টেট

Primary TET Scam – প্রাইমারী টেট মামলায় পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষকদের চাকরি বাতিলের নির্দেশ।

প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় (Primary TET Scam) নতুন মোড়। প্রাইমারি টেট মামলার (Primary TET Case) রায় দিল আদালত। কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) চাকরি বাতিল করল অনেক শিক্ষকের। এই প্রাথমিক টেট মামলা 2014 সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে চলছিল। 2014 সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা নিয়ে হাইকোর্টে কেস উঠেছিল। এই মামলা যারা করেছিল তাদের আভিযোগ ছিল যে 96 জন শিক্ষক টেট পরীক্ষায় পাস করার সঠিক নথি না দেখিয়েই চাকরি পেয়ে গেছে।

Primary TET Scam Case In West Bengal.

আর তারপরে হাইকোর্টের নির্দেশ মত প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) সেই সব শিক্ষকদের উদ্দেশ্যে কড়া পদক্ষেপ নিয়েছিল। তখন প্রাথমিক শিক্ষক পর্ষদের তরফ থেকে সেই সমস্ত শিক্ষকদের নির্দেশ দেওয়া হয়েছিল যদি তারা তাদের টেট পরীক্ষায় পাস (Primary TET Scam) করার সঠিক নথি দেখতে না পারেন তাহলে তাদের চাকরি বাতিল করা হবে। তবে এবার সেই নির্দেশমত শেষ পর্যন্ত তাই করল আদালত।

সেই সমস্ত অভিযুক্ত শিক্ষক তাদের টেট পরীক্ষায় পাস করার সঠিক নথি দেখতে পারেনি তার ফলে তাদের চাকরি বাতিল করল আদালত। পশ্চিমবঙ্গে গত দশ বছর ধরে প্রাথমিক থেকে শুরু করে উচ্চ প্রাথমিক এবং উচ্চমাধ্যমিক বিভিন্ন পর্যায়ে শিক্ষক নিয়োগের পরীক্ষাগুলিতে পরীক্ষার্থীরা শিকার হয়েছেন বিভিন্ন ধরনের Primary TET Scam দুর্নীতির। এই 2014 সালের প্রাথমিক টেট পরীক্ষায় পাস করা শিক্ষকদের নিয়োগ হয়েছিল 2017 সালে।

এই মামলার অভিযোগকারীদের অভিযোগ ছিল যে 2014 সালের টেট পরীক্ষা (Primary TET Scam 2014) হয় তাতে বেশ কিছু প্রাথী টেট পরীক্ষায় পাস করার সঠিক নথি না দেখিয়েই চাকরি পেয়েছে, আর তারা এখনো পর্যন্ত চাকরি করে যাচ্চে। সেই সব অভিযুক্তদের তালিকায় 96 জনের নাম ছিল। এই সকল 96 জন শিক্ষক 6 বছর চাকরি করার পর তাদের চাকরি হারালেন। এমন আরও অনেক মামলা আদালতে বিচারাধীন।

তাই এই চাকরি বাতিল এর সংখ্যা আরও বাড়তে পারে বলে দাবি করছে মামলাকারীরা। 21 শে সেপ্টেম্বর 2023 তারিখে হাইকোর্টের বিচারপতি অমৃতা সিংয়ের ডিভিশন বেঞ্চে ওঠে এই Primary TET Scam দুর্নীতির মামলাটি। এরপর বিষয়টি নিয়ে হাইকোর্ট ED এবং CBI কে নির্দেশ দেয় গভীরভাবে তদন্ত করার জন্য। সেই সঙ্গে তাড়তাড়ি বিষয়টিকে পাঠানো হয় পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board Of primary Education) কাছে ওই 96 জন অভিযুক্তের নামের তালিকা সহ।

Aadhaar Card Update (আধার কার্ড আপডেট)

প্রাথমিক শিক্ষা পর্ষদ এই খবর পেয়ে তড়িঘরি DPSC এর চেয়ারম্যানদের মাধ্যমে চিঠি পাঠায় ওই 96 জন Primary TET Scam মামলায় অভিযুক্ত শিক্ষকের কাছে। তবে শুধুমাত্র এই অভিযোগ নয় আরও একটি টেট দুর্নীতির বিষয়ে CBI মারফত প্রাথমিক শিক্ষা পর্ষদ ব্যাপারে জানান হয় তখন। আরো 46 জন শিক্ষকের ক্ষেত্রে নাকি এমন অভিযোগ পাওয়া গিয়েছিল যে তারা সঠিক প্রশিক্ষণ ছাড়াই চাকরি পেয়েছেন প্রাথমিকের শিক্ষক পদে।

Free Ration – বিনামূল্যে রেশনের সঙ্গে অতিরিক্ত সুবিধা পাবেন গ্রাহকেরা, নতুন তালিকা দেখে নিন।

এই 46 জনের নামের তালিকাও পাঠান হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদে। 2014 সালের টেট পরীক্ষায় দুর্নীতির মামলার (Primary TET Scam) শুনানি ছিল 3 রা নভেম্বর। আর ঐদিন এই মামলায় রায় ঘোষণা করে আদালত। আর তাতে 96 জন শিক্ষকদের চাকরি বাতিল করার নির্দেশ দেয় আদালত। আর এই রায়তে স্বাভাবিক ভাবে খুশি মামলাকারী চাকরিপ্রার্থীরা। এই ধরণের আরও নির্দেশ ভবিষ্যতে আসতে পারে বলে মনে করছেন অনেকে।
Written by Ananya Chakraborty.

RBI Rules – নিয়ম না মানায় 5টি ব্যাংক কে কড়া শাস্তি। তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের ব্যাংক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *