রোজগার

Lottery: লটারিতে ১ কোটি টাকা জিতলে কত ‘ট্যাক্স’ দিতে হবে? আপনি আসলে কত পাবেন?

দেশের কোনো না কোনো জায়গায় প্রতিদিনই লটারি (Lottery) খেলা হচ্ছে। আর লটারি কেটে লটারিতে জিতে কোটিপতিও হচ্ছে অনেক মানুষ। অল্প কিছু টাকার বিনিময়ে জিতে যাচ্ছেন কোটি কোটি টাকা। তবে এই কোটি কোটি টাকা জিতলেও সব টাকা হাতে পান না মানুষ তা কি জানেন আপনি? আজ আপনাদের বলব লটারি কেটে কোটি টাকা জিতলেও হাতে মোট কত টাকা পান বিজেতা।

How Much Tax You Will Pay After Win Lottery

আমাদের দেশের বিভিন্ন রাজ্যে লটারি খেলা হয়ে থাকে। কেরালা, গোয়া, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, পাঞ্জাব, পশ্চিমবঙ্গ, অসম, অরুণাচল প্রদেশ, মেঘালয়। ভারতে সবার প্রথমে কেরল রাজ্যে 1967 সালে লটারি খেলা শুরু হয়। দেশের মধ্যে মোট 13 টি রাজ্যে মণিপুর, সিকিম, নাগাল্যান্ড, মিজোরাম ও আমাদের রাজ্যেও লটারি (Lottery Ticket) কাটার চলন খুবই পুরনো ও প্রচলিত।

Tax Deduction After Win Lottery

লটারিতে কোটি টাকা জিতলে দিতে হয় ট্যাক্স। এই ট্যাক্স না দিলে হাতে লটারির টাকা তুলে দেওয়া হয় না। ট্যাক্স দেওয়ার পর বিজেতার হাতে টাকা তুলে দেওয়া হয়। 1961 সালের 194B ধারার অধীনে লটারি বিজেতাকে প্রদান করতে হয় ট্যাক্স বা কর। বিজয়ীর হাতে লটারির টাকা তুলে দেওয়ার আগেই TDS কেটে নেওয়া হবে। আয়কর আইন অনুযায়ি লটারিতে জেতা টাকার উপরে TDS দেওয়া বাধ্যতামূলক।

State Bank of India (ভারতীয় স্টেট ব্যাঙ্ক)

লটারি জিতলে কত ট্যাক্স দিতে হবে?

এই নিয়ম অনুযায়ী 10 হাজার টাকার উপরে নগদ পুরস্কারের অর্থের উপরে প্রদান করতে হয় TDS. আয়কর আইন অনুযায়ি লটারিতে পাওয়া অর্থের উপরে 30 শতাংশ TDS কেটে নেওয়া হয়। সার চার্জ এবং সেস যুক্ত করার পর TDS-র পরিমাণ 31.2 শতাংশ পর্যন্ত হয়ে যায়। আর অনাবাসী ভারতীয় যদি লটারি জেতেন তাহলে 30 শতাংশ TDS-র পাশাপাশি দিতে হয় 4 শতাংশ এডুকেশনাল সেস।

সিম কার্ডে নতুন নিয়ম চালু হল! গ্রাহকদের শীঘ্রই জানা উচিত

ভারতীয় কোনো ব্যাক্তি যদি 1 কোটি টাকা লটারি যেতেন তাহলে TDS আর অন্যান্য চার্জ কাটার পর হাতে দেওয়া হয় 58 থেকে 60 লক্ষ টাকা। Lottery সাথে এই নিয়ম গুলো প্রযোজ্য পাজল, হর্স-রেসের মতো ফাটকা গুলির ক্ষেত্রেও। লটারির TDS থেকে এইভাবে প্রচুর অর্থ কামাই করে সরকার। আর এখন ফ্যান্টাসি গেমের ক্ষেত্রেও এই একই নিয়ম লাগু করেছেন সরকার, এখানে ৩০% ট্যাক্স দেওয়া বাধ্যতামূলক।
Written by Ananya Chakraborty.

Related Articles