অর্থনীতি

SSY Calculator – সারা দেশের সমস্ত কন্যা সন্তানদের বেশি বেশি টাকা দিচ্ছে। ভোটের আগে মোদি ম্যাজিক।

বছর শুরু হতেই SSY Calculator নিয়ে দারুন খবর দিল মোদি সরকার (Modi Government). মোদি সরকারের একটি অনবদ্য প্রকল্প সুকন্যা সমৃদ্ধি যোজনার (Sukanya Samriddhi Yojana) সুদের পরিমান বাড়িয়ে দিল কেন্দ্র সরকার। সুকন্যা সমৃদ্ধি যোজনার বিনিয়োগকারীদের জন্য সুখবর। 2023 24 এর আর্থিক বছরের চতুর্থ ত্রৈমাসিকে প্রকল্পে শেডের হার 4 শতাংশ থেকে বাড়িয়ে 4.2 শতাংশ করা হয়েছে।

SSY Calculator After Increase Interest Rate.

এছারা তিন বছরের মেয়াদি আমানতে সুদের পরিমান কমিয়ে আনা হয়েছে। সুদের পরিমান 7 শতাংশ থেকে কমিয়ে 7.1 শতাংশ করা হয়েছে। কিন্তু আবার অন্যান্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের (SSY Calculator) সুদের হারে কোন পরিবর্তন করা হয় নি। অপর দিকে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগকরীরা হতাশ হয়েছেন। অর্থ মন্ত্রকের অর্থনৈতিক বিষয়ক বিভাগ জানুয়ারি মাস থেকে মার্চ মাস পর্যন্ত 2023-24 সালের চতুর্থ ত্রৈমাসিকের জন্যে ছোট সঞ্চয় প্রকল্পের সুদের হার নিয়ে পর্যালোচনা করেছে (SSY Calculator).

সুকন্যা সমৃদ্ধি যোজনার সুদের হার

এই যোজনার মেয়েদের জন্যে এই প্রকল্পে সুদের হার 8% থেকে বাড়িয়ে 8.2% করা হল। এর আগে এই যোজনার (SSY Calculator) হার আর্থিক বছরে প্রথম ত্রৈমাসিকে 7.6% থেকে 8% এ এসেছিল। চলতি আর্থিক বছরে সুদের হার 0.6% বাড়িয়েছে সরকার। অর্থ মন্ত্রকের সার্কুলার অনুসারে, 1লা জানুয়ারী, 2024 থেকে 31 মার্চ, 2024 পর্যন্ত সঞ্চয় আমানতের উপর 4% সুদ অর্জিত হবে।

এক বছরের আমানতে 6.9% সুদ পাওয়া যাবে, দুই বছরের মেয়াদী আমানতে (SSY Calculator) 7% সুদ পাওয়া যাবে এবং পাঁচ বছরের ডিপোজিট 7.5% সুদ পাবে। পাঁচ বছরের পুনরাবৃত্ত আমানতের উপর 6.7% সুদ বজায় রাখা হয়েছে। জাতীয় সঞ্চয়পত্রের (National Savings Certificates) সুদের হার 7.7% বহাল রাখা হয়েছে। কিষাণ বিকাশ পত্রের (Kisan Vikas Patra) বিনিয়োগকারীরা 7.5% সুদ পাবেন এবং একশো পনেরো মাসে মেয়াদ পূর্ণ হবে।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম এই ত্রৈমাসিকে 8.2% সুদ পাবে। পোস্ট অফিস মাসিক আয় Account স্কিমে বিনিয়োগ (SSY Calculator) করলে 7.4% সুদ পাওয়া যাবে। PPF এর সুদের হার বাড়ান হয়নি এতে বিনিয়োগকারীর মাত্র 7.1% সুদ পাবেন। 2020 সালের এপ্রিল মাসের পর থেকে সুদের হারে কোনো পরিবর্তন করা হয়নি। এক বছরের পোস্ট অফিস টার্ম ডিপোজিট 6.9 শতাংশ। দুই বছরের পোস্ট অফিস টার্ম ডিপোজিট 7.0 শতাংশ।

PNB (পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক)

তিন বছরের পোস্ট অফিস টার্ম ডিপোজিট 7.1 শতাংশ আগে ছিল 7.0 শতাংশ। পাঁচ বছরের পোস্ট অফিস টার্ম ডিপোজিট 7.5 শতাংশ। পাঁচ বছরের রেকারিং ডিপোজিট 6.7 শতাংশ আগে 6.5 শতাংশ ছিল। ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC) 7.7 শতাংশ। কিষাণ বিকাশ পত্র 7.5 শতাংশ এই গুলো 115 মাসে ম্যাচিওর হবে। পাবলিক প্রভিডেন্ট ফান্ড 7.1 শতাংশ (SSY Calculator).

বছরের শুরুতেই 7টি গুরুত্বপূর্ণ নিয়ম বদল। সরকারের বড় ঘোষণা। এমনটা কেউ ভাবতেও পারেনি।

সুকন্যা সমৃদ্ধি একাউন্ট 8.0 শতাংশ থেকে বেড়ে হয়েছে 8.2 শতাংশ সুদ, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম 8.2 শতাংশ, মান্থলি ইনকাম একাউন্ট 7.4 শতাংশ। আর আপনারা এই সম্পর্কে আরও বিস্তারিত জানতে হলে নিজেদের কাছাকাছি কোন পোস্ট অফিসে বা ব্যাংকে গিয়ে SSY Calculator সম্পর্কে জেনে নিতে পারবেন। আর আপনারা এর মধ্যে থেকে যে কোন একটি স্কিমে বিনিয়োগ করতে পারবেন।
Written by Ananya Chakraborty.

নতুন বছরে সুদ বাড়লো। এই 6 টি ব্যাংকে টাকা রাখলে পাবেন 8% পর্যন্ত সর্বোচ্চ সুদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *