চাকরি

Salary Hike: পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের জন্য নয়া বিজ্ঞপ্তি! নতুন কি ঘোষণা হল?

রাজ্য সরকারি কর্মীদের জন্য এক দারুণ সুসংবাদ (Salary Hike). দীর্ঘ দিন ধরেই সরকারি কর্মীদের সঙ্গে পশ্চিমবঙ্গ সরকারের (Government of West Bengal) সংঘাত চলছে, আর এর মূল কারণ হল বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance). বিগত অনেক বছর ধরেই কর্মীদের একটাই দাবি যে কেন্দ্রীয় হারে DA চাই, কিন্তু সরকারের তরফে এই নিয়ে কোন কর্ণপাত করা হয়নি।

West Bengal Employees Salary Hike

কিন্তু এবারে বকেয়া DA নিয়ে না হলেও বেতন বৃদ্ধি (Salary Hike) নিয়ে দারুণ খবর দিলো সরকার। আজ পঞ্চমী আর আগামীকাল ষষ্ঠী, আর এককথায় পুজোর মুখেই রাজ্যে এই কর্মীদের বেতন এক ধাক্কায় অনেকটাই বাড়িয়ে দিল। রাজ্যের কোন কর্মীদের বেতন বাড়ানো হল আর কত টাকা বেতন বাড়াল পশ্চিমবঙ্গ সরকার চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

রাজ্যে বেতন বৃদ্ধি

জানা গিয়েছে, পুজোর আগে বাংলা সহায়তা কেন্দ্রের কর্মীদের বেতন বাড়ানো হয়েছে। সাথে বাড়ান হচ্ছে বার্ষিক বেতনও। বাংলা সহায়তা কেন্দ্রের ডেটা এন্ট্রি অপারেটর বেতন এক ধাক্কায় 1620 টাকা বাড়ানো হয়েছে। আগে বাংলা সহায়তা কেন্দ্রের ডাটা এন্ট্রি অপারেটররা (Data Entry Operator Salary Hike) বেতন পেত 14 হাজার 380 টাকা। পুজোর মাসে তাদের বেতন বেড়ে হয়েছে 16 হাজার টাকা।

বেতন বৃদ্ধি নিয়ে সুখবর

ডাটা এন্ট্রি অপারেটরদের মাসে 1620 টাকা বাড়ানো হয়েছে অর্থাৎ এবার থেকে বছরে 19 হাজার 440 টাকা বেশি পাবেন ডাটা এন্ট্রি অপারেটররা। এই সাথে আরো একটি সুখবর দেওয়া হয়েছে। এবার 2025 সালে থেকে রাজ্যের বিভিন্ন প্রান্তে যত বাংলা সহায়তা কেন্দ্র আছে সেখানকার ডেটা এন্ট্রি অপারেটরদের বার্ষিক বেতন বৃদ্ধি করবে রাজ্য সরকার, 3 শতাংশ বেতন বৃদ্ধি (Salary Hike) করা হতে পারে। এটি কার্যকর করা হবে 2025 সালের জুলাই মাস থেকে।

Govt Employees (সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি)

রাজ্য সরকার নিজেদের কর্মীদের বেতন বাড়ালেও পুজোর মুখে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ানো নিয়ে কোনো কথা বলেনি। বর্তমানে রাজ্য সরকারি কর্মীরা ষষ্ঠ বেতন কমিশনের (6th Pay Commission) আওতায় 14 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন, তাদের দাবি কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা দেওয়া হোক। এখন রাজ্য সরকারি কর্মীদের এই কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা নিয়ে মামলা সুপ্রিম কোর্টে চলছে।

কম টাকা বিনিয়োগে বেশি রিটার্ন চাই? ভারতে সেরা সঞ্চয় স্কিম 2024

এই মামলার জট কবে খুলবে তা জানা নেই। সুপ্রিম কোর্টের রায়ের আশায় বসে রয়েছেন লক্ষ লক্ষ রাজ্যে সরকারি কর্মীরা। আর এই বেতন বৃদ্ধি (Salary Hike) রাজ্যের সকল কর্মীদের জন্য করা হয়নি। শুধুমাত্র পূর্বে উল্লেখিত কিছু কর্মীদের জন্যই এই সিদ্ধান্ত। শুভ পঞ্চমীর শুভেচ্ছা ও অভিনন্দন আমাদের তরফে, এইবারের পুজো সকলের ভালো কাটুক এই কামনার মাধ্যমেই আজকের এই প্রতিবেদন শেষ করলাম, ধন্যবাদ।
Written by Ananya Chakraborty.

Related Articles