শিক্ষা

Taruner Swapna Scheme: পুজোর আগে পড়ুয়াদের কথা ভাবলেন মুখ্যমন্ত্রী! অবশেষে বড় সিদ্ধান্ত

পড়ুয়ারা হল দেশ ও দশের ভবিষ্যৎ এদের ওপরের নির্ভর করছে দেশের ভবিষ্যৎ আর জন্যই পড়ুয়াদের (Taruner Swapna Scheme) পড়াশোনা করতে যাতে কোন ধরণের সমস্যা না হয় সেই কারণের জন্যই নানা ধরণের সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal). স্কলারশিপ (Scholarship) থেকে মিড ডে মিল (Mid Day Meal) অনেক সুবিধা দেওয়া হচ্ছে।

Taruner Swapna Scheme Provide 10000 Rupees to Buy Tab

করোনার সময় সাড়া দেশে লকডাউন হওয়ার ফলে স্কুল কলেজ সব বন্ধ ছিল এতে অনেকটাই পিছিয়ে গিয়েছিল পড়াশোনা। তাই রাজ্য সরকার স্কুলের ছেলে মেয়েদের পড়াশোনার কথা চিন্তা করেই 2021 সাল থেকে দ্বাদশ শ্রেনীর পড়ুয়াদের ট্যাব বা স্মার্টফোন কেনার জন্যে 10 হাজার টাকা দেওয়া শুরু করে যাতে তারা অনলাইনে ভিডিও কলের মাধ্যমে পড়াশোনা চলিয়ে যেতে পারে (Taruner Swapna Scheme).

পড়ুয়ারা পাবে ১০০০০ টাকা!

তবে চলতি বছর বাজেট ঘোষনার পর সেই নিয়মে খানিকটা বদল আনা হয়েছিল। চলতি বছর বাজেট পেশের সময় বলা হয়েছিল এবার থেকে একাদশ শ্রেণীতে উঠলেই ট্যাব বা স্মার্টফোন কেনার 10 হাজার টাকা দেওয়া হবে। সেই মত বেশ প্রস্তুতিও চলছিল (Taruner Swapna Scheme). রাজ্য সরকার বলেছিল সেপ্টেম্বর মাসের 5 তারিখে অর্থাৎ শিক্ষক দিবসের দিন একাদশ শ্রেনীর পড়ুয়াদের ট্যাব কেনার জন্য 10 হাজার টাকা দেওয়া হবে।

তরুণের স্বপ্ন প্রকল্প

কথা হঠাৎ সেই প্রক্রিয়ায় বাঁধা পরে যায়। কোনো এক প্রশাসনিক কারনে সেই সিদ্ধান্ত বাতিল করা হয়। এমনকি কবে এই ট্যাব কেনার টাকা দেওয়া হবে সে বিষয়েও কিছু বলা হয়নি সরকারের তরফ থেকে। কিন্তু ঠিক কি কারনে এই সিদ্ধান্ত বদল আনা হয়েছে সেই বিষয়েও স্পষ্ট করে কিছু বলেনি স্কুল শিক্ষা দফতর। স্কুল শিক্ষা দফতরের তরফ থেকে বলা হয়েছিল বিগত 26 শে সেপ্টেম্বর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিনের দিন দেওয়া হবে এই টাকা (Taruner Swapna Scheme).

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

কিন্তু 26 শে সেপ্টেম্বর টাকা দেওয়া হয়নি পড়ুয়াদের অ্যাকাউন্টে। এর ফলে টাকা ঢোকার অপেক্ষা করছে পড়ুয়ারা। বিশেষ সূত্র মারফত জানা গিয়েছে, নিম্নচাপ জনিত কারনে এবং DVC জল ছাড়ার ফলে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে বাংলার বেশ কয়েকটি জেলায়, সে কারনে খুব ব্যস্ত প্রশাসন। তাই মনে করা হচ্ছে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হলেই এই টাকা দেওয়া হবে পড়ুয়াদের অ্যাকাউন্টে।

অক্টোবর মাসে ‘ডবল রেশন’ পাবে গ্রাহকরা? কাদের জন্য এই সিদ্ধান্ত?

যদি পুজোর আগে সরকার টাকা না দেয় তাহলে পুজোর পরে 10 হাজার টাকা পড়ুয়াদের অ্যাকাউন্ট (Taruner Swapna Scheme) টাকা দেওয়া হতে পারে। আবার গত বছর এর মত 14 ই নভেম্বর শিশু দিবসের দিনও এক সাথে একাদশ ও দ্বাদশ শ্রেনীর পড়ুয়াদের অ্যাকাউন্টে টাকা দেওয়া হতে পারে বলে মনে করছেন অনেকে। এবারে দেখার অপেক্ষা যে পুজোর আগে টাকা ঢোকে কিনা।
Written by Ananya Chakraborty.

Related Articles