ট্রেন্ডিং

RBI Rules – এই 5 টি ব্যাংকে একাউন্ট থাকলে, আর টাকা তুলতে পারবেন না গ্রাহকেরা, টাকা পয়সা সব জলে।

Adv

RBI Rules এ কি কি জানাল শুনলে চোখ কপালে উঠবে। উপার্জন করে পরিবারের সদস্যের ভবিষ্যত সুন্দর করাটাই দায়িত্ব। এক্ষেত্রে সঞ্চয় বড় ভূমিকা পালন করে। তবে এই সঞ্চয়ের ক্ষেত্রে বড় সমস্যার সম্মুখীন একাধিক ব্যাংক একাউন্ট হোল্ডার। আবারও RBI এর তরফে দেশের ৫ টি ব্যাংকের উপর কড়া বিধি-নিষেধ জারি করা হয়েছে। যদিও লাইসেন্স বাতিল করেনি রিজার্ভ ব্যাংক। কিন্তু গ্রাহকেরা ভবিষ্যতে কোন সমস্যার মুখে পড়তে চলেছেন? এই তালিকায় কোন কোন ব্যাংকের নাম রয়েছে? তা জানতে হলে অবশ্যই পড়ুন সম্পূর্ণ প্রতিবেদনটি।

RBI Rules এ কোন কোন ব্যাংকের নাম তালিকায় রয়েছে, একঝলকে দেখে নিন।

প্রসঙ্গত, দেশের শীর্ষতম ব্যাংক হিসেবে রিজার্ভ ব্যাংক আর্থিক পরিস্থিতির উপর সর্বদা লক্ষ্য রেখে থাকে। এর আগেও RBI এর তরফে একাধিক ব্যাংকের লাইসেন্স বাতিল করা হয়েছে। কিন্তু গ্রাহকদের যাতে কোনো সমস্যায় না পড়তে হয়, সেই দিকও দেখা হয়। কিন্তু সম্প্রতি আবারও RBI এই ৫ টি সমবায় ব্যাংকের উপর ৬ মাসের জন্য লেনদেনে নিষেধাজ্ঞা জারি করেছে। আপনারও কি এই ব্যাংকগুলির মধ্যে একটিতে একাউন্ট রয়েছে? তালিকা দেখুন।

Ad

স্টেট ব্যাংক গ্রাহকদের সতর্কবাণী, মেসেজ খুললেই একাউন্ট ফাঁকা, এই মেসেজ দেখলেই ডিলিট করুন।

১) এইচসিবিএল সহকারী ব্যাংক (লখনউ),
২) কর্নাটকের শিমশা সহকারী ব্যাংক
৩) আদর্শ মহিলা নগরী সহকারী ব্যাংক মর্যাদিত (ঔরঙ্গাবাদ)।
উল্লেখ্য, এই মুহূর্তে ক্যাশ না থাকার কারণে এই ৩ টি ব্যাংক থেকে একাউন্ট হোল্ডারেরা কোনো টাকা তুলতে পারবেন না।

আর কি নির্দেশ দেওয়া হয়েছে?
RBI Rules এ নির্দেশ দেওয়া হয়েছে, RBI এর অনুমতি ভিন্ন এই ব্যাংকগুলি কোনো প্রকার ঋণ দিতে পারবে না। অনুমতি ছাড়া কোথাও কোনো ধরনের বিনিয়োগও করতে পারবে না। তাছাড়া ব্যাংকের নিজস্ব কোনো সম্পদ হস্তান্তর করা বা নিষ্পত্তি করার পূর্বে অনুমতি নিতে হবে।

এবার বাকি ২ টি ব্যাংকের নাম দেখে নেওয়া যাক-
১) উরাভাকোন্ডা কো-অপারেটিভ টাউন ব্যাংক,
২) শঙ্কররাও মোহিত পাটিল সহকারী ব্যাংক।
এই দুটি ব্যাংক থেকে গ্রাহকেরা ৫,০০০ টাকা পর্যন্ত তুলতে পারবেন।

মার্চ মাসে ১২ দিন বন্ধ থাকবে সকল ব্যাংক, ভোগান্তি থেকে বাঁচতে তালিকা দেখে নিন।

RBI Rules এ কতটা সমস্যায় পড়তে চলেছেন গ্রাহকেরা?
ব্যাংকের উপর কোনো নিষেধাজ্ঞা জারি করা হলেও গ্রাহকদের কথা সর্বদা মাথায় রেখেই সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকে। গ্রাহকদের মোট ৫ লাখ টাকা পর্যন্ত স্থায়ী আমানতের উপর গ্যারান্টি প্রদান করে রিজার্ভ ব্যাংক। সমস্যায় পড়তে পারেন এই সীমার উপরে থাকা একাউন্ট হোল্ডারেরা। কিন্তু চিন্তার কোনো কারণ নেই। গ্রাহকেরা তাদের আমানত ফেরত পাবেন, আগেও বলা হয়েছে সেই দিকে লক্ষ্য রেখেই সিদ্ধান্ত গ্রহণ করা হয়ে থাকে। আরো বিশদে জানতে হলে অবশ্যই RBI এর অফিশিয়াল ওয়েবসাইট ফলো করতে পারেন। এই সংক্রান্ত নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""