স্কলারশিপ

SVMCM Scholarship: স্বামী বিবেকানন্দ স্কলারশিপ নতুন আবেদনে কি কি ডকুমেন্টস লাগবে?

পশ্চিমবঙ্গের গরিব মেধাবি পড়ুয়াদের জন্যে রাজ্য সরকার চালু করেছে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (SVMCM Scholarship 2024). এই স্কলারশিপের মাধ্যমে রাজ্যের যে সব পড়ুয়ারা মেধাবি কিন্তু টাকার অভাবে পড়াশোনা চলিয়ে যেতে পারে না তাদের আর্থিকভাবে সাহায্য করার জন্য এই স্কলারশিপ (Government Scholarship 2024) আনা হয়েছে।

SVMCM Scholarship Documents for New Online Apply

আজ আপনাদের সাথে আলোচনা করব যারা SVMCM Scholarship 2024-25 এ নতুন আবেদন করবে তাদের কি কি নথি লাগবে আপলোড করার জন্যে। আর আগের থেকে সকল তথ্য সম্পর্কে জেনে নেওয়ার মাধ্যমে আপনারা এই কাজটি করে নিতে পারবেন (Swami Vivekananda Scholarship). তাহলে শেষ পর্যন্ত এই প্রতিবেদনটি পুরো পড়ে নিন।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ আবেদন করার জন্যে কি কি নথি লাগবে?

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করার জন্য 60 শতাংশ নাম্বার লাগবে। তার জন্য শেষ পরীক্ষা মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক আথবা গ্রাজুয়েশনের মার্কসিট লাগবে। পড়ুয়ারা পাস করার পরে স্কুল বা কলেজে ভর্তি হয়েছে কিনা তার ভর্তির রশিদ লাগবে। এটিও আপলোড করতে হবে। আর একটি গুরুত্বপুর্ণ নথি হল ইনকাম সার্টিফিকেট। ছাত্র বা ছাত্রীর পরিবারের বার্ষিক আয় 2.5 লক্ষের বেশি হলে SVMCM Scholarship আবেদন করতে পারবে না।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ

গ্রামীন এলাকার ক্ষেত্রে BDO পদ মর্যাদার নিচে নয় এমন সরকারি কর্মকর্তা বা অফিসারের সই করা সার্টিফিকেট লাগবে। আর শহরে পৌরসভা বা কর্পোরেশনের ডেপুটি কমিশনার আথবা গ্রুপ A-র ক্ষেত্রে গেজেটেড অফিসার এর সই করা ইনকাম সার্টিফিকেট লাগবে। অনলাইন ইনকাম সার্টিফিকেটও আপনারা ব্যবহার করতে পারবেন SVMCM Scholarship আবেদন করার জন্য।

Swami Vivekananda Scholarship 2024-25

SVMCM Scholarship-র টাকা সরাসরি পড়ুয়াদের অ্যাকাউন্টে ঢুকবে তাই এর জন্য ব্যাঙ্কের বই লাগবে। পড়ুয়াদের নিজেস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রথম পৃষ্ঠার কপি লাগবে। তবে যদি পড়ুয়ার 18 বছর না হয়ে থাকে তাহলে অবশ্যই মেজর সেভিংস অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড KYC হতে হবে। ফর্ম ফিলাপের সময় ব্যাঙ্কের IFSC Code, MICR Code লাগবে।

WBCHSE HS Exam (উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২৫)

Swami Vivekananda Merit Cum Means Fresh Application

পড়ুয়ার ইমেল আইডি লাগবে আবেদন করার সময়। সেখানে পড়ুয়ারা পরে কি কি কাজ করতে হবে তার যাবতীয় তথ্য পাবে। আবেদন করার সময় বৈধ্য মোবাইল নাম্বার দিতে হবে। যে মোবাইল নাম্বার দেওয়া হবে তা যেন সব সময় সক্রিয় থাকে। কারন অনেক রকমের SMS যেতে পারে। আবেদন করার জন্য গুরুত্বপূর্ণ আর একটি নথি হল আধার কার্ড নাম্বার। আবেদন করার সময় এই নাম্বার লাগবেই।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় শূন্যপদে কর্মী নিয়োগ! আবেদন পদ্ধতি জানুন

SVMCM Scholarship Status Check 2024

ফর্ম ফিলাপের সময় পাসপোর্ট সাইজ রঙিন ছবি আর আবেদনকারি পড়ুয়ার সই আপলোড করতে হবে স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করার জন্য Banglar Shiksha ID লাগবে। যদি কোনো স্কুল তাদের পড়ুয়াদের বাংলার শিক্ষার আইডি দিয়ে থাকে তাহলে সেই আইডি দিতে হবে আর যদি না দেওয়া হয় তাহলে দিতে হবে না। স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করার শেষ তারিখ 30 শে সেপ্টেম্বর।
Written by Ananya Chakraborty.

Related Articles