ট্রেন্ডিং

5 rs coin – বাজারে ৫ টাকার কয়েন বন্ধ হতে চলেছে! কোনো দাম নেই এই টাকার।

আজকাল বেশিরভাগ জায়গায় খুচরো হিসেবে 5 rs coin দিতে হলে মোটা কয়েনের পরিবর্তে পাতলা কয়েন দিতে দেখা যায়। বর্তমান উন্নত তথ্যপ্রযুক্তির যুগে যে কোনো কাজ সহজেই করে ফেলা সম্ভব, ইন্টারনেট সংযোগে তথ্য ব্যবহার করে। তাই তো পুরোনো কয়েন বিক্রি করে বাড়িতে বসেই মোটা টাকা রোজগার করতে পারেন বিক্রেতারা। তবে আজকে এই প্রতিবেদনে পুরোনো কয়েন বিক্রি নিয়ে নয়, বরং 5 টাকার পুরোনো মোটা কয়েন কেন বাজারে তেমনভাবে দেখা যায় না? সেই নিয়েই জানানো হবে।

5 rs coin আছে আপনার?

দেশে আগে 5 টাকার মোটা কয়েন দেখা যেত। যেটি বিশেষত সিলভার রঙের ছিল। তার পরিবর্তে বর্তমানে 5 rs coin যে কয়েন বাজারে অত্যধিক পরিমানে দেখা যাচ্ছে, তার রং সোনালী। দেখতেও আগের কয়েনের তুলনায় বেশ পাতলা। আসলে 5 টাকার এই মোটা কয়েনগুলি বাজারে কয়েন কমাতে শুরু করে RBI. হঠাৎ করে কেন এই সিদ্ধান্ত? প্রশ্ন অনেক সাধারণ মানুষের মনেই থাকে। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

বাড়িতে আছে এই পুরনো কয়েন, তাহলে আপনি ধনী হতে আর হাত দুই দূরে।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, 5 টাকার মোটা কয়েন তৈরিতে যে ধাতু ব্যবহার করা হত, একই ধাতু দিয়ে রেজারের ধারালো ব্লেডও তৈরি করা হয়। সেই কারণে একশ্রেণির দালাল চক্র মাথাচাড়া দিয়ে ওঠে। পুরনো ৫ টাকার কয়েনে এই ধাতু প্রচুর পরিমাণে থাকায় এই ব্যবসা বাড়াতে থাকে তারা। এই কয়েনগুলি বাংলাদেশে পাচার হতে থাকে। সেখানেই এই কয়েনগুলির ধাতু দিয়ে ব্লেড তৈরি করা হত।

একটি কয়েন দিয়ে একাধিক ব্লেড বানিয়ে দ্বিগুনেরও বেশি টাকা রোজগার করতেন তারা। একটি কয়েন থেকে ৬টি ব্লেড তৈরি করা হত। প্রতিটি ২ টাকায় ব্লেড বিক্রি করা হত। অর্থাৎ একটি 5 rs coin গলিয়ে, তা থেকে ব্লেড বানিয়ে ১২ টাকা রোজগার করত সেই চক্র। RBI এর কাছেও এই বিষয়ে তথ্য পৌঁছোয়। এরপরই ব্যবস্থা নেওয়া হয়।

দালাল চক্র অসাধুভাবে নতুন করে আর ব্লেড তৈরি করতে না পারে, তার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৫ টাকার কয়েনে আগের তুলনায় পরিবর্তন আনে। আরো পাতলা করে। পাশাপাশি এই কয়েন তৈরিতে ব্যবহৃত ধাতুরও পরিবর্তন করা হয়। মোটা 5 rs coin কয়েন ধীরে ধীরে বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। গত কয়েক বছর ধরে পুরনো ৫ টাকার কয়েন তৈরি বন্ধ রয়েছে।

1 টাকার কয়েন কি আদৌ বৈধ, নিজেদের সিদ্ধান্ত জানালো কেন্দ্রীয় সরকার।

তবে এই সিদ্ধান্তের ফলে সাধারণ মানুষকে যাতে কোনো সমস্যায় না পড়তে হয়, সেদিকেও নজর রাখা হয়েছে। তাই নতুন কয়েনই বেশি দেখতে পান গ্রাহকেরা।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *