প্রকল্প

Yuvasree Prakalpa – বিনা পরিশ্রমে 1500 টাকা পাবেন প্রতিমাসে। আবেদন করলেই সরাসরি একাউন্টে ঢুকবে।

Adv

পশ্চিমবঙ্গে মমতা ব্যানার্জি ক্ষমতায় এসেছেন তবে থেকে এক এক করে অনেক প্রকল্প (Yuvasree Prakalpa) নিয়ে এসেছে রাজ্যের সাধারন মানুষদের জন্যে। বেকার যুবক যুবতি থেকে কৃষক, মহিলা, শিক্ষার্থী সবার জন্যই প্রকল্প নিয়ে এসেছে সরকার। 70 টির বেশি প্রকল্প নিয়ে এসেছে পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal). এই সব প্রকল্প গুলোর মধ্যে কিছু কিছু প্রকল্প খুব বেশি জনপ্রিয় হয়েছে।

Yuvasree Prakalpa 2024 Benefits And Apply Process.

যার ফলে সাধারন মানুষদের মনের কাছে পৌঁছেছে রাজ্য সরকার। সেই জনপ্রিয় প্রকল্প গুলোর মধ্যে একটি প্রকল্প এর বিষয়ে আপনাদের জানাব। কারন এমন অনেকে আছে যারা এই Yuvasree Prakalpa বিষয়ে পুরোপুরি জানেন না কিভাবে আবেদন করবেন? কি কি নথি লাগবে এই সব বিষয়ে আলোচনা করবো। তাহলে চলুন শুরু করি। আর জেনে নিয়ে তবেই আপনারা এই আবেদন করবেন।

Ad

আজ আপনাদের সাথে রাজ্য সরকারের যে প্রকল্পের কথা বলব তা হল রাজ্যের বেকার যুবকদের জন্য তৈরি করা Yuvasree Prakalpa. এই প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকার রাজ্যের বেকার যুবক যুবতিদের প্রতি মাসে 1500 টাকা করে দিয়ে থাকে। 2013 সালে Employment Bank এর তরফে রাজ্য সরকার Yuvasree Prakalpa অনুমোদন দেয়। এই প্রকল্পএর মধ্যে দিয়ে রাজ্যের হাজার হাজার বেকার যুবক যুবতীরা আর্থিক ভাবে সাহায্য পায়।

বেকার যুবক যুবতীরা চাকরি না পাওয়া পর্যন্ত ভাতা দেওয়াও এই Yuvasree Prakalpa উদ্দেশ্য। আপনি যদি বেকার হন আর আপনিও যদি আবেদন করেন তাহলে এই ভাতা আপনিও পাবেন। রাজ্যের যে সব যুবক যুবতি কোনো সরকারি বা বেসরকারি সংস্থায় কাজ করে না তারা এই Yuvasree Prakalpa সুবিধা নিতে পারবে। এই প্রকল্পের আওতায় বেকার যুবকদের দক্ষ্তা উন্নয়নের জন্য ভাতা দেওয়া হয়।

2013 সালে 1লা অক্টোবর রাজ্য শ্রম দফতর থেকে চালু করা হয় এই প্রকল্প। তখন এই প্রকল্পের না দেওয়া হয়েছিল ‘যুব উৎসাহ প্রকল্প’। যা পরে Yuvasree Prakalpa নামে নামকরণ করা হয়। আর এই প্রকল্পের মাধ্যমে অনেক যুবক যুবতীরা নিজেদের হাত খরচের টাকা এবং অনেকে ধরণের জরুরি খরচের জন্য পেয়ে যাচ্ছেম আর এর ফলে সকলের খুবই সুবিধা হতে চলেছে।

Yuvasree Prakalpa Online Apply & Documents

এই প্রকল্পে নাম নথিভুক্ত করার জন্যে আবেদনকারীকে কিছু শর্ত মেনে চলতে হবে। প্রথমত আবেদনকারীকে বেকার হতে হবে কোনো সরকারি বা বেসরকারি সংস্থায় চাকরি করলে আবেদন করতে পারবে না। দ্বিতীয়ত, এমপ্লয়মেন্ট ব্যাংকে (Employment Bank) নাম থাকতে হবে। তৃতীয়ত, আবেদনকারীকে নূন্যতম অষ্টম শ্রেণী পাশ করতে হবে। আবেদনকারীর বয়স হতে হবে 18 থেকে 40 এর মধ্যে।

যে সব নির্বাচিত প্রার্থী বিভিন্ন শিল্প সংস্থাতে প্রশিক্ষণ নেবে তারা এই ভাতা পাবেন। আবেদন করার জন্যে লাগবে আবেদনকারীর আধার কার্ড, ভোটার কার্ড, ব্যাংকের পাস বই এর কপি, কাস্ট সার্টিফিকেট, পাসপোর্ট সাইজ ছবি।Yuvasree Prakalpa নাম নথিভুক্ত করবেন কি করে? যুবশ্রী প্রকল্পে রাজ্য সরকার 1 লক্ষ যুবকদের বেকার ভাতা দিতে রাজি হয়েছে।

LPG Gas Subsidy (রান্নার গ্যাসে ভর্তুকি)

এই প্রকল্পে আবেদন করার জন্যে আবেদনকারীরা অনলাইনে আবেদন করতে পারবেন। তার জন্য তাদের www.employmentbankwb.gov.in ওয়েবসাইটে গিয়ে New Enrollment Job Seeker অপশনে রেজিস্টার করার পর তার প্রিন্ট আউট নিয়ে নিকটবর্তী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জে জমা দিতে হবে। জমা দেওয়ার সময় আধার কার্ডের কপি, ভোটার কার্ডের কপি, পাসপোর্ট সাইজ ছবি, ব্যাংক একাউন্ট সংক্রান্ত নথি জমা দিতে হবে।

কৃষকদের বিনামূল্যে নতুন সেচযন্ত্র দেবে পশ্চিমবঙ্গ সরকার। এইভাবে আবেদন করলেই পাবেন।

তাহলে আবেদন করা হয়ে যাবে। আপনার আবেদন গৃহীত হলে আপনার সাথে যোগাযোগ করা হবে। যে সব বেকার যুবক যুবতি এখনো এই Yuvasree Prakalpa নিজেদের নাম নথিভুক্ত করেননি তারা করে ফেলুন। আর বিনা কোন পরিশ্রমে আপনারা এই প্রকল্পের মাধ্যমে প্রতিমাসে নির্দিষ্ট পরিমাণে ভাতা পাবেন সরকারের তরফে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

নতুন বাইক বা 4 চাকা গাড়ি কিনলে 50000 দিচ্ছে সরকার। এইভাবে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""