ট্রেন্ডিং

Dhanteras 2024: ধনতেরাসে কখন পুজো করলে ভাগ্য খুলবে? কেনাকাটার শুভ মুহূর্ত জেনে নিন

বর্তমানে বাঙালিদের মধ্যে ধনতেরাস (Dhanteras 2024) খুবই জনপ্রিয় উৎসবের মধ্যে অন্যতম হয়ে উঠেছে। অনেকের মতে এই দিনে পুজো বা কেনাকাটা করলে অনেকেরই ভাগ্য বদল হয় তাড়াতাড়ি। আর কিছু দিন পরই শুরু হতে চলেছে আলোর উৎসব দীপাবলি (Diwali 2024). আলোর উৎসব আসলেই সব মানুষ নিজের বাড়ি ঘর প্রদীপ, টুনি লাইট, আলপনা, রঙ্গোলী দিয়ে সাজিয়ে তোলে।

Dhanteras 2024 Lucky Time to Buy Gold & Sliver

এই দীপাবলির আগে হয় ধনতেরস (Dhanteras 2024). এই উৎসবকে ধন ত্রয়োদশীও বলা হয়। এই ধনতেরাসের দিন শোনা যাচ্ছে ভালো যোগ হতে চলেছে। এই যোগের নাম ত্রিপুস্কর যোগ। এই যোগের ফলে তিনগুন ভালো লাভ হতে চলেছে। এই ধনতেরসের দিন অনেকেই সোনা, রূপা, যান বাহন বা বাসন পত্র কিনে থাকে। কারন অনেকেই এই জিনিস কেনাকে শুভ বলে মনে করে।

Dhanteras 2024 Puja Timming

এই দিনে মুলত কুবের দেব (Kuber) এবং মা মহালক্ষ্মীর (Mahalaxmi) পুজো করা হয়ে থাকে। আর এই পুজোর ফলে অনেক ভক্তের মনস্কামনা পূর্ণ হওয়ার সম্ভাবনা থাকে। তাই সঠিক সময়ে এবং সঠিক নিয়ম ও পদ্ধতি মেনে চলার মাধ্যমে আপনারা ভালো করে জেনে নিলে আপনাদেরই পুজো করতে সুবিধা হতে চলেছে বলেই মনে করছেন অনেক বিশেষজ্ঞরা।

ধনতেরসের শুভ সময়

প্রতি বছর কার্তিক মাসের ত্রয়োদশী তিথিতে এই Dhanteras 2024 পালন করা হয়। এই ত্রিপুষ্কর যোগ এর ফলে তিনগুন ভালো ফলে ঘটতে চলেছে। এদিন সোনা, রুপা, এসব কেনা কে শুভ বলে মনে করে। যাদের সামর্থ থাকে না তারা পেতলের বাসন, নুন, ঝাড়ু কিনে থাকেন। এই উৎসব মূলত অবাঙালিদের কিন্তু বর্তমানে বাঙালিরাও সমান তালে তাল মিলিয়ে এই উৎসবে মেতে ওঠেন।

Digital Gold (ডিজিটাল গোল্ডে বিনিয়োগ)

শ্রী কল্লজি বৈদিক বিশ্ববিদ্যালয়ের জ্যোতিষ বিভাগের প্রধান ধনতেরাসের জিনিস কেনার শুভ মহুর্ত, দিনক্ষণ জানিয়েছেন৷ এই বছর ধনতেরসের তিথি শুরু হবে 10 টা 31 মিনিতে আর শেষ হবে দুপুর 1 টা 15 মিনিটে। এই বছর মূলত 29 তারিখেই Dhanteras 2024 পালন করা হবে। এই সময়ে বাড়িতে পুজো করা হয় এই পুজোর সময় পাবেন মাত্র 1 ঘন্টা। পুজো করার শুভ সময় সন্ধ্যা 6 টা 31 মিনিট থেকে রাত 8 টা 13 মিনিট পর্যন্ত।

10 ও 20 টাকার নোট ছাপানো বাতিল? সরকারের তরফে কি প্রতিক্রিয়া?

প্রদোষ কাল বিকেল 5 টা 38 থেকে রাত 8 টা 13 মিনিট অব্দি। সোনা রূপো কেনার শুভ সময় 29 শে অক্টোবর 10 টা 31 মিনিট থেকে পরের দিন 31 শে অক্টোবর 6 টা 32 পর্যন্ত অর্থাৎ 20 ঘন্টা 1 মিনিট পর্যন্ত সময় পাওয়া যাবে। আর Dhanteras 2024 এই দিন যে বিরল ত্রিপুষ্কর যোগের কথা বলা হয়েছে এই যোগ থাকবে ৷ 29 শে অক্টোবর সকাল 6 টা 31 মিনিট থেকে 10 টা 31 মিনিট অবধি এই যোগ থাকবে৷
Written by Ananya Chakraborty.

Related Articles