প্রকল্প

Yuvashree Prakalpa – রাজ্য জুড়ে ফের যুবশ্রী প্রকল্পে আবেদন শুরু। বেকার ছেলে মেয়েরা প্রতিমাসে 1500 টাকা করে পাবেন।

Adv

পশ্চিমবঙ্গে ফের একবারের জন্য Yuvashree Prakalpa বা যুবশ্রী প্রকল্পে নতুন করে আবেদন শুরু হল। শিক্ষিত ছেলে মেয়েরা কাজের অভবে ঘুরে বেড়াচ্ছে, বাড়িতে বেকার পরে আছে। হ্যাঁ এমনি অবস্থা দেশের ও রাজ্যের কর্মসংস্থান বা কাজের সুযোগ একেবারে নেই বললেই চলে। এজন্য বাধ্য হয়েছে অনেকে পরিযায়ী শ্রমিকের কাজ করছে। কিন্তু এই কাজই বা কতদিন। ঠিক এই অবস্থায় রাজ্যের শিক্ষিত বেকার ছেলে মেয়েদের কিছুটা স্বস্তি দিতে রাজ্য সরকার একতি প্রকল্প চালু করেছেন যা হল যুবশ্রী প্রকল্প (Yuvashree Prakalpa).

Yuvashree Prakalpa Apply Process Online.

নানা রকম রাজনৈতিক দ্বন্দ্ব ও দুর্নীতির কারনে রাজ্যে একাধিক সরকারি ক্ষেত্রে নিয়োগ বন্ধ। মাঝে মধ্যে কিছু নিয়োগ হচ্ছে তবে তা শূণ্য পদের তুলনায় অনেক কম। এই অবস্থায় বেকার ছেলে মেয়েদের একটু শান্তি দিতে রাজ্য সরকার যুবশ্রী প্রকল্পের (Yuvashree Prakalpa) মাধ্যমে বেকার ছেলে মেয়েদের 1500 টাকা করে প্রতি মাসে দিচ্ছে। এই প্রকল্প 2013 সালে আজ থেকে 10 বছর আগে এই Yuvashree Prakalpa চালু করেছিল সরকার। এই প্রকল্পে নাম নথিভুক্ত করবেন কি করে জেনে নিন।

Ad

Yuvashree Prakalpa কারা আবেদন করতে পারবেন? এই প্রকল্পে আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। আবেদনকারীর বয়স 18 থেকে 45 এর মধ্যে হতে হবে। আবেদনকারীকে অবশ্যই মাধ্যমিক পাস করতে হবে। আর আবেদনকারীকে অবশ্যই বেকার হতে হবে কোন সরকারি বা বেসর্লরি কাজের সাথে যুক্ত থাকলে এই প্রকল্পের টাকা পাবেন না।

কি কি নথি লাগবে? আবেদন করার জন্যে আধার কার্ড, ভোটার কার্ড, ব্যাঙ্ক এর পাশবই, মাধ্যমিক এর এডমিট ও মার্কসীট, পাসপোর্ট সাইজ ফোটো, কাস্ট সার্টিফিকেট লাগবে। আবেদন করবেন কি করে? এর আবেদন অনলাইনে করতে হয়। প্রথমেই আপনার প্রয়োজনীয় সমস্ত নথি স্ক্যান করে 20 KB থেকে 100 KB এর মধ্যে PDF আকারে আপনার ল্যাপটপ বা ডেস্কটপে সেভ করে রাখুন।

যুবশ্রী প্রকল্পে (Yuvashree Prakalpa) আবেদনের জন্য www.employmentbankwb.gov.in এই লিঙ্কে ক্লিক করুন।
রেজিস্ট্রেশন করে এখানে ঢোকার পর New Enrollment Job Seeker অপশনে ক্লিক করতে হবে। এরপর Accept ও তারপর Continue অপশনে ক্লিক করুন। এবার একটি অ্যাপ্লিকেশন ফর্ম আসবে তা পূরণ করুন। এবার পাসপোর্ট সাইজ ছবি সহ স্ক্যান করে রাখা সব নথি আপলোড করে Submit অপশণ ক্লিক করুন।

LPG Gas Subsidy (রান্নার গ্যাসে ভর্তুকি)

একটি কথা জানিয়ে রাখি এই অ্যাপ্লিকেশন ফর্মটির একটি কপি স্ক্যান করে রাখবেন পরে কাজে লাগবে। তারপরে এই কাজ করার 60 দিনের মধ্যে কাছের এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে (WB Employement Exchange) গিয়ে প্রিন্ট করে রাখা অ্যাপ্লিকেশন ফর্মটি জমা করতে হবে। মনে রাখবেন 60 দিনের মধ্যে করতে হবে 60 দিন পার হলে করতে পারবেন না। অ্যাপ্লিকেশনটি বাতিল হয়ে যাবে।

লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে নতুন সিদ্ধান্ত, 1লা জানুয়ারির আগে জানুন।

তারপর আপনাকে সেখান থেকে Yuvashree Prakalpa এর একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। এটা আপনার নথিভুক্ত ফোন নম্বরে আসবে। সেটা ব্যবহার করে নিজের আবেদনের স্ট্যাটাস চেক (Yuvashree Prakalpa Status Check) করতে পারবেন। আর আপনারা এই সম্পর্কে উল্লেখিত ওয়েবসাইটের মাধ্যমে জেনে নিতে পারবেন এবং নম্বরে ফোন করেও জেনে নিতে পারবেন।
Written by Ananya Chakraborty.

রোজগার মেলায় আরও 51000 জনকে সরকারী চাকরি দেবে। পশ্চিমবঙ্গের প্রার্থীরা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(92) ""