান্সের অধীন PF থেকে টাকা তুলতে হলে যে শর্ত মানতে হবে, তা হল গ্রাহককে কমপক্ষে ৭ বছর ধরে Employees’ Provident Fund Organisation-এর সদস্য হতে হবে। পাশাপাশি বিয়ে ও পড়াশোনা-সহ ৩ বারের বেশি অগ্রিম সুবিধা নেওয়া যাবে না। আরো স্পষ্টভাবে বলা যায়, বিয়ে বা শিক্ষার কারণে ৩ বার PF একাউন্ট থেকে টাকা তোলা যাবে। তার বেশি এই সুবিধা পাওয়া যাবে না।
বিনিয়োগ সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""