শিক্ষা

School Holiday – পড়লো ছুটির ঘন্টা! আগস্টের ছুটি তালিকা অনুযায়ী দেখে নিন বাড়তি ছুটি গুলি।

চলতি মাস জুলাই প্রায় শেষের দিকে। অগাস্ট মাস পড়তে আর কিছুদিন চট করে এক নজরে দেখে নিন অগাস্ট মাসের স্কুল ছুটির তালিকা (School Holiday). মাস পড়বার আগেই ছাত্র-ছাত্রীরা তাদের দিনলিপি বা ডায়েরির বুক থেকে ছুটির তালিকা দেখে নেয়। কবে কবে স্কুল ছুটি পাচ্ছে সেটি সবচেয়ে বড় উপহার তাদের জন্য। কিছু মাসে থাকে একগুচ্ছ ছুটি আবার কিছু মাসে থাকে শুধুমাত্র রবিবারের ছুটি। যেমন জুন জুলাই মাস দুটি থেকে খুব কম ছুটি থাকে তেমনি আগস্ট মাসে সম্পূর্ণ বিপরীত চিত্র দেখা যায়।

WB School Holiday List In August 2023.

সকলেই জানি আগস্ট মাস মানেই ১৫ই আগস্ট। প্রতিটি স্কুলেই এই দিনটি উদযাপন হয় নাচ গান সাংস্কৃতিক উৎসবে মেতে ওঠে এই দিনটি। তবুও এই দিনটিকে ছুটির (WB School Holiday) তালিকায় ধরা হয়। স্কুল ছুটি তালিকা প্রকাশ করেন মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE). কিছুদিন আগে অতিরিক্ত গরমের কারণে গরমের ছুটি (WB Summer Vacation) এগিয়ে নিয়ে আসা হয়েছিল এবং সেটিকে বাড়ানো হয়েছিল এখন আর সে পরিস্থিতি নেই।

ষষ্ঠ থেকে দশম শ্রেণির পড়ুয়াদের পরীক্ষার দিনক্ষণ নিয়ে বিজ্ঞপ্তি জারি পর্ষদের, বিস্তারিত জানুন।

তবে দেখতে দেখতে এগিয়ে আসছে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা (Durga Puja 2023). তখন অক্টোবর মাসে পাওয়া যাবে একগুচ্ছ ছুটি। এই ছুটি (School Holiday) গুলির আগে হয়ে গেছে একটি পরীক্ষা। এরপর আগাস্টের ছুটি গুলির মাঝে কেটে যাবে আরো একটি অর্থাৎ দ্বিতীয় পর্যায়ে পরীক্ষা বা ইউনিট টেস্ট। ইউনিট টেস্ট শেষের পরেই দিনগোনা শুরু দুর্গাপুজো আসার।

আবার পুজো শেষ হতেই ছাত্র-ছাত্রীদের ফাইনাল পরীক্ষা অর্থাৎ অ্যানুয়াল পরীক্ষা শুরু হয়ে যাবে। গরমের ছুটির কারণে যথেষ্ট ছেদ পড়েছিল পড়াশোনায়। সেই খামতি পূরন করতে না পারলে পড়ুয়ারা সমস্যায় পরবে। আগাস্টের ছুটির তালিকা দেখে নিয়ে প্রস্তুতি নিন।

স্কুল পড়ুয়াদের মধ্যে অতিমারীর মতো ছড়িয়ে পড়ছে কনজাঙ্কটিভাইটিস, কিভাবে বাঁচবেন?

School Holiday list

৬ ই আগাস্ট রবিবার।
১৩ ই আগাস্ট রবিবার।
১৫ ই আগাস্ট স্বাধীনতা দিবস।
২০ শে আগাস্ট রবিবার।

২৭ শে আগাস্ট রবিবার
২৯ শে আগাস্ট মঙ্গলবার ওনাম
৩০ শে আগস্ট রাখীবন্ধন উৎসব
এই ধরনের আরও খবর পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।
Written by Jayashree Chatterjee.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *